Inqilab Logo

ঢাকা, শনিবার ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৯ রমজান ১৪৪০ হিজরী।

জঙ্গিবাদ দমনে প্রধানমন্ত্রীর ভূমিকা প্রশংসনীয়: ইস্রাফিল আলম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০১৯, ৯:০০ পিএম

নওগাঁ-৬ আসনের সংসদ সদস্য ইস্রাফিল আলম বলেছেন, জঙ্গিবাদ শুধু বাংলাদেশের বিষয় না, এটা এখন বৈশ্বিক একটা আতঙ্কের নাম। বাংলাদেশে জঙ্গিবাদ দমনে প্রধানমন্ত্রীর ভূমিকা প্রশংসনীয়। আর আমাদের আইনশৃঙ্খলা বাহিনীর অসাধারণ দক্ষতায় বাংলাদেশে জঙ্গিদমন সম্ভব হয়েছে, কিন্তু নির্মূল হয়নি।
আজ রাজধানীর সাত মসজিদ রোডের গ্রাফিক্স আর্টস ইন্সটিটিউটে সুচিন্তা ফাউন্ডেশনের জঙ্গিবাদবিরোধী সেমিনার ‘জাগো তারুণ্য রুখো জঙ্গিবাদ’ অনুষ্ঠানে তিনি একথা বলেন। অনুষ্ঠানের শুরুতেই শ্রীলঙ্কায় ভয়াবহ জঙ্গি হামলায় নিহতদের স্মরণ করে এক মিনিট দাড়িয়ে নিরবতা পালন করা হয়। সুচিন্তা ফাউন্ডেশন জঙ্গিবাদের বিরুদ্ধে নিয়মিত বিভিন্ন কলেজ বিশবিদ্যলয়ে এ কার্যক্রম পরিচালনা করে আসছে।
ইস্রাফিল আলম বলেন, সুচিন্তা ফাউন্ডেশনের এই উদ্যোগ জঙ্গিবাদ নির্মূলে বিরাট ভূমিকা রাখবে বলে আমি বিশ্বাস করি। তরুণদের সচেতন করে তুলতে সারাদেশে এই কার্যক্রম পরিচালনা করা উচিত। তাহলে তরুণদের মাঝে জঙ্গিবাদ সম্পর্কে সঠিক ধারণা তৈরী হবে।
তরুণদের উদ্দেশ্যে তিনি বলেন, বাংলাদেশ এখন আর পিছিয়ে পড়া কোন দেশ নয়। উন্নয়নের মহাসড়কের এগিয়ে চলা একটি দেশ। আমরা যেমন সমুদ্র জয় করেছি তেমনি আমাদের মহাকাশ বিজয়ের ইতিহাসও রয়েছে। আমাদের এই এগিয়ে চলা, স¦াধীনতাবিরোধী দেশী-বিদেশী শত্রæদের হিংসের কারণ। এরাই জঙ্গিবাদকে পৃষ্টপোষকতা করে দেশকে পিছিয়ে দিচ্ছে, চক্রান্ত করছে, দেশের ক্ষতি করছে।
শুভেচ্ছা বক্তব্যে সুচিন্তা ফাউন্ডেশনের ডিরেক্টর কানতারা খান বলেন, বছরব্যাপী জঙ্গিবাদের বিরুদ্ধে তরুণদের মাঝে সচেতনতা গড়ে তোলার উদ্যোগে বিশ্ববিদ্যালয় পর্যায়ে সিরিজ সেমিনারের আয়োজন করেছে সুচিন্তা ফাউন্ডেশন। জঙ্গিবাদের বিরুদ্ধে ‘জঙ্গিবাদবিরোধী মতবাদ’ সৃষ্টি করাই এই সুচিন্তার লক্ষ্য।
জঙ্গিবাদের বিরুদ্ধে সোচ্চার হয়ে তরুণ শিক্ষার্থীদের একত্রিত হতে আহবান জানান অর্থনীতিবিদ ড. আহমেদ আল কবির। তিনি বলেন, ভ্রান্ত আর্দশের উপর ভর করে তরুণ এবং তরুণীরাও জঙ্গী হয়ে ওঠে। আর এই আদর্শ ছড়িয়ে দিচ্ছে কতিপয় গোষ্ঠি, ধর্মের নামে তরুন-তরুনীরদের মিথ্যা ধর্মীয় প্রলোভন দেখিয়ে তাদের উদ্দেশ্য হাসিল করছে।
প্রচুর অর্থ জঙ্গিবাদের পিছনে ঢালা হচ্ছে। অর্থ যোগানো হচ্ছে। তাদের মেডিকেল কলেজ, রিয়েল এস্টেট কোম্পানী, ব্যাংক-বীমা অনেক প্রতিষ্ঠান রয়েছে। এই সব ব্যাবসা ও অর্থায়ন চিহ্নিত ও নিষিদ্ধ করতে হবে।
আজ সারাবেলার সম্পাদক জব্বার হোসেনের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন, গ্রাফিক্স আর্টস ইনস্টিটিউটের অধ্যক্ষ নিহার রঞ্জন দাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ