Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশুদ্ধ পানির দাবিতে অবস্থান ওয়াসা কার্যালয়ে জুরাইনবাসী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

ঢাকা ওয়াসার পানি শতভাগ সুপেয় বলে দাবি করেছেন সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান। এই দাবির প্রেক্ষিতে গতকাল মঙ্গলবার রাজধানীর জুরাইন এলাকার কয়েকজন বাসিন্দা এমডিকে ওই পানি দিয়ে তৈরি শরবত পান করানোর জন্য ওয়াসা প্রধান কার্যালয়ে যান। সকাল এগারোটা থেকে তারা কাচের জগ ও বোতলে ওয়াসার পানি, প্লাস, লেবু এবং চিনির প্যাকেট নিয়ে ওয়াসা ভবনের সামনে অপেক্ষা করেন। এমডির ‘সুপেয় পানি’ দাবির জবাবে জুরাইনবাসীর এই অভিনব প্রতিবাদের সাথে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন নেটিজেনরা। তারা এমডির এই দাবির তিব্র সমালোচনা করলেও প্রশংসা করছেন প্রতিবাদকারীদের অভিনব পদক্ষেপের। সাংবাদিক নিশাত শাহরিয়ার এই পদক্ষেপকে ‘একটি মহৎ উদ্যোগ’ হিসেবে আখ্যায়িত করে ফেইসবুকে স্টাট্যাস দেন।
এমডির বক্তব্যের প্রতিবাদে তাকে ওয়াসার পানি দিয়ে তৈরি শরবত পান করাতে গেলেও কার্যালয়ে ছিলেন না তাসকিম এ খান। তাকে না পেয়ে এক পর্যায়ে ওয়াসা ভবনের সামনে অবস্থান নিলে তার সঙ্গে বৈঠকে বসেন ওয়াসার পরিচালক একেএম সহিদ উদ্দিন। ওয়াসার এমডির প্রতিনিধি হয়ে তিনি কথা বলেন। পরিচালক বলেন, ওয়াসার পানি বিশুদ্ধ, পানিতে কোনো সমস্যা নেই। তবে কোথাও যদি ময়লা পানি আসে, তা পাইপলাইনের জন্য। সাংবাদিকেরা তখন জানতে চান, পাইপলাইন পরিষ্কার ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব কার? ওয়াসার এই প্রতিনিধি জবাবে বলেন, সে দায় ওয়াসার। তাঁরা সব সময় জানতে পারেন না কোথায় কী সমস্যা আছে। তিনি নগরবাসীকে তা জানানোর অনুরোধ করেন।
পরিচালকের কার্যালয়ে ওয়াসা এমডির বক্তব্যের প্রতিবাদ জানালে সহিদ উদ্দিন বলেন, তার বক্তব্য শতভাগ সঠিক। কারণ আমরা যে গভীর নলক‚প থেকে পানি নেই সেই পানি শতভাগ নিরাপদ। এছাড়াও পানি উৎপন্ন স্থল, রিজার্ভে দেওয়ার আগে ও পরে তিন দফা পরীক্ষা করা হয়। পানিতে মানুষের জন্য ক্ষতিকর বিশেষ করে ‘ইকোলাই’ পাওয়া গেলে প্রয়োজনীয় ক্লোরিন দিয়ে তা বিশুদ্ধ করা হয়। আমি নিজেও আমার বাসায় ওয়াসার পানি সরাসরি পান করি।
এসময় ওয়াসার এমডির বক্তব্যে আশ্বস্ত হয়ে কেউ ওয়াসার পানি পান করে অসুস্থ হলে তার দায়ভার কে নেবে? মিজানুর রহমানের এমন প্রশ্নের জবাবে সহিদ উদ্দিন বলেন, আমি নেবো। ওয়াসা নেবে। মিজানুর রহমানের বক্তব্যের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবেও বিষয়টি পুর্নব্যক্ত করেন ওয়াসা পরিচালক। তবে ওয়াসার বাইরে অন্যদের লাইনে খোঁড়াখুঁড়ির কারণে পানিতে ময়লা আসে বলে দাবি করেন তিনি। বৈঠকের এক পর্যায়ে মিজানুর রহমানের নিয়ে আসা পানি দিয়ে শরবত পানের আহŸান জানালে সহিদ উদ্দিন বলেন, আজ শরবত খাবো না। ঐ এলাকার পানির সমস্যার সমাধান করে সেই পানি দিয়ে শরবত খাবো।
১৭ এপ্রিল ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) গবেষণায় বলেছে, ঢাকা ওয়াসার পানির নিম্নমানের কারণে ৯৩ শতাংশ গ্রাহক বিভিন্ন পদ্ধতিতে পানি পানের উপযোগী করেন। এর মধ্যে ৯১ শতাংশ গ্রাহকই পানি ফুটিয়ে পান করেন। তবে টিআইবির এই প্রতিবেদন প্রত্যাখ্যান করে ওয়াসার এমডি তাকসিম এ খান বলেন, ওয়াসার পানি শতভাগ সুপেয়। তাঁর এ বক্তব্যের প্রতিবাদ করেছেন রাজধানীর কয়েকটি এলাকার বাসিন্দা। জুরাইন ও পূর্ব রামপুরা থেকে পাঁচজন রাজধানীর কারওয়ান বাজারে গতকাল মঙ্গলবার ওয়াসা ভবনের সামনে যান। এমডিকে শরবত পান করানোর জন্য কাচের জগে ও বোতলে ওয়াসার পানি, গøাস, লেবু ও চিনির প্যাকেট নিয়ে ওয়াসার ভবনের সামনে তাঁরা প্রায় দুই ঘণ্টা অপেক্ষা করেন। ওয়াসা ভবনের সামনে পুলিশ ও আনসার মোতায়েন করা হয়েছিল। প্রতিবাদকারীরা প্রথমে ঢুকতে চাইলে তাঁদের প্রবেশ করতে দেওয়া হয়নি।
প্রতিবাদকারীদের একজন জুরাইন নাগরিক অধিকার বাস্তবায়ন পরিষদের সমন্বয়ক মিজানুর রহমান বলেন, ওয়াসার এমডিকে তাঁর বক্তব্যের জন্য ক্ষমা চেয়ে পদত্যাগ করতে হবে। এ ছাড়া পানির জন্য এত দিন যে বিল দিয়ে এসেছেন তা ফেরত দেওয়ার দাবি জানান এবং বলেন, বিশুদ্ধ পানি না দেওয়া পর্যন্ত তাঁরা পানির বিল দেবেন না। তিনি আরও বলেন, আমরা ওয়াসার এমডির সঙ্গে সাক্ষাৎ করতে এসেছিলাম। তার দেখা পাইনি পরিচালক সহিদ উদ্দিনকে আমাদের অভিযোগ জানিয়েছি। দ্রæত সমাধান করবেন বলে জানিয়েছেন। আমরা দেখবো তারা কি করেন। দ্রæত এই সমস্যার সমাধান না হলে জুরাইনবাসীসহ রাজধানীবাসীকে সঙ্গে নিয়ে বৃহত্তর আন্দোলন করা হবে জানিয়ে ওয়াসা ভবন ত্যাগ করেন মিজান।
বৈঠকে ওয়াসা পরিচালকের সঙ্গে ওয়াসার জনসংযোগ কর্মকর্তা তারেক মোস্তফা এবং মিজানুর রহমানের সঙ্গে স্ত্রী সন্তান, অনলাইন অ্যাক্টিভিস্ট মনিরুল ইসলামসহ চার সদস্যের প্রতিনিধি দল উপস্থিত ছিলেন। ###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পানি

২৫ অক্টোবর, ২০২২
২১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ