Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

জাতীয় পুষ্টি সপ্তাহ শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

‘খাদ্যের কথা ভাবলে পুষ্টির কথাও ভাবুন’ পতিপাদ্য নিয়ে গতকাল (মঙ্গলবার) থেকে শুরু হয়েছে জাতীয় পুষ্টি সপ্তাহ। শেষ হবে আগামী ২৯ এপ্রিল। গতকাল সকাল ১০টায় রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালের গ্র্যান্ড বলরুমে পুষ্টি সপ্তাহের প্রথম দিনের কেন্দ্রীয় কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. মোঃ মুরাদ হাসান। সভাপতিত্ব করেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মোঃ আসাদুল ইসলাম। সপ্তাহের প্রথম দিন হোটেল ইন্টারকন্টিনেন্টালের সামনে র‌্যালি ও হোটেলে পুষ্টি মেলারও আয়োজন করা হয়। মেলায় পুষ্টি কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট ২২টি মন্ত্রণালয় ও বিভিন্ন উন্নয়ন সহযোগীদের স্টল ছিল। 

জাহিদ মালিক জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১৬ এপ্রিল স্বাস্থ্য সেবা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানেই পুষ্টি সপ্তাহেরও উদ্বোধন করেন। ১০০ দিনের কর্মসূচির মধ্যে পুষ্টি সপ্তাহের বিষয়টি ছিল জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা ১০০ দিনের কর্মসূচির প্রায় সব বাস্তবায়ন করতে সমর্থ হয়েছি। তিনি বলেন, দারিদ্র্যতা আমরা কমিয়ে আনতে চাই। দারিদ্র্যতা কমলে পুষ্টিহীনতা কমবে। নারীর ক্ষমতায়ন করলে শিশুরা পুষ্টিহীনতায় ভুগবে না। পুষ্টিহীনতায় ভুগলে শিশুর নানা ধরনের অসুখ-বিসুখ হয়ে থাকে। পুষ্টি সপ্তাহে আমরা আহ্বান জানাচ্ছি শাক-সবজি, ফলমূলসহ সুষম খাবার খেতে হবে। তেল, চিনি, লবণ কম খান। এ ম্যাসেজ আমরা মানুষকে দিতে চাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন