Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

শ্রীলঙ্কায় বোমা হামলায় বিশ্ববাসী হতভম্ব ও শোকাহত

বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

শ্রীলঙ্কায় গির্জা ও হোটেলসহ একাধিক স্থানে সিরিজ বোমা হামলায় হতাহতের ঘটনায় বিশ্ববাসী হতভম্ব ও গভীরভাবে শোকাহত। ন্যূনতম মনুষ্যবোধ কাজ করে এমন কেউ এ ধরনের জঘন্য নৃশংসতা চালাতে পারে না। এই সন্ত্রাসী ঘটনার নিরপেক্ষ তদন্তের মাধ্যমে প্রকৃত অপরাধীদের কঠোর শাস্তি নিশ্চিত করতে হবে। মর্মান্তিক এ হত্যাযজ্ঞের তীব্র প্রতিবাদে বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ পৃথক পৃথক বিবৃতিতে এ কথা বলেন।
জমিয়তে উলামায়ে ইসলাম : শ্রীলঙ্কায় ভয়াবহ সিরিজ বোমা হামলা ও হতাহতের ঘটনায় গভীর শোক ও নিন্দা জানিয়েছেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ-এর সভাপতি আল্লামা আব্দুল মু’মিন শায়েখে ইমামবাড়ি ও মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী।
এক বিবৃতিতে জমিয়ত শীর্ষ নেতৃদ্বয় বলেন, খ্রিষ্টান ধর্মাবলম্বীদের ইস্টার সানডে’র প্রার্থনার সময় শ্রীলঙ্কায় গির্জা ও হোটেল’সহ একাধিক স্থানে সিরিজ বোমা হামলার যে ঘটনা ঘটেছে, তাতে আমরা হতভম্ব ও গভীরভাবে শোকাহত। জমিয়ত নেতৃদ্বয় বলেন, এসব সন্ত্রাসী ঘটনায় হামলাকারী, হামলায় ইন্ধনদাতা এবং আড়াল থেকে সহায়তাকারী তারা সকলেই মানবতার দুশমন। মানবতাবিরোধী এসব সন্ত্রাসীদের বিরুদ্ধে বিশ্বসমাজকে নিরপেক্ষভাবে ঐক্যবদ্ধ হতে হবে। এই সন্ত্রাসীদেরকে এখনই প্রতিহত করতে না পারলে মানবতা হুমকির মুখে পড়বে।
ইসলামী আন্দোলনের মহাসচিব : ইসলামী আন্দোলন বাংলাদেশের মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ শ্রীলঙ্কার একাধিক গির্জা ও আবাসিক হোটেল, মুসলমানদের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও মসজিদেও হামলায় ২৯৪ জন মানুষ নিহত ও ৬০০ জন আহতের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। তিনি বলেন, এ হামলাকারীদের অবিলম্বে বিচারের আওতায় আনতে হবে।
খেলাফত মজলিস : শ্রীলঙ্কায় বোমা হামলায় বহু মানুষ হতাহাতের ঘটনায় তীব্র নিন্দা ও গভীর শোক প্রকাশ করে খেলাফত মজলিসের আমীর অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের বলেছেন, শ্রীলঙ্কায় যে সিরিজ বোমা হামলা চালানো হয়েছে তা অত্যন্ত জঘন্য ও বর্বরোচিত সন্ত্রাসী ঘটনা। আমরা এই কাপুরুষোচিত সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই এবং শোকাহত শ্রীলঙ্কান জনগণের প্রতি গভীর সমবেদনা জানাই।
বাংলাদেশ খেলাফত মজলিস
শ্রীলঙ্কায় সন্ত্রাসীদের হামলায় হতাহতের ঘটনায় গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর শায়খুল হাদিস মাওলানা ইসমাঈল নূরপুরী ও মহাসচিব মাওলানা মাহফুজুল হক। এক বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, শ্রীলঙ্কার হামলা বিশ্ব শান্তির জন্য হুমকিস্বরূপ। ইসলামসহ কোনো ধর্মই এ ধরনের ন্যক্কারজনক সন্ত্রাসী হামলা সমর্থন করে না। নেতৃদ্বয় শ্রীলঙ্কা সরকারকে ধৈর্যের সাথে পরিস্থিতি মোকাবেলা করা ও আহতদের চিকিৎসা এবং নিহতদের ক্ষতিপূরণ দেয়ার আহ্বান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন