Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

প্রশ্ন : কেউ যদি রোজাদারকে গালাগাল করে কিংবা ঝগড়া-বিবাদ করতে আসে তখন তার কী করা উচিত?

মনোয়ারা বেগম
খেজুরবাগ, কেরানীগঞ্জ।

প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৯, ১২:১৮ এএম

উত্তর : বিশ্বনবী রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘কেউ যদি রোজাদারকে গালাগাল করে অথবা তার সাথে ঝগড়া-বিবাদ করতে আসে, তখন সে যেন বলে, আমি রোজাদার।’ রোজাদারের এমন বলার কারণ এই যে, রোজায় রয়েছে কৃচ্ছ-সাধন, প্রবৃত্ত দমন ও দৈহিক অবক্ষয়তা। তার প্রয়োজন ক্ষুৎ-পিপাসায় অপরিসীম ধৈর্য ধারণ। রোজা সাধানায় ধৈর্যের বাঁধনকে কোনোক্রমেই ছিন্ন হতে দেয়া উচিত নয়। উচিত নয় বলেই প্রতিপক্ষকে রোজাদার এই বলে প্রতিনিবৃত্ত করবে যে, আমি রোজাদার। 


প্রমাণপঞ্জি: সহীহ বুখারী ও সহীহ মুসলিম : কিতাবুস সাওম।
উত্তর দিয়েছেন : মুমতাজুল ফুকাহা এ কে এম ফজলুর রহমান মুনশী

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
inqilabqna@gmail.com



 

Show all comments
  • শফিউর রহমান ২৪ এপ্রিল, ২০১৯, ৪:৪২ পিএম says : 0
    মাননীয় সরকার প্রধান/ধর্ম/শিক্ষা/তথ্য মন্ত্রনালয়ের কাছে বিশেষ অনুরোধ আর মাত্র কিছুদিন পর পবিত্র রমজানুল মোবারক । সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বিশেষ করে সরকারী এবং বেসরকারী স্কুল/কলেজ/বিশ্ববিদ্যালয় গুলি রমজানের পবিত্রতার জন্য বন্ধ ঘোষনা করা হউক । আমার বয়স ৬০ বৎসর হয়ে গেলো বহু কিছু দেখেছি কিন্তু বর্তমান সামাজিক অবক্ষয় এত বেশী দেখা দিয়েছে তা কখনো ভাবিনি বা দেখিনি । রমজান মাস আসলে বহু শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকার কারনে ছেলে মেয়েরা যে ভাবে শরীর প্রর্দশন করে চলা ফিরা করে তা ভাষায় প্রকাশ করা যায়না । বেপর্দা অবস্তায় সিগারেট সহ খাদ্য সামগ্রি রোজাদারদের সমু্ক্ষে অহরহ চালায় যা রোজাদারদের মনে খোভ সন্চার হয় । মনে হয় যেন আমরা একটা পচ্সিমা দেশে বাস করতেছি । তার জন্য অনুরোধ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলো রমজানের প্রথম হতে বন্ধ ঘোশনার জন্য । আমরা জানি পবিত্র কোরান হাদিচে কোথাও কোন যায়গায় মোহান আল্লাহর নাম খোদা লিখা বলে না্ ি । মোহান আল্লাহর ৯৯ টি নাম আছে তার মধ্যে খোদা লিখা না। খৃষ্ঠানরা খোদা ডাকে মুসলমানরা না । বাংলাদেশ টেলিভিশনে প্রায় শুনা/দেখা যায় খোদা উচ্চারন করে পর্ব শেষ করেন । এটা বন্ধ করার জন্য অনুরোধ রাখলাম । অন্তত রমজান মাষে রমজানের পবিত্রতার জন্য সমস্ত টেলিভীষন চেনেল গুলোকে শালিনতা বজায় রেখে অনুষ্ঠান মালা প্রচার করার জন্য এবং শালিনতা মাপিক পোশাখ পরিচ্ছেদ ব্যবহার করার জন্য । মোহান আল্লহ আমদের দেশের মুসলমানদেরকে ঈমান ধান করুন । ইনকিলাব পত্রিকার কাছে অনুরোধ কথাগুলো ভাল ভাবে প্রচার করার জন্য ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন :


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ