Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যক্তিগত ট্রেনে রাশিয়ার পথে কিম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৯, ১০:৩১ এএম

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করতে রাশিয়ার পথে রওয়ানা দিয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম বলছে, ব্যক্তিগত ট্রেনে চেপে পুতিনের সঙ্গে প্রথমবারের মতো বৈঠক করতে যাচ্ছেন তিনি।

বিবিসির এক প্রতিবেদনে ক্রেমলিনের বরাত দিয়ে জানানো হয়েছে, বৃহস্পতিবার রাশিয়ার উপকূলবর্তী শহর ভ্লাদিভস্তকে বৈঠক করবেন পারমাণবিক অস্ত্রধর দুই দেশের নেতা। বৈঠকে কোরীয় উপদ্বীপে ‘পারমাণবিক সমস্যা’ নিয়ে আলোচনা করবেন তারা।

বিশ্লেষকদের বরাত দিয়ে বিবিসি বলছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সম্প্রতি দ্বিতীয়বারের মতো বৈঠক করে ‘ব্যর্থ’ হওয়ার পর ক্ষমতাধর কোনো দেশের সমর্থন পাওয়ার লক্ষ্যেই কিমের এই বৈঠক।

উত্তর কোরিয়ার পারমাণবিক ক্ষেপণাস্ত্র নিয়ে আলোচনার উদ্দেশে চলতি বছরের শুরুতে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে বৈঠক করেন ট্রাম্প-কিম। কিন্তু তাদের সেই বহুল প্রত্যাশিত সম্মেলন কোনো আলোর মুখ না দেখেই শেষ হয়।

রুশ প্রেসিডেন্ট পুতিনের পররাষ্ট্রনীতিবিষয়ক উপদেষ্টা জুরি উশাকোভ বলেন, ‘সাম্প্রতিক কয়েক মাস ধরে কোরীয় উপদ্বীপের পরিস্থিতি কিছুটা স্থিতিশীল। রাশিয়া যতটা সম্ভব চেষ্টা করে যাবে, যেন এই পরিস্থিতি দীর্ঘস্থায়ী হয়।

উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম এখনো বৈঠকের অবস্থান ও সময় নিয়ে কিছু জানায়নি। কিন্তু ভ্লাদিভস্তক শহরের রুস্কি দ্বীপে রুশ এবং উত্তর কোরিয়া উভয় দেশের পতাকা উড়তে দেখা গেছে। ধারণা করা হচ্ছে, সেখানেই বৈঠকে বসবেন কিম-পুতিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তর কোরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ