Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

শ্রীলঙ্কা যা বলছে নিউজিল্যান্ড তা বলছে না

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৯, ১১:১২ এএম

ক্রাইস্টচার্চের মসজিদে হামলার প্রতিশোধ নিতে শ্রীলঙ্কায় ইস্টার সানডেতে হামলা চালানো হয়েছে বলে যে দাবি করা হচ্ছে, এর সপক্ষে নিউজিল্যান্ডের কাছে কোনো গোয়েন্দা তথ্য নেই। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন নিজেই এ কথা বলেছেন। শ্রীলঙ্কা দাবি করেছে, গত ১৫ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে হামলার ঘটনার প্রতিশোধ হিসেবে শ্রীলঙ্কায় খ্রিষ্টধর্মাবলম্বীদের ধর্মীয় অনুষ্ঠানে হামলা চালানো হয়। ক্রাইস্টচার্চের হামলায় ৫০ জন নিহত হন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, আজ বুধবার এক সংবাদ সম্মেলনে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন বলেন, ‘শ্রীলঙ্কার দাবির বিষয়ে আমাদের কাছে কোনো সরকারি বা গোয়েন্দা তথ্য নেই। ঘটনার তদন্তের একেবারে প্রাথমিক পর্যায়ে শ্রীলঙ্কা। কাজেই এখন আমরা একটুখানি পিছিয়ে থাকছি। তদন্ত যা করার তারা করুক। তবে যা বলা হচ্ছে, তা নিয়ে আমাদের কাছে কোনো তথ্যই নেই।’

গত রোববার দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার রাজধানী কলম্বো ও এর আশপাশের তিনটি গির্জা, তিনটি পাঁচ তারকা হোটেলসহ মোট আট জায়গায় হামলা চালানো হয়। এতে নিহত হয়েছেন ৩২১ জন। আহত পাঁচ শতাধিক। খ্রিষ্টধর্মাবলম্বীদের উৎসব ইস্টার সানডে অনুষ্ঠানকে লক্ষ্য করে চালানো হামলায় নিহত ব্যক্তিদের মধ্যে বাংলাদেশসহ অন্তত আটটি দেশের নাগরিক রয়েছেন।

গতকাল মঙ্গলবার শ্রীলঙ্কার প্রতিরক্ষা প্রতিমন্ত্রী রুয়ান বিজেবর্ধন দেশটির পার্লামেন্টে দেওয়া বক্তব্যে দাবি করেছেন, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে হওয়া হামলার প্রতিশোধ নিতে শ্রীলঙ্কায় হামলা হয়েছে। প্রাথমিক তদন্তের ভিত্তিতে তিনি এ মন্তব্য করেছেন বললেও এর সপক্ষে কোনো উদ্ধৃতি বা সাক্ষ্য উপস্থাপন করেননি।



 

Show all comments
  • md mohin uddin molla ২৪ এপ্রিল, ২০১৯, ১১:৫৫ এএম says : 0
    it,s write comants
    Total Reply(0) Reply
  • Muhammad Zahir Rayhan ২৪ এপ্রিল, ২০১৯, ৩:৩৬ পিএম says : 0
    আমি নির্দা যানাই যারা শ্রীলংকা, নিউজল্যান্ড সহ সকল নিরীহ মানুষেরা মারার গেছে কারা করছে সঠিক তদন্ত করা হোক ডালাও ভাবে মুসলিমদের উপর হিংসা ছড়াবেন না এই আদর্শ গণতন্ত্রর মধ্যে আছে জনগন সকর ক্ষমতার উৎস আর মুসলিমরা বলে সকল ক্ষমতার উৎস কেবল মাত্র মহান আল্লাহ রাব্বুল আলামিনের রয়েছে যারা ইসলামকে হেয় করার জন্যে মরিয়া হয়ে পড়েছে তারাই করেছে আমরা যদি দেখি মানুষ মারার আদর্শ কেবল মাত্র আমেরিকা/ইসরাইল ইহুদী খৃষ্টানরা পুরো বিশ্বটাকে নরকে পরিনত করেছে তাদের কোন মানবতা নেই গনতন্ত্রে কোন মানবতা নেই আছে শুধু হিংসা আর হিংসা এই ধংসাত্বক রাজনীতি সব ধংস করতেছে পিলিস্তিন, রিরিয়া সহ সকল মুসলিদেরকে ধংস করার জন্যে নিজেদের মারানাস্ত্র ব্যবহার করছে এতে বাচ্চা থেকে শুরু করে মহিলা/পুরুষ ঘর বাড়ী সব ধংস করছে এই ইহুদি খৃষ্টানরা আমরা মুসলিমরা চোখে আঙ্গুল দিয়ে দেখাতে পারবো আমাদের কাছে প্রমান আছে ইরাক, আফগানিস্তা, কাস্মির, সহ পৃথিবীর সকল মুসলিমদেশ তাদের টার্গেট আল্লাহ এই ইহুদী খৃষ্টানদের থেকে তুমি মুসলিমদের রক্ষা করো আমিন। আমি বলবো সারা বিশ্বের সকল মানুষকে এই তথাকথিত গণতন্ত্রকে লার্থি মেরে কোরআন ও সুন্নাহ পথে ইসলামের পথে এসো তা হলে সারা বিশ্বে শান্তি কায়েম হবে ইনশাআল্লাহ ।
    Total Reply(0) Reply
  • Muhammad Zahir Rayhan ২৪ এপ্রিল, ২০১৯, ৩:৩৬ পিএম says : 0
    I am innocent, all those innocent people, including Sri Lanka, New Zealand, have been killed, who are doing the right investigation, do not spread violence against the Muslims in a fair way. This ideal democracy has the source of the power of the people, and the Muslims say that the power of all power is only with Allah Almighty, They are desperate to be humiliated. If we find that the only way to kill people is to just mum Iqbal / Israeli Christians have transformed the entire world into hell. They have no humanity. There is no humanity in the democracy. Only violence and violence are destroying all these devastating politics, using their own marbles to destroy all the Muslims including Palestine, Rheiyah, from the child to the male / female We are able to show the Muslims with their fingers in the eyes of these Jewish Christians by destroying the houses Iraq has demonstrated, aphaganista, kasmira, including all the world's Jews, Christians, God their target musalimadesa save Muslims from Amin. I will say that if all the people around the world are lured to the so-called democracy and the path of Islam in the way of Quran and Sunnah, then peace will be established throughout the world. Insha Allah
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা

২৭ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ