Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ০৭ ভাদ্র ১৪২৬, ২০ যিলহজ ১৪৪০ হিজরী।

ইবিতে অঘোষিত ১৪৪ ধারা জারি, ২২ শিক্ষার্থী আটক

ইবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৯, ১:৩২ পিএম

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ইঞ্জিনিয়ারিং ডিগ্রির দাবিতে প্রকৌশল ও প্রযুক্তি অনুষদভুক্ত পাঁচ বিভাগের শিক্ষার্থীদের আমরণ অনশন থেকে ২২ শিক্ষার্থীকে আটক করেছে পুলিশ। আন্দোলন ঠেকাতে ক্যাম্পাসে চলছে অঘোষিত ১৪৪ ধারা।

বুধবার ভোররাতে অনশনরত এসব ২২ শিক্ষার্থীকে আটক করে পুলিশ। এ ছাড়া ক্যাম্পাসে শিক্ষার্থীদের গাড়ি চলাচল বন্ধ করে দেয়া হয়েছে।

আটককৃতদের কুষ্টিয়া পাঠানো হয়েছে বলে জানিয়েছেন ইবি থানার ওসি রতন শেখে।

ইঞ্জিনিয়ারিং ডিগ্রির দাবিতে প্রকৌশল ও প্রযুক্তি অনুষদভুক্ত পাঁচ বিভাগের শিক্ষার্থীদের আমরণ অনশন চলছিল।

এদিকে মঙ্গলবার অনশনরত কয়েক শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়লেও প্রশাসন ও অনুষদের ডিন তাদের সঙ্গে দেখা করেনি। এতে ক্ষুব্ধ হয়ে দুপুর ২টায় অনুষদের ডিন অফিসে তালা ঝুলিয়ে দেন তারা।

এতে অফিসের ভেতরে আটকা পড়েন অফিস সহকারী আবদুল মমিন ও পিওন বাদল। রাত ৯টায় অবরুদ্ধ দুই কর্মচারীকে উদ্ধার করতে আসেন অনুষদের ডিন প্রফেসর ড. মমতাজুল ইসলাম ও ছাত্র-উপদেষ্টা ড. পরেশ চন্দ্র বর্মণ।

তারা ভবনের ভেতরে ঢুকলে তাদেরও অবরুদ্ধ করেন আন্দোলনকারীরা। একই সঙ্গে কলাপসিবল গেটে তালা ঝুলিয়ে দেয়।

পরে ডিন ও ছাত্র উপদেষ্টাকে উদ্ধার করতে রাত ১টার দিকে সাবেক প্রক্টর প্রফেসর ড. মাহবুবর রহমান ও ভারপ্রাপ্ত প্রক্টর আনিসুর রহমান ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর আহসান-উল হক আম্বিয়া ঘটনাস্থলে উপস্থিত হন।

তারা রাত ৪টা পর্যন্ত দফায় দফায় আন্দোলনকারীদের সঙ্গে সমঝোতা করতে ব্যর্থ হন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ