Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭, ১৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

সৌদি আরবে একদিনে ৩৭ জনের শিরশ্ছেদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৯, ১:৩৫ পিএম | আপডেট : ১:৩৮ পিএম, ২৪ এপ্রিল, ২০১৯

সৌদি আরবে একদিনে শিরশ্ছেদ করা হয়েছে ৩৭ জনকে। তিন বছরের মধ্যে একদিনে এটাই সবচেয়ে বেশি মানুষকে এভাবে মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা। সন্ত্রাসী হয়ে ওঠা ও কট্টরপন্থি চিন্তাভাবনা পোষণ করার অভিযোগে এসব মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে মঙ্গলবার। এ খবর দিয়েছে বিখ্যাত টাইম ম্যাগাজিন সহ বেশির ভাগ মিডিয়া। এতে বলা হয়, যাদের বিরুদ্ধে এ শাস্তি কার্যকর করা হয়েছে তাদের বেশির ভাগই শিয়া। মৃত্যুদণ্ড কার্যকর করার পর লাশ ও কর্তিত মস্তক প্রকাশ্যে প্রদর্শন করা হয়, যাতে অন্যরা তা দেখে অপরাধ থেকে বিরত থাকে।

টাইম ম্যাগাজিন লিখেছে, এই মৃত্যুদণ্ড কার্যকর করায় আঞ্চলিক বিরোধ, জাতিগত সংঘাত আরো বাড়তে পারে। বিশেষ করে সুন্নিপ্রধান সৌদি আরব ও শিয়া প্রধান ইরানের মধ্যে বিরোধ আরো তীব্র হতে পারে।

মৃত্যুদণ্ড কার্যকর করার পর নিহত ব্যক্তিদের নাম ঘোষণা করেছে সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। নিহতদের ৩৪ জনকে শিয়া হিসেবে চিহ্নিত করেছেন ওয়াশিংটনে গালফ ইন্সটিটিউটের সৌদি আরবের ভিন্ন মতাবলম্বী আলী আল আহমেদ। তিনি বলেছেন, সৌদি আরবের ইতিহাসে এটাই একসঙ্গে এত বেশি মানুষের মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা। মানবাধিকার বিষয়ক সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালও নিশ্চিত করেছে যে, শাস্তি পাওয়া ব্যক্তিদের মধ্যে বেশির ভাগই শিয়া। অ্যামনেস্টি আরো বলেছে ‘লজ্জাজনক বিচারের পর’ ওই ব্যক্তিদের অভিযুক্ত করা হয়েছে। তাদের ওপর নির্যাতন চালিয়ে স্বীকারোক্তি আদায় করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সৌদি আরব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ