Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২১ মে ২০১৯, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৫ রমজান ১৪৪০ হিজরী।

আজও রাস্তায় ৭ কলেজের শিক্ষার্থীরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৯, ৩:৩৮ পিএম

সেশনজট নিরসন, ত্রুটিপূর্ণ ফল সংশোধন এবং ফল প্রকাশের দীর্ঘসূত্রতা দূর করাসহ বেশকিছু সমস্যা সমাধানের দাবিতে ফের রাস্তা অবরোধ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। আজ বুধবার সকাল সাড়ে ১১টায় এ শিক্ষার্থীরা রাজধানীর নীলক্ষেত মোড় অবরোধ করেন।

একই দাবিতে গতকাল মঙ্গলবার সকাল ১০টায় ঢাকা কলেজের সামনে থেকে মানববন্ধন শুরু করেন অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। পরবর্তীতে নীলক্ষেত মোড়ে এসে টানা সাড়ে চার ঘণ্টা সড়ক অবরোধ করে রাখেন তারা।

সাত কলেজের সমন্বয়ক ঢাকা কলেজের শিক্ষার্থী আবু বকর সাংবাদিকদের বলেন, ‘ভিসি এখানে আসুক আমাদের দাবিগুলো দেখুক শুনুক। যদি দাবিগুলো যুক্তিসঙ্গত হয় তাহলে মেনে নেবেন।’

তিনি বলেন, ‘আমাদের দাবি মেনে না নেয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাব। প্রয়োজনে আমরা এর থেকেও কঠোর আন্দোলনে যাব।’ প্রয়োজনে গণঅনশনের ডাক আসতে পারে বলে জানান তিনি।

দাবির বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ভিসিকে কোনো স্মারকলিপি দেয়া হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা এর আগে আরো অনেক বার স্মারকলিপি নিয়ে ভিসির সাথে সাক্ষাৎ করতে গিয়েছিলাম, কিন্তু অনেক বাধার মুখে পড়তে হয়েছে। পরবর্তীতে আর সাক্ষাৎ করা সম্ভব হয়নি।’

শিক্ষার্থীদের দাবিগুলো হচ্ছে- একসাথে পরীক্ষা শেষ হওয়ার ৯০ দিনের মধ্যে ত্রুটিমুক্ত ফলাফল প্রকাশসহ একই বর্ষের সব বিভাগের ফলাফল একত্রে প্রকাশ, গণহারে অকৃতকার্য হওয়ার কারণ প্রকাশসহ খাতা পুনঃ মূল্যায়ন, সাত কলেজ পরিচালনার জন্য স্বতন্ত্র প্রশাসনিক ভবন, প্রতিটি বিভাগে মাসে দু’দিন করে অধিভুক্ত সাত কলেজে মোট ১৪ দিন ঢাবি শিক্ষকদের ক্লাস নেয়া এবং সেশনজট নিরসনে একাডেমিক ক্যালেন্ডার প্রকাশসহ ক্রাশ প্রোগ্রাম চালু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষার্থী


আরও
আরও পড়ুন