Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৩ মে ২০১৯, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৭ রমজান ১৪৪০ হিজরী।

দক্ষিণ আফ্রিকার ডারবানে টানা বৃষ্টিতে আকস্মিক বন্যা

৩২জনের প্রাণহানি আহত দুই শতাধিক

বিশেষ সংবাদদাতা কক্সবাজার | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৯, ৪:০৪ পিএম

টানা বৃষ্টিতে আকস্মিক বন্যা দেখা দিয়েছে দক্ষিণ আফ্রিকার ডারবান এলাকায়। গত দুই দিনের ভারি বৃষ্টিপাত ও ভূমিধ্বসে এই পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩২জনে।


দেশটির কোয়াজুলু নাটাল প্রদেশের বিভিন্ন এলাকায় পাহাড়ি ঢলের কারণে ব্যাপক ভূমিধ্বস হয়েছে। ফলে অনেক ঘরবাড়ি ও রাস্তাঘাট মুহূর্তে তলিয়ে যায়। এসময় মা ও শিশু সহ ৩২জনের প্রাণহানি ও দুই শতাধিক আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে।

আকস্মিক বন্যা ও ভারী বৃষ্টিপাতের দরুণ ভূমিধ্বস হয়েছে। ফলে বিভিন্ন পাহাড়ি এলাকায় ভাঙ্গনের সৃষ্টি হয়। অনেক রাস্তায় গাড়ি সহ ধ্বসে যায়। বড় বড় পাথরের খণ্ড রাস্তায় উড়ে পড়েছে। বিভিন্ন স্থানে যান চলাচল বন্ধ রয়েছে। এছাড়াও বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

সাউথ আফ্রিকান আবহাওয়া সার্ভিসের মতে, কোয়াজুলু নাটাল প্রদেশের কিছু এলাকায় রাতে ২০০মিমি বৃষ্টিপাত হয়েছে। প্রদেশের দক্ষিণ-পূর্ব দিকে সোমবার সকাল থেকে ২৩৫ মিমি পর্যন্ত বৃষ্টিপাত হয়েছে বলে খবর পাওয়া যায়। প্রসঙ্গত, ডারবান এবং এর আশেপাশের গড় বৃষ্টিপাতের মাত্রা ৭১ মিলি মিটার।

ডারবান সাউথ, মাউন্ট এজগম্বে, ভার্জিনিয়া, পোর্ট এডওয়ার্ড এবং পেনিংটন সাউথ গত ২৪ ঘন্টায় ১০০মিমি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আজ বুধবার পর্যন্ত ডারবান এলাকায় আবহাওয়া সতর্কবার্তা জারী থাকবে।

আকস্মিক বন্যা ও ভূমিধ্বসে ক্ষতিগ্রস্থদের মাঝে ত্রাণসামগ্রী পৌছানো হয়েছে। ক্ষতিগ্রস্থ এলাকায় উদ্ধার কার্যক্রম অব্যাহত রয়েছে।

দক্ষিন আফ্রিকা থেকে সংবাদকর্মী শওকত বিন আশরাফ সংবাদটি নিশ্চিত করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণ আফ্রিকা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ