Inqilab Logo

ঢাকা, শনিবার ২০ জুলাই ২০১৯, ০৫ শ্রাবণ ১৪২৬, ১৬ যিলক্বদ ১৪৪০ হিজরী।
শিরোনাম

শিক্ষাখাতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দে সরকার বদ্ধপরিকর- শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৯, ৫:০৫ পিএম

শিক্ষার জন্য পর্যাপ্ত অর্থ বরাদ্দ করতে সরকার আন্তরিক রয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, বর্তমান সরকার নির্বাচনী ইশতেহারে শিক্ষার মান উন্নয়নে কার্যকর পদক্ষেপ গ্রহণ করার অঙ্গীকার করেছে। ২০১৮-২০১৯ অর্থবছরে সরকার অনেকগুলো মেগা প্রজেক্ট বাস্তবায়ন করছে তারপরও সরকার শিক্ষাখাতে পর্যাপ্ত অর্থ বরাদ্দ প্রদান করেছে। বর্তমানে সরকার বাজেটের প্রায় ১১ দশমিক ৪১ শতাংশ এবং জিডিপির ২ দশমিক ২ শতাংশ শিক্ষাখাতে বরাদ্দ দিয়েছে। পর্যায়ক্রমে বরাদ্দের পরিমাণ জিডিপির ৪ শতাংশ করার পরিকল্পনা করেছে সরকার। বুধবার (২৪ এপ্রিল) সকালে জাতীয় প্রেসক্লাবে মুভমেন্ট ফর ওয়ার্ল্ড এডুকেশন রাইটস আয়োজিত আগামী বাজেট ও শিক্ষাখাত: আমাদের প্রত্যাশা শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিকীর সভাপতিত্বে সেমিনারে আরও উপস্থিত ছিলেন গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী।

শিক্ষামন্ত্রী বলেন, সেমিনারের মাধ্যমে উত্থাপিত যৌক্তিক দাবীসমূহ আগামী বাজেটে বিবেচনা করা হবে। সরকার মিড ডে মিল সারা বাংলাদেশের সব স্কুলে চালু করার ব্যবস্থা নিবে। তিনি বলেন পুষ্টির সাথে মেধার যোগসূত্র রয়েছে। সরকার শিশুর পুষ্টিহীনতা দূর করতে কাজ করছে।

রাশেদা কে চৌধুরী বলেন, শিক্ষা কোন পন্য নয়। শিক্ষা নিয়ে কোন বাণিজ্য কাম্য নয়। শিক্ষা ক্ষেত্রে বাজেট বরাদ্দ বৃদ্দি করার পাশাপাশি বাজেটের যথাযথ ব্যবহার মনিটরিং করা জরুরী।



 

Show all comments
  • মোস্তফা ২৪ এপ্রিল, ২০১৯, ৮:১২ পিএম says : 0
    বেসরকারি শিক্ষকদের জীবন মান উন্নয়নে সরকারের কোন প্লান আছে কি?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ