Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ০৫ ভাদ্র ১৪২৬, ১৮ যিলহজ ১৪৪০ হিজরী।

ভারতীয়র প্রাণ বাঁচিয়ে প্রশংসিত শ্রীলঙ্কার মুসলিম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৯, ৭:৩১ পিএম

ঘরের ছেলে ঘরে ফিরবে, সেরকম প্রস্তুতিও নিতে শুরু করে দিয়েছিল বেঙ্গালোরের অশ্বিন রঙ্গরাজন। হোটেলে ব্যাগপত্র গোছাতে গোছাতে তার কানে এসেছিল বিস্ফোরণের বিকট শব্দ। এমনকি তার কানে আসে যে, এই এলাকায় কোনও আতঙ্কবাদী ঘোরাফেরা করছে। ঠিক তার ১২ ঘণ্টা পর ছিল অশ্বিনের দেশে ফেরার ফ্লাইট। রোববার ইস্টার ডে তে শ্রীলঙ্কায় যে বিস্ফোরণ হয়েছে তার বিন্দুমাত্র আঁচ লাগেনি বেঙ্গালোরের অশ্বিনের গায়ে। গত সোমবার সকালে নিরাপদে সে বাড়ি ফিরে আসে। আর তাকে নিরাপদে ভারতে পৌঁছে দিয়ে প্রশংসিত শ্রীলঙ্কান মুসলিম ক্যাবচালক ইরফান। কলম্বোর এক উবার ক্যাব ড্রাইভার তিনি। ৪৫ কিলোমিটার গাড়ি চালিয়ে অশ্বিনকে নিরাপদে কলম্বো বিমানবন্দরে পৌঁছে দিয়েছিলেন। চারিদিকে বিস্ফোরণের শব্দে ইরফান নিজেও ভড়কে গিয়েছিলেন। কিন্তু তার ছিটেফোটাও বুঝতে দেননি তার ক্যাবের যাত্রী ২৫ বছরের অশ্বিনকে।

অশ্বিনের কথায়, ‘আমার মা আমাকে চেন্নাই থেকে ক্যাবটি বুক করে দিয়েছিল। ২৫ মিনিট ধরে চেষ্টা করার পরও আমি ক্যাব বুক করতে পারছিলাম না। আমার মা ইরফান ভাইকে ফোন করে আমাকে বিমানবন্দরে পৌঁছে দিতে বলেন।’

এদিকে ইরফানের ফোনে তার বাড়ি থেকে একের পর এক ফোন আসছে। ইরফানকে বাড়ির লোকের কাছে শুনতে হচ্ছে, ‘সতর্ক হও। মুসলমানদের টার্গেট করা হচ্ছে।’ কিন্তু সেদিকে কান না দিয়ে ইরফান কিন্তু নিজের কর্তব্যে অবিচল। অশ্বিনকে সে বলে ওঠে, ‘চিন্তা করবেন না। আপনার মাকে কথা দিয়েছি, ঠিক সময়ে বিমানবন্দরে পৌঁছে দেব।’ অশ্বিনকে দেয়া কথা রেখেছেন ইরফান। কলম্বোয় হামলার ঘটনায় যখন মুসলিমদের টার্গেট করা হচ্ছে, তখন ইরফানের দায়িত্বশীলতা প্রশংসা কুড়াচ্ছে সর্বত্র। সূত্র: টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ