Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

শ্রীলঙ্কায় হামলা চালিয়েছে নারীসহ ৯ আত্মঘাতী

ভিডিওতে বাগদাদির প্রতি আনুগত্য প্রকাশ হামলাকারীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

শ্রীলঙ্কায় ২১ এপ্রিলের ভয়াবহ সিরিজ বিস্ফোরণে ঘটনায় ৯ আত্মঘাতী হামলাকারী জড়িত ছিল বলে নিশ্চিত হয়েছে দেশটির তদন্তকারীরা। বুধবার লঙ্কান প্রতিরক্ষা প্রতিমন্ত্রী রুয়ান বিজয়বর্ধন সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, নয় আত্মঘাতীর মধ্যে আটজনকে শনাক্ত করতে সক্ষম হয়েছে কর্তৃপক্ষ। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড। শ্রীলঙ্কার প্রতিরক্ষা প্রতিমন্ত্রী জানান, নয় আত্মঘাতী বোমারুর মধ্যে এক নারীও ছিল। তিনি জানান, ভয়াবহ ওই সিরিজ হামলার ঘটনায় ইতোমধ্যেই শতাধিক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। অপরদিকে, আইএসের মুখপত্র ‘আমাক নিউজ এজেন্সি’ থেকে প্রকাশিত এক ভিডিওতে সংগঠনের শীর্ষ নেতা আবু বকর আল বাগদাদির প্রতি ৮ ব্যক্তিকে আনুগত্য প্রকাশ করতে দেখা গেছে। তাদেরকে ন্যাশনাল তাওহিদ জামাতের সদস্য উল্লেখ করে ওই গোষ্ঠী দাবি করেছে, শ্রীলঙ্কার চার্চ ও হোটেলের আত্মঘাতী হামলায় জড়িত ছিল তারা। উল্লেখ্য, সরাসরি দায়ী না করলেও শ্রীলঙ্কা তাওহিদ জামাতকে সন্দেহের তালিকায় রেখে তদন্ত শুরু করেছিল। ভিডিওর পাশাপাশি প্রকাশিত স্থিরচিত্রে থাকা একজনকে তাদের শীর্ষ নেতা হিসেবে পরিচয় করিয়ে দেওয়া হয়েছে। এর আগে একই মাধ্যম ব্যবহার করে হামলার দায় স্বীকার করে আইএস। পশ্চিমা বিশ্ব যখন তাদের খেলাফতের অবসান ঘোষণা করেছে, ঠিক তার কিছুদিনের মাথায় এভাবে সরব হতে দেখা গেল তাদের। খ্রিস্টান ধর্মাবলম্বীদের ইস্টার সানডে উদযাপনকালে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো ও তার আশপাশের তিনটি গির্জা ও তিনটি হোটেলসহ আটটি স্থানে বিস্ফোরক দিয়ে হামলা চালানো হয়। এ ঘটনায় এখন পর্যন্ত ৩২১ জনের প্রাণহানির খবর নিশ্চিত হওয়া গেছে। আহত হয়েছে ৫০০ জনেরও বেশি। মঙ্গলবার কোনও প্রমাণ ছাড়াই ‹আমাক›-এ সিরিজ বোমা হামলার দায় স্বীকার করে জঙ্গিগোষ্ঠী আইএস। এর কিছু সময়ের মাথায় শ্রীলঙ্কার হামলাকারী পরিচয় দিয়ে তাদের নেতা বাগদাদির কাছে ৮ ব্যক্তির আনুগত্যের শপথ নেওয়ার ভিডিও প্রকাশ করে তারা। বাগদাদি বিগত ৫ বছর জনসম্মুখে আসেনি। তবে ২০১৮ সালের ফেব্রুয়ারিতে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গোয়েন্দা ও সন্ত্রাস দমন বিভাগের প্রধান আবু আলি আল-বসরির বরাত দিয়ে দাবি করে, আইএসের প্রধান নেতা আবু বকর আল বাগদাদি এখনও বেঁচে আছে। এবার আইএসের দাবিকৃত শ্রীলঙ্কার হামলাকারীদের সঙ্গে এক রেকর্ডকৃত ভিডিওতে দেখা গেল তাকে। আল-জাজিরা, এএফপি।



 

Show all comments
  • MD Tarak ২৫ এপ্রিল, ২০১৯, ২:২২ এএম says : 0
    নিউজিল্যান্ড হামলার পর খৃষ্টবিশ্বে সৃষ্টি হওয়া "ইসলাম গ্রহণের গণজোয়ার"ঠেকাতেই শ্রীলঙ্কা হামলার দায় মুসলিমদের উপর চাপানো হচ্ছে।
    Total Reply(0) Reply
  • Niloy Khan ২৫ এপ্রিল, ২০১৯, ২:১৯ এএম says : 0
    IS যদি সত্যিই মুসলমানদের সৃষ্টি হত তাহলে ফিলিস্থিনিদের পাশে কেন দাড়াইনা.??মসজিদে নাইট ক্লাব বানানর পরও কেন ইসরাইলে হামলা করেনা.??? কেন রোহিঙ্গাদের পাশে দাড়াইনি.?? আইএসেন প্রধান উদ্দেশ্য মুসলমানদের বিশ্বের বুকে সন্ত্রাসী হিসাবে প্রতিষ্ঠিত করা,, ওরা ইহুদি আর আমেরিকার তৈরী আর ইসলাম কখনই মানুষ হত্যা করতে বলেনি ইসলামে এটা নেই
    Total Reply(0) Reply
  • Prince ২৫ এপ্রিল, ২০১৯, ২:২০ এএম says : 0
    এসব জঙ্গিগোষ্ঠী দের তীব্র নিন্দা জানাই। এসব জঙ্গিগোষ্ঠীর যার জন্য আমরা মানুষের মানুষে হানাহানি ঝগড়াঝাঁটি করি তাই আসুন সবাই মিলে জঙ্গি নির্মূল মানবধর্ম ও মনুষ্যত্বের পৃথিবী গড়ি।
    Total Reply(0) Reply
  • Tanjina Ambrin ২৫ এপ্রিল, ২০১৯, ২:২৩ এএম says : 0
    ধর্মীয় শিক্ষার অভাব আছে। ইসলামের ভিতরে কোন জঙ্গিবাদের জায়গা নেই। জিহাদের অপব্যাখ্যা দিয়ে এদের কে মগজ ধোলাই দেওয়া হয়েছে। যদিও এখন জিহাদের অপ ব্যাখ্যাই বেশি দেওয়া হচ্ছে।
    Total Reply(0) Reply
  • Readul Islam Kayes ২৫ এপ্রিল, ২০১৯, ২:২৪ এএম says : 0
    জঙ্গিরা আই এস হয় কিন্তু মুসলমান কোন দিন আই এস হয় না এরা মুসলিম না সুধুমাত্র বিশ্বের কাছে মুসলমান দের ভাবমুর্তি ক্ষুন্ন করতে রাগোব বোয়ালরা এগুলো করতেছে
    Total Reply(0) Reply
  • Mohammad Faruq ২৫ এপ্রিল, ২০১৯, ২:২৬ এএম says : 0
    শ্রীলংকায় হামলার আই এস নাটক। খুব সুন্দর করে রেডিমেড পোজ দিয়েছে। আফসোস! মুসলমান বুঝলোনা যে মুসলমান এবং ইসলামকে নিয়ে কাফিরেরা কতভাবে ষড়যন্ত্র করছে।
    Total Reply(0) Reply
  • tik ২৫ এপ্রিল, ২০১৯, ২:৩১ পিএম says : 0
    isis ei hamla chalaise eta prokash korse site intelegence.Site intelegence er main reporter rita katz ekjon ehudi mohila.Site intelegence er headoffice washington.Eta cia er ekta ongso. Eder kotha biswas korar kono karon nai. srilankar sathe isis er kono problem nai tahole keno isis okhane hamla korbe? 2018 te buddhora muslim der hamla korse,kintu christan ra kisu kore nai tahole christian der opor keno ei hamla? expert ra bolse cristchurch er hamlar onek age theke ei hamlar porikolpona hoise tai eta cristchurch er bodla hote parena.
    Total Reply(0) Reply
  • tik ২৫ এপ্রিল, ২০১৯, ২:১৪ পিএম says : 0
    I am sure this is india ,usa and israels plane.Israel recruits people from different country and then use them for their own terrorist attack. There was a incedent where israel agent was cought pretending to be an arab.they were about to plant a bomb in some hottel.
    Total Reply(0) Reply
  • ash ২৫ এপ্রিল, ২০১৯, ৬:৫৩ এএম says : 0
    AMI SURE ORA MUSLIM NA !! ORA VAROT, ISRAEL, CIA R CHORR !! KARON ORA JA KORCHE TA KONO MUSLIM KORTE PARE NA, ORA JA KORCHE TA MUSLIM DER ARO BIPODE FELCHE, WORLD AKHON MUSLIM DER HATE KORCHE ODER KARONE, ORA JA KORECHE KONO VABE E MUSLIM DER SHATHE NOY, JA KORECHE OTA VAROT, ISRAEL DER SHARTHE E KORECHE !!!
    Total Reply(0) Reply
  • Shepon ২৫ এপ্রিল, ২০১৯, ৯:৪১ এএম says : 0
    এ হামলার প্রধান হোতা ইজরাইল ও ভারত মনে হয়।
    Total Reply(0) Reply
  • Saifulla Gazi ২৫ এপ্রিল, ২০১৯, ৯:৩৯ এএম says : 0
    ইহুদীরা সব পারে, ইসলামের বদনাম করার জন্য মাথায় টুপি, মুখে দাড়ি, পরনে গোল পাঞ্জাবি নিয়ে নিজেকে ধর্ম প্রতিষ্ঠায় বলি দিতে স্বীকার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আত্মঘাতী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ