Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

প্রথম ম্যাচ জিতেই সেমিতে কিরগিজস্তান

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৯, ৯:০৫ পিএম

বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ মহিলা আন্তর্জাতিক গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচ জিতেই সেমিফাইনালে জায়গা করে নিলো কিরগিজস্তান। অন্যদিকে টানা দু’হারে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়লো সংযুক্ত আরব আমিরাত। বুধবার সন্ধ্যায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের ম্যাচে কিরগিজস্তান ২-১ গোলে হারায় আরব আমিরাতকে। বিজয়ী দলের হয়ে ফরোয়ার্ড বরনবেকভা আইজহান ও মিডফিল্ডার ইয়েসবেক কিজি একটি করে গোল করেন। আমিরাতের পক্ষে পেনাল্টি থেকে এক গোল শোধ দেন মিডফিল্ডার সাহদ খালেদ আলজারকান।

কিরগিজদের এই জয়ে সেমিফাইনাল নিশ্চিত হয়ে গেলো স্বাগতিক বাংলাদেশেরও। শুক্রবার গ্রুপ সেরা হবার লড়াইয়ে স্বাগতিকদের মুখোমুখি হবে কিরগিজস্তান। দুই দলেরই সমান পয়েন্ট। তবে বাংলাদেশ গোলগড়ে এগিয়ে থাকায় তুলনামূলক সুবিধাজনক অবস্থানে আছে। কারণ তারা কোনো গোল হজম করেনি। তাই কিরগিজস্তানের বিপক্ষে ড্র করলেই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে যাবে লাল-সবুজরা।

বুধবার ম্যাচের শুরু থেকেই আক্রমণাতœক ফুটবল উপহার দেয় কিরগিজস্তান। গোলও পায় তারা খুব তাড়াতাড়ি। ম্যাচের ৬ মিনিটে দারুণ এক গোলে ম্যাচে লিড নেয় কিরগিজরা। এসময় কর্ণার থেকে বাকানো শটে সরাসরি বল জালে পাঠান কিরগিজ ফরোয়ার্ড বরনবেকভা আইজহান (১-০)। ১৮ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে বিজয়ীরা। এবারের গোলটা সতীর্থর কাছ থেকে আসলেও পেছনের নায়িকা ছিলেন এই ফরোয়ার্ডই। কর্ণার থেকে মাপা শটে বক্সে বলটা পাঠিয়েছিলেন আইজহান। গোলরক্ষক লাফিয়ে উঠে বল গ্রিপ করার চেষ্টা করলে পারেননি। বল পেয়ে নিচু হেডে জালে পাঠান মিডফিল্ডার ইয়েসবেক কিজি (২-০)। ৩০ মিনিটে কিরগিজ মিডফিল্ডার ভিক্টোরিয়ার দূরপাল্লার শট জড়ায়নি জালে।

৩৮ মিনিটে পেনাল্টি পায় সংযুক্ত আরব আমীরাত। মিডফিল্ডার সাহদ খালেদ আলজারকানের স্পট কিক সরাসরি জড়ায় জালে (১-২)। ম্যাচে সমতা আসার সম্ভবনা দেখা দিলেও প্রথমার্ধে আর কোন গোল করতে পারেনি আরব আমিরাত। ফলে এগিয়ে থেকেই বিশ্রামে যায় কিরগিজস্তান।

৭০ মিনিটে সমতায় ফেরার নিশ্চিত সুযোগটি হাতছাড়া করে আরব আমিরাত। কারণ প্রতিপক্ষের ফাউলের সুবাদে আবারো পেনাল্টি পায় তারা। কিন্তু বদলী ফরোয়ার্ড সেনদিয়া যে শটটি নেন তা চলে যায় ক্রসবারের অনেক উপর দিয়ে। ৭৩ মিনিটে আইজহানের কর্ণার ফিরিয়ে দেন আমিরাত গোলরক্ষক। ৮৭ মিনিটে দশজনের দলে পরিণত হয় কিরগিজস্তান। বল নিয়ে যাবার মুহুর্তে প্রতিপক্ষের মিডফিল্ডার আলজারকানকে পেছন থেকে ঘাড়ে আঘাত করেন ফরোয়ার্ড আইজহান। বিষয়টি চোখ এড়ায়নি চাইনীজ তাইপের রেফারী ওয়াং চীহ এর। লাল কার্ড দেখান আইজহানকে। তবে ম্যাচে বিপদ ঘটেনি কিরগিজদের। প্রতিপক্ষ সুযোগ কাজে লাগিয়ে গোল আদায় করে নিতে ব্যর্থ হওয়ায় শেষ পর্যন্ত ২-১ ব্যবধানের জয় পেয়ে সেমিফাইনাল নিশ্চিত করে মাঠ ছাড়ে কিরগিজস্তান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

৬ অক্টোবর, ২০১৯
৫ অক্টোবর, ২০১৯

আরও
আরও পড়ুন