Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

নিঃশ্বাস দূরত্বে বার্সার শিরোপা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

দিপোর্তিভো আলাভেজকে হারিয়ে লা লিগায় শিরোপার আরও কাছে পৌঁছে গেছে বার্সেলোনা। পরশু রাতে আলাভেসকে তাদেরই মাঠে ২-০ গোলে হারায় আর্নেস্তো ভালভার্দের দল। দ্বিতীয়ার্ধে গোল দুটি করেন কার্লেস অ্যালেনা ও লুইস সুয়ারেজ।

এই জয়ে টানা দ্বিতীয় ও মোট ২৬তম লিগ শিরোপা এখন নিঃশ্বাস দূরত্বে কাতালান দলটির। এজন্য শেষ চার ম্যাচে তিন পয়েন্ট পেলেই চলবে। ১১ মৌসুমে এটি হতে যাচ্ছে তাদের অষ্টম শিরোপা। গত রাতে ঘরের মাঠে ভ্যালেন্সিয়ার কাছে অ্যাটলেটিকো মাদ্রিদ হেরে থাকলে ইতোমধ্যে চ্যাম্পিয়নের মুকুট উঠে গেছে বার্সার মাথায়।

লিগ শিরোপা অনেকটাই নিশ্চিত হওয়াই এক সপ্তাহ বাদে চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুলের বিপক্ষে সেমিফাইনালের প্রথম লেগের কথা মাথায় রেখে লিওনেল মেসি ও জর্ডি আলবাকে বেঞ্চে এবং ইভান রাকিটিসকে বিশ্রামে রাখেন কোচ। ম্যাচের শেষ তৃতীয়াংশে অবশ্য মেসি ও আলবাকে মাঠে নামানো হয়। তার আগেই দল দুই গোল পেয়ে যায়।

দ্বিতীয়ার্ধের নবম মিনিটে দারুণ দলীয় আক্রমণে খুব কাছ থেকে ঠান্ডা মাথায় প্রথম গোলটি করেন অ্যালেনা। ছয় মিনিট পর স্পট কিক থেকে ব্যবধান দ্বিগুন করেন সুয়ারেজ। ডি বক্সের ডান প্রান্ত থেকে নেওয়া দেম্বেলের ফ্রি-কিকে জটলার মধ্য থেকে বল জালে পাঠান জেরার্ড পিকে। ভিএআরে এসময় স্যামুয়েল উমতিতির অফসাইড পরীক্ষা করতে গিয়ে আলাভেজের ডিফেন্ডারের হ্যান্ডবল ধরা পড়ে। পেনাল্টিন নির্দেশ দেন রেফারি।

গোলের পরপরই দেম্বেলের বদলি নামেন মেসি, ৭ মিনিট পর আলবা। এরপর আর্জেন্টাইন তারকার নেতৃত্বে গোছালো আক্রমণ শুরু করে বার্সা। এই অল্প সময়েই বেশ কয়েকবার নিজের ঝলক দেখান ফুটবল জাদুরকর। কিন্তু জালের দেখা মেলেনি। ৬৯তম মিনিটে বাম প্রান্ত থেকে নেওয়া মেসির শট পোস্টে লেগে প্রতিহত হয়।

এক ম্যাচ বেশি খেলে দ্বিতীয় স্থানে থাকা অ্যাটলেটিকোর চেয়ে ১২ পয়েন্টে এগিয়ে বার্সেলোনা। এরপরও খাতা কলমে হিসাব না মেলা পর্যন্ত হাল ছাড়তে রাজি নন ভালভার্দে, ‘আমার মনে হয় না যে অ্যাটলেটিকো হাল ছেড়ে দেবে। (ঘরের মাঠে লেভান্তের বিপক্ষে) ম্যাচেই আমাদের ৩ পয়েন্ট পেতে হবে বলে আমার মনে হচ্ছে।’ ম্যাচে দলের পারফরম্যান্স প্রসঙ্গে কোচ বলেন, ‘দলে কিছু পরিবর্তন ছিল এবং দল ভালো খেলেছে। আমরা ৩ পয়েন্ট অর্জন করেছি যা আমাদেরকে শিরোপার খুব কাছে নিয়ে গেছে।’
১০১৭ সালে দলের দায়ীত্বে আসার পর তার অধীনে লিগে মাত্র তিন ম্যাচ হেরেছে বার্সা। গত মৌসুমে পুরো ম্যাচ অপরাজিত থাকার খুব কাছে গিয়েছিলেন সাবেক অ্যাথলেটিক বিলবাও কোচ। ৫৫ বছর বয়সী বলেন, ‘এটার জন্য অনেক মাস ধরে আমরা লড়াই করছি। আমরা এর খুব কাছে পৌঁছে গেছি। এমন পরিস্থিতিতে থাকতে পারাটা ভীষণ আনন্দের।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্সার শিরোপা
আরও পড়ুন