Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খাদ্যে ভেজাল মেয়াদোত্তীর্ণ পণ্যে পর্যবেক্ষণ চলছে

ভেজালবিরোধী অভিযান চলবে রমজানজুড়েই

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

পবিত্র রমজান মাসকে সামনে রেখে খাদ্যে ভেজাল, মেয়াদউত্তীর্ণ খেজুরসহ বিভিন্ন ফল গুদামজাত ও বাজারজাত করা এবং নোংরা পরিবেশ খাবার তৈরি পর্যবেক্ষণে মাঠে নেমেছে র‌্যাবের একাধিক টিম। র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত গত মঙ্গলবার রাজধানীর বাদামতলীতে মৌসুমি ট্রেডার্স ও মনি এন্টারপ্রাইজে অভিযান চালিয়ে ৬হাজার কেজি পচা-মেয়াদোত্তীর্ণ খেজুর জব্দ করে।
এ সময় এর সাথে জড়িত ৬ জনকে ২ বছর করে কারাদন্ড ও দু’টি প্রতিষ্ঠানকে ৬৬ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট। এছাড়া আরো ৫জন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে রাজধানীসহ দেশের বড় শহরগুলোতে ভেজাল ও মেয়াউত্তীর্ণ খাবার তৈরির সাথে জড়িতদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযানের প্রস্তুতি নেয়া হচ্ছে।
আইন-শৃংখলা বাহিনী সূত্রে জানা গেছে, ভেজাল পণ্যে সয়লাব বাজার। খাদ্য পণ্য থেকে শুরু করে প্রসাধন সামগ্রী সবখানেই ভেজালের ছড়াছড়ি। বাদ যাচ্ছে না বোতলজাত পানি এবং ওষুধও । দিন দিন ভেজালকারীদের দাপট এবং দৌরাত্ম্যের কাছে অসহায় হয়ে পড়ছে সাধারণ মানুষ। তবুও যেন হুঁশ নেই ভেজাল রোধে ব্যবস্থা গ্রহণকারী সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের।
স্বাস্থ্য বিশেজ্ঞরা বলছেন, জনস্বাস্থ্যের জন্য চরম হুমকি এসব ভেজাল খাবার। এ সব ভেজাল খাবার খেয়ে ভোক্তারা আক্রান্ত হচ্ছেন লিভার, কিডনি, হৃদরোগ, জন্ডিস, টাইফয়েড, গ্যাস্ট্রিক, পাকস্থলীর অন্ত্রনালী প্রদাহ, ক্যান্সার, এ্যাসিডিক সমস্যাসহ বিভিন্ন জটিল রোগে। এছাড়া ভেজাল খাবার গ্রহণের ফলে খাদ্যে অরুচি এমনকি আলসারের মতো রোগব্যাধিও হচ্ছে।
আমাদের দেশে পবিত্র রমজান এলে এক শ্রেনীর অসাধু ব্যবসায়ী ভেজাল ও মেয়াউত্তীর্ণ খাবার বিক্রির জন্য বেপরোয়া হয়ে উঠে। এখন থেকে কঠোর পদক্ষেপ গ্রহণের পাশাপাশি জনসচেতনতা তৈরি করা হলে এর নিয়ন্ত্রণ করা সম্ভব।
র‌্যাবের মিডিয়া উইং প্রধান মুফতি মাহমুদ খান দৈনিক ইনকিলাবকে বলেন, র‌্যাব সারাবছরই ভেজাল ও মেয়াউত্তীর্ণ খাবারের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান পরিচালনা করে আসছে। সামনে পবিত্র রমজান মাস এ জন্য এ অভিযান আরো জোরদার করা হচ্ছে। র‌্যাবের ৫জন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে রাজধানীসহ বিভাগীয় শহরগুলোতে এ অভিযান পরিচালনা করা হবে।
তিনি আরো বলেন, রমজান মাসে খোলা বাজারে যে ইফতারি বেচা কেনা হয় সে দিকেও র‌্যাব এ বছর নজরদারি করবে। খোলা বাজারে তৈরি খাবারের গুনগত মান ও পরিবেশ প্রক্রিয়া নিয়ে র‌্যাব সক্রিয় থাকবে। এর মধ্যে র‌্যাবের ভ্রাম্যমান আদালত রাজধানীর ফলের আড়তসহ বিভিন্ন মার্কেট, ডিপার্টমেন্টাল স্টোর ও ওষুধের দোকানে অভিযান পরিচালন করছে। রমজান মাসকে সামনে রেখে গোয়েন্দা নজরদারি বাড়ানোর পাশাপাশি র‌্যাব সর্তক দৃষ্টি রাখছে বলে তিনি মন্তব্য করেন।
জানা গেছে, অধিক মুনাফা লাভের আশায় সিন্ডিকেটের মাধ্যমে কতিপয় ব্যবসায়ী বাজারে সরবরাহ করছে ভেজাল মিশ্রিত খাদ্য পণ্য। একই সাথে এসব খাদ্যপণ্য তৈরি হচ্ছে অস্বাস্থ্যকর এবং নোংরা পরিবেশে। এদিকে আসন্ন রমজানকে সামনে রেখে একটি চক্র বাজারে ভেজাল খাদ্য সরবরাহে সক্রিয় হয়ে উঠছে বলেও জানা গেছে।
অভিযোগ রয়েছে, ভেজাল রোধে মাঝেমধ্যে বিএসটিআই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে থাকে। কিন্তু এর কার্যক্রম এতটাই সীমিত যে ভেজাল রোধে তা কোন ভূমিকাই রাখতে পারছে না। ছোটখাটো এসব অভিযানে মাঝেমধ্যে চুনোপুঁটিরা ধরা পড়লেও রাঘববোয়ালরা থেকে যাচ্ছে ধরাছোঁয়ার বাইরে। এছাড়া অসাধু সিন্ডিকেটও নানা কায়দায় ভেজালবিরোধী কার্যক্রমে বাধা দিচ্ছে। সংশ্লিষ্ট অনেক কর্মকর্তার যোগসাজশও রয়েছে এতে। বিভিন্ন সময়ে খুচরা দোকানগুলোতে অভিযান চালানো হলেও যেসব ফ্যাক্টরিতে ভেজাল পণ্য তৈরি হয় সেখানে অভিযান পরিচালিত না হওয়ায় ভেজাল বিরোধী অভিযানের প্রকৃত সুফল আসছে না।
র‌্যাবের ভ্রাম্যমান আদালতের ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম বলেন, সামনে পবিত্র রমজান মাস। এই মাসে দেশে বিপুল পরিমাণ খেজুরের চাহিদা থাকে। কারণ খেজুর হচ্ছে ইফতারের মূল উপাদানের অংশ। এ সুযোগটাই নিচ্ছে অসাধু ব্যবসায়ীরা। বাজারজাত করছে পচা ও মানহীন খেজুর। বাদামতলী আড়তে এসে দেখা গেছে, বিক্রির উদ্দেশ্যে বিপুল পরিমাণ পচা ও মেয়াদোত্তীর্ণ খেজুর মজুত করা হয়েছে। মানহীন এসব খেজুর প্যাকেটে ভরে নতুন করে মেয়াদের ট্যাগ লাগানো হচ্ছে। তারা নিজেরাই ট্যাগ বানিয়ে নিজেদের মতো করে মেয়াদের তারিখ বসিয়ে বাজারজাত করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খাদ্যে ভেজাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ