Inqilab Logo

ঢাকা, রোববার ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ রমজান ১৪৪০ হিজরী।

মোদির বিরুদ্ধে ব্যবস্থা নেবে নির্বাচন কমিশন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

নির্বাচনী জনসভা থেকে বালাকোটের এয়ারস্ট্রাইক নিয়ে মন্তব্য করায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে ব্যবস্থা নেবে ভারতের নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন সূত্রের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি। প্রথম থেকেই জনসভা থেকে এই প্রসঙ্গে মন্তব্য করায় মোদির পাশাপাশি বিজেপি সভাপতি অমিত শাহরও সমালোচনা করে আসছেন বিরোধীরা। 

নির্বাচন কমিশন সূত্রে বলা হয়েছে, ভোট প্রক্রিয়া শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করা হবে না। তার আগেই ব্যবস্থা নিয়ে নেওয়া হবে। পাক অধিকৃত কাশ্মীরে বালাকোটে হামলার পর থেকে একাধিকবার নির্বাচনী জনসভায় এই প্রসঙ্গটি টেনে এনেছেন মোদি। সিপিএম এবং কংগ্রেস এ নিয়ে কমিশনে অভিযোগ করে। এর আগে মঙ্গলবার কমিশন জানায় প্রধানমন্ত্রীর বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে তা খতিয়ে দেখা হচ্ছে।
এবারের লোকসভা নির্বাচনের প্রক্রিয়া শুরুর সময় নির্বাচন কমিশন জানিয়ে দেয় সেনার প্রসঙ্গকে ভোটের কাজে ব্যবহার করা যাবে না। কারণ এয়ার স্ট্রাইকের পর থেকেই এই বিষয়টিকে প্রচারের কাজে লাগানোর চেষ্টা রাজনৈতিক দলগুলির মধ্যে দেখা যায়। এবারের নির্বাচনে বিজেপি দেশপ্রেম এবং জাতীয় সুরক্ষার উপর বাড়তি গুরুত্ব দিচ্ছে। তাই সেনা সংক্রান্ত কমিশনের নির্দেশ একাধিকবার লঙ্ঘিত হয়েছে। এগুলি নির্বাচনী আচরণ বিধির লঙ্ঘন এবং শাস্তিযোগ্য কিনা সেই সিদ্ধান্ত নিতে হবে কমিশনকে।
নির্বাচন শুরুর মাত্র দিন দুয়েক আগে প্রথম ভোটারদের বিজেপিকে বেছে নেওয়ার আবেদন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মহারাষ্ট্রের জনসভা থেকে তিনি বলেন তারা যদি প্রথম ভোট বিজেপিকে দেন তাহলে শক্তিশালী দেশ গড়ে উঠবে। মাস দুয়েক আগে জঙ্গি হানার পর পাক অধিকৃত কাশ্মীরে আঘাত হানে বিমানবাহিনী। সেই প্রসঙ্গ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আপনাদের প্রথম ভোট কি ওই বীর জওয়ানদের কথা ভেবে দেওয়া যেতে পারে?
বিরোধীরা এমনিতেই অভিযোগ করে আসছে সশস্ত্র বাহিনীর কৃতিত্বকে ভোটের প্রচারে লাগাচ্ছে বিজেপি। মানে বিজেপির দাবি তারা ছাড়া আর কেউ যেন দেশের কথা ভাবে না। বিরোধীদের এমন দাবির মাঝেই বিজেপির অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য লালকৃষ্ণ আদবানীর লেখা ব্লগ প্রকাশ্যে আসে। তাতে অটল বিহারী বাজপেয়ী সরকারের এই প্রাক্তন উপ প্রধানমন্ত্রী লেখেন, যারা বিরধিতা করে তাদের দেশদ্রোহী বলার রীতি আমাদের দলে নেই।

 



 

Show all comments
  • রফিক ২৫ এপ্রিল, ২০১৯, ২:৫০ এএম says : 0
    আমাদের দেশের নির্বাচন কমিশনের উচিত তাদের কাছে গিয়ে শিখে আসা
    Total Reply(0) Reply
  • বাবুল ২৫ এপ্রিল, ২০১৯, ২:৪৮ এএম says : 0
    এর নাম নির্বাচন কমিশন
    Total Reply(0) Reply
  • তারেক ২৫ এপ্রিল, ২০১৯, ২:৪৯ এএম says : 0
    আর আমাদের দেশের নির্বাচন কমিশনের কথা শুনলে হাসি পায়
    Total Reply(0) Reply
  • নাফিজ ২৫ এপ্রিল, ২০১৯, ২:৪৯ এএম says : 0
    নির্বাচন কমিশনকে এমনই হওয়া উচিত বলে আমি মনে করি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ