Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৩ মে ২০১৯, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৭ রমজান ১৪৪০ হিজরী।

সংশ্লিষ্ট ৯১ শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল হবে

ঢাবিতে ভর্তি জালিয়াতি

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ে জালিয়াতি করে ভর্তি হওয়া ও এর সাথে সংশ্লিষ্ট ৯১ শিক্ষার্থীর সব তথ্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে তুলে দেয়া হয়েছে উল্লেখ করে দ্রুতই তাদের ছাত্রত্ব বাতিল হবে বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. একে এম গোলাম রব্বানী। এ বিষয়ে তিনি সংবাদিকদের বলেন, ভর্তি জালিয়াতদের ব্যপারে ছাড় দেয়ার কোন সুযোগ নেই। গোয়েন্দা সংস্থা তাদের বিষয়ে তদন্ত করছে। তারা যদি পাশ করে বের হয়েও যায় তবুও তাদের সার্টিফিকেট বাতিল করা হবে। জড়িতদের কাউকে ছাড় দেয়া হবে না উল্লেখ করে ঢাবি প্রক্টর বলেন, ছাত্রত্ব বাতিলের পাশাপাশি বিশ্ববিদ্যালয় ও দেশের প্রচলিত আইন মোতাবেক শাস্তির ব্যবস্থাও নেয়া হবে।
এর আগে জালিয়াতির সাথে সংশ্লিষ্ট ৯১ শিক্ষার্থীর তথ্য পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)’র হাতে তুলে দেয় প্রশাসন। জালিয়াতি করে ভর্তি হওয়া শিক্ষার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নিয়মিত আন্দোলন করছে শিক্ষার্থীদের একাংশ। এদের ব্যপারে ব্যবস্থা নেয়া না হলে আন্দোলন করারও ঘোষণা দেয় ছাত্রলীগ, ছাত্রদল থেকে কোটা সংস্কার আন্দোলনের সাথে জড়িত শিক্ষার্থীরা।
বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কার্যালয়ের তথ্য মতে ৯১ জন শিক্ষার্থীর মধ্যে রয়েছে, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ১৩, রাষ্ট্রবিজ্ঞানের ৯, সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের ৮, অর্থনীতি ও মনোবিজ্ঞানের ৫ জন করে, আন্তর্জাতিক সম্পর্ক, আইন ও ইসলামিক স্টাডিজের ৪ জন করে, পদার্থবিদ্যা, ফার্মেসি, বাংলা, বিশ্ব ধর্ম ও সংস্কৃতির ৩ জন করে, ফলিত রসায়ন, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইলেকট্রনিকস,ফিন্যান্স, মার্কেটিং, টেলিভিশন ফিল্ম এন্ড ফটোগ্রাফি, চলচ্চিত্র অধ্যয়ন, স্বাস্থ্য অর্থনীতি, ফারসি ভাষা ও সাহিত্য, এবং সংস্কৃতি বিভাগের ২ জন করে। এছাড়া দুর্যোগ ব্যবস্থাপনা, যোগাযোগ বৈকল্য, হিসাববিজ্ঞান, ইংলিশ ফর আদার ল্যাংগুয়েজ, ভূগোল ও পরিবেশ বিজ্ঞান এবং পালি বিভাগসহ আরও বেশ কিছু বিভাগের শিক্ষার্থীর তথ্য দেয়া হয়েছে সিআইডির কাছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ