Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

স্কুলে ধূমপান ও ক্লাসে তামাকজাত দ্রব্য পরিহারের নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৯, ১২:২৫ এএম

স্কুলের ভেতরে-বাইরে ধূমপান এবং ক্লাসে তামাকজাত দ্রব্য পরিহার করতে শিক্ষকদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। গতকাল (বুধবার) মাউশির পরিচালক (মাধ্যমিক) প্রফেসর ড. মো: আবদুল মান্নান স্বাক্ষরে জারি করা এক নির্দেশনায় এ কথা বলা হয়। সকল উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এবং এসব বিদ্যালয়ের শিক্ষকদের জন্যই মাউশির এই নির্দেশনা জারি করা হয়।
নির্দেশনায় বলা হয়, কোনো কোনো শিক্ষক বিদ্যালয়ে কিংবা বিদ্যালয়ের বাইরে শিক্ষার্থীদের উপস্থিতিতে ধূমপান করেন। বিষয়টি শিক্ষকসুলভ আচরণ ও জনস্বাস্থ্যের পরিপন্থী। তাই সংশ্লিষ্ট শিক্ষকদের মাউশির পক্ষ থেকে নির্দেশনা দেয়া হয় যে, তারা বিদ্যালয়ের ভেতরে ধূমপান করবেন না এবং বিদ্যালয়ের বাইরে অন্তত শিক্ষার্থীদের সামনে ধূমপান থেকে বিরত থাকবেন। এছাড়া তামাকজাত দ্রব্য পানকারী শিক্ষকদের বিষয়ে বলা হয়, কোনো কোনো শিক্ষক প্রচুর পরিমাণ পান, জর্দা ও গুল গ্রহণ করে ক্লাসরুমে যান কিংবা শিক্ষার্থীদের উপস্থিতিতে কথা বলেন। এতে শিক্ষার্থীদের ভেতরে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়। তাই শিখন-শিখানো কার্যক্রম পরিচালনার সময় কিংবা শিক্ষার্থীদের উপস্থিতিতে শিক্ষকদের পান, জর্দা ও গুল গ্রহণ না করার জন্য নির্দেশনা প্রদান করা হয়।
এছাড়াও নির্দেশনার অনুলিপি শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অঞ্চলের পরিচালক, সকল জেলা শিক্ষা অফিসার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, থানা শিক্ষা অফিসারকে দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ