Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

এবার স্থানীয় সরকার কমিশন গঠনের পরামর্শ দিলো সিপিডির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০১৯, ১২:০৮ এএম

সরকারের ১০০ দিন নিয়ে নেতিবাচক মন্তব্য করার একদিন পর এবার স্থানীয় সরকার ব্যবস্থাকে শক্তিশালী করতে কমিশন গঠনের পরামর্শ দিল সিপিডি। গতকাল বুধবার রাজধানীর গুলশানের একটি হোটেলে আয়োজিত সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত এই অনুষ্ঠানে বক্তারা এই পরামর্শ দেন। স্থানীয় সরকারকে স্বাধীনভাবে কাজ করার পাশাপাশি জবাবদিহিতা নিশ্চিত করতে নাগরিক সমাজকে সম্পৃক্ত করার পরামর্শ দিয়ে দেশের রাজনীতিবিদ, অর্থনীতিবিদ ও শিক্ষকরা বলেন, স্থানীয় সরকারকে শক্তিশালী করতে স্থানীয় সরকার কমিশন গঠন করতে। এই কমিশন স্বাধীনভাবে স্থানীয় সরকার প্রতিনিধিদের পরিচালনা করবে।
‘ডেলিভারিং এসডিজি ইন বাংলাদেশ থ্রু আরবান লোকাল গর্ভমেন্ট’ শীর্ষক এই সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির সিনিয়র রিচার্স অ্যাসোসিয়েটস উম্মে শেফা রেজবানা। এতে ড. দেবপ্রিয় ভট্টাচার্য ছাড়াও বক্তব্য রাখেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম, সিপিডির ড. মোস্তাফিজুর রহমান, ড. ফাহমিদা খাতুন, বিগ্রেডিয়ার জেনারেল (অব.) সাখাওয়াত হোসেন, প্রফেসর সালাউদ্দিন এম আমিনুজ্জামান প্রমুখ। সিপিডির সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, স্থানীয় সরকার পরিচালনা করতে পৃথিবীর অনেক দেশে স্থানীয় সরকার কমিশন রয়েছে। কোনো কোনো দেশে এই কমিশনকে স্থানীয় সরকার অর্থ কমিশন বলে। বাংলাদেশে একটি শক্তিশালী স্থানীয় সরকার কমিশন গঠন করার প্রয়োজন রযেছে। এই কমিশন কেন্দ্রীয় সরকারের কাছ থেকে বাজেট নিয়ে কোন পৌরসভায়, উপজেলা ও ইউনিয়নে কত টাকার বাজেট লাগবে, তা নির্ধারণ করবে। একইসঙ্গে কোনো স্থানীয় সরকার প্রতিনিধি দুর্নীতি করলে তার বিরুদ্ধেও প্রয়োজনীয় পদক্ষেপ নেবে এই কমিশন।
স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেন, স্থানীয় সরকার কমিশন গঠন করা অনেক কঠিন একটি কাজ। তবে সরকার সব সময়ই স্থানীয় সরকারকে শক্তিশালী করার কাজ অব্যাহত রেখেছে। বর্তমান সরকার স্থানীয় সরকার শক্তিশারী করতে বিশেষ গুরুত্ব দিচ্ছে। স্থানীয় সরকার শক্তিশালী করে গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করা সরকারের বিশেষ লক্ষ্য।
সাবেক নির্বাচন কমিশনার ব্রিগ্রেডয়ার জেনারেল (অব.) সাখাওয়াত হোসেন বলেন, স্থানীয় সরকার ক্ষমতায়ন করতে হলে নারীর ক্ষমতায়ন করতে হবে। স্থানীয় সরকারের বিভিন্ন স্তরে সংরক্ষিত নারী আসন থাকলেও বাস্তবে তাদের কোনো ক্ষমতা নেই, কাজ নেই। তাদের সুনির্দিষ্ট দায়িত্ব দিতে হবে। সিপিডির সম্মানিত ফেলো ড. মোস্তাফিজুর রহমান বলেন, কিছু বিষয়কে সরাসরি স্থানীয় সরকারে অধীনে দিতে হবে, সেগুলো প্রাথমিক শিক্ষা, প্রাথমিক স্বাস্থ্য, পরিবেশ দূষণ ইত্যাদি।
তবে দেখতে হবে এগুলো পরিচালনা করার স্থানীয় সরকারের সক্ষমতা আছে কি না। তাদের জবাবদিহিতা কাঠামো আছে কি না? যেন তারা অনিয়ম ও দুর্নীতি না করতে পারে। সেজন্য স্থানীয় সরকারে নাগরিকদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। স্থানীয় সরকারের সম্পদ আহরণের প্রতি গুরুত্ব দিয়ে কিছু কিছু আইন সংস্কার করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন