Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬, ২৪ যিলহজ ১৪৪০ হিজরী।

প্রথমবারের মতো বৈঠকে কিম-পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৯, ৩:৪৮ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন প্রথমবারের মতো শীর্ষ বৈঠকে মিলিত হয়েছেন। মার্কিন প্রভাব মোকাবেলায় তারা সম্পর্ক আরও ঘনিষ্ঠ করার প্রতিশ্রুতি দিয়েছেন। খবর বিবিসি।
প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার রাশিয়ার দূর প্রাচ্যের বন্দর শহর ভ্লাদিভস্তকের কাছে রাস্কি দ্বীপে তারা পরস্পরের সঙ্গে সাক্ষাৎ করেছেন। দুই নেতা পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে আলোচনা করেছেন বলে জানিয়েছে ক্রেমলিন। বৈঠক শেষে কিম জং উন বলেন, প্রথমবারের মতো তাদের বৈঠকে অত্যন্ত অর্থপূর্ণ আলোচনা হয়েছে। পারস্পরিক স্বার্থের বিষয়ে নিজের দৃষ্টিভঙ্গি বিনিময় করেছি।
এর আগে চলতি বছরের প্রথম দিকে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে শীর্ষ বৈঠক করেছিলেন কিম। কিন্তু তাদের বৈঠক কোনো সমঝোতায় পৌঁছানোর আগেই ব্যর্থ হয়ে যায়। যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠক ব্যর্থ হওয়ার পর কিম এখন রাশিয়ার সমর্থন চাইবেন বলে ধারণা করা হচ্ছে। বুধবার কিম জং উন রাশিয়ায় পৌঁছলে দেশটির কর্মকর্তারা তাকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন