Inqilab Logo

ঢাকা, রোববার, ১২ জুলাই ২০২০, ২৮ আষাঢ় ১৪২৭, ২০ যিলক্বদ ১৪৪১ হিজরী

চবিতে অনুষ্ঠিত হচ্ছে পাঁচ দিনব্যাপী বঙ্গবন্ধু বইমেলা

চবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৯, ৪:৪৭ পিএম | আপডেট : ৪:৫২ পিএম, ২৫ এপ্রিল, ২০১৯

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে পাঁচ দিনব্যাপী বঙ্গবন্ধু বইমেলা। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকীর সূচনালগ্ন উপলক্ষে বিশ্ববিদ্যালয়র বঙ্গবন্ধু গবেষণা কেন্দ্র (বঙ্গবন্ধু চেয়ার) ও সৃজনশীল প্রকাশক পরিষদের উদ্যেগে আগামী ২৮ এপ্রিল থেকে ২ মে পর্যন্ত বুদ্ধিজীবী চত্বরে এই বই মেলা অনুষ্ঠিত হবে। আজ (বৃহস্পতিবার) দুপুরে ভিসির সভা কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।
এতে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানের প্রকাশক, প্রকাশনী প্রতিষ্ঠান ও বই-পরিবেশক হিসেবে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন অংশ নেবে বলে জানানো হয়েছে।
লিখিত বক্তব্যে বলা হয়, ক্যাম্পাসে মুক্তিযুদ্ধের চেতনা ও মুক্তিবুদ্ধির চর্চাকে সমুন্নত রাখতে ও শিক্ষার্থীদের বইপড়া ও সাংস্কৃতিক কর্মকান্ডকে উৎসাহিত করা এবং সর্বোপরি দেশের প্রকাশনা শিল্পের বিকাশে সহযোগীতা করবে এই মেলা। বই মেলা প্রতিদিন সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত চলবে। প্রতিদিন মেলা প্রাঙ্গনে লেখক-পাঠক আড্ডা অনুষ্ঠিত হবে। এই বই মেলায় স্টল বরাদ্দ পাওয়ার জন্য আবেদর ফর্ম পাওয়া যাবে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ৬২৭ নং কক্ষে এবং বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদ সংলগ্ন ঝুপড়ির 'নন্দন বইঘরে'। নির্দিষ্ট নিয়ম মেনে ২৬ তারিখ বিকেল চারটার মধ্যে প্রকাশনী প্রতিষ্ঠানগুলো আবেদন ফরম জমা দিতে পারবে।
সংবাদ সম্মেলনে ভিসি প্রফেসর ড.ইফতেখার উদ্দীন চৌধুরি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকীর সূচনালগ্ন স্মরণীয় করে রাখতে আমরা এধরনের উদ্যেগ নিয়েছি। আমরা বিশ্বাস করি মেধা বিকাশে বই পড়ার কোন বিকল্প নেই। আমি চাই সামনের দিনেও এই বইমেলা অব্যাহত থাকবে।
তিনি আরো বলেন, বই মেলায় বিশ্ববিদ্যালয় কতৃপক্ষের একটি স্টল থাকবে সেখানে বিভিন্ন বিভাগের শিক্ষকদের গবেষণাপত্র ও বই পাওয়া যাবে । এছাড়া এই স্টলের গবেষণাপত্র ও বইয়ের উপর ৩০% ছাড় থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বইমেলা

১ মার্চ, ২০২০
২৯ ফেব্রুয়ারি, ২০২০
২৮ ফেব্রুয়ারি, ২০২০
২৭ ফেব্রুয়ারি, ২০২০
২৭ ফেব্রুয়ারি, ২০২০
২৫ ফেব্রুয়ারি, ২০২০
২৪ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন