Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

একিউট সাইনুসাইটিস বা সাইনাসের তীব্র প্রদাহ

অধ্যাপক ডাঃ এম আলমগীর চৌধুরী | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০১৯, ১২:০৮ এএম

সাইনুসাইটিস একটি অতি সাধারণ রোগ। শতকরা পঁচিশ শতাংশ জনগণ উক্ত রোগে ভোগে থাকে। নাকের চারপাশে অস্থি সমূহে বাতাসপূর্ণ কুঠুরি থাকে যাদেরকে সাইনাস বলা হয়। সাইনুসাইটিস হলো উক্ত সাইনাস সমূহের ব্যাকটেরিয়া জনিত ইনফেকশন।

সাইনাস সমূহের কাজ :
মাথাকে হালকা রাখা
মস্তিস্ককে আঘাত হতে রক্ষা করা
সাইনাসগুলো কণ্ঠস্বরকে অনুরণিত এবং সুরেলা করে
দাঁত ও চোয়াল গঠনে সহায়তা করে
মুখমন্ডল গঠনে সাহায্য করে
সাইনাসের প্রদাহের কারণ সমূহ :
সাইনাস সমূহের প্রদাহের মধ্যে ম্যাগজিলারি সাইনাসের প্রদাহ সবচেয়ে বেশী হয়। নাকের ইনফেকশন থেকে শতকরা নব্বই ভাগ। উপরের দাঁতের ইনফেকশন যা উপরের চোয়াল থেকে ছড়ায় এবং এটা ম্যাগজিলারি সাইনাস বা কুঠুরির কাছাকাছি অবস্থিত।
রোগের লক্ষণ সমূহ:
নাকের পাশে, মাথার সামনের দিকে এবং মাথার দুই পাশে ব্যথা। মাথা ভারী হওয়া বা ভারী ভারী লাগা। নাক দিয়ে পানি পড়া। নাক বন্ধ থাকা। কাজকর্মে অনিহা ।
চিকিৎসা :
সাইনাসের ইনফেকশনের জন্য প্রাথমিক ভাবে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষুধ সেবন করতে হবে। যেহেতু সাইনুসাইটিস একটি ব্যাকটেরিয়া জনিত অসুখ, ডাক্তারের পরামর্শ অনুযায়ী এন্টিবায়টিক খেতে হবে । ব্যথার জন্য ব্যথা নাশক ঔষুধ খাওয়া যেতে পারে। নাকের ড্রপ এবং এন্টিহিস্টামিন জাতীয় ঔষুধ নেয়া যায়। নাকে গরম পানির ভাব (মেনথল দিয়ে) নিলে অনেক উপকার পাওয়া যায়।

নাক, কান, গলা বিশেষজ্ঞ সার্জন
বিভাগীয় প্রধান, ইএনটি বিভাগ
আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতাল,
রোড ৮, ধানমন্ডি, ঢাকা, ০১৯১৯ ২২২ ১৮২
ই-মেইলঃ [email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাইনুসাইটিস
আরও পড়ুন