Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সন্ধ্যা নদীর ভাঙনে বিলীনের পথে

শান্তিহার কুনিয়ারী সরকারি প্রাথমিক বিদ্যালয়

নেছারাবাদ (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০১৯, ১২:০৭ এএম

খরস্রোতা সন্ধ্যা নদীর ভাঙনে বিলীন হওয়ার পথে শান্তিহার কুনিয়ারী সরকারি প্রাথমিক বিদ্যালয়। ইতোমধ্যে বিদ্যালয়টির ৬২ শতাংশ জমির মধ্য থেকে ৫৬ শতাংশই বিলীন হয়ে গেছে নদী গর্ভে। বর্তমানে ভাঙন কবলিত নদীর পাড় থেকে এ বিদ্যালয় ভবনের দূরত্ব আছে আর মাত্র ১০/১৫ ফুট। বিদ্যালয়টির একমাত্র পাকা লেট্রিনটিও নদীতে তলিয়ে গেছে প্রায় দু‘বছর আগে। গত কয়েকদিনে বিদ্যালয় ভবনের পাশে বড় ধরনের ফাটল দেখা দেয়ায় শিক্ষক, শিক্ষার্থী ও এলাকাবাসীর মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। যে কোনো সময় বিদ্যালয়ের একমাত্র এ ভবনটি নদীতে ভেঙে পড়তে পারে বলে আশঙ্কা এলাকাবাসীর। ঘটতে পারে প্রাণহানীসহ মারাত্মক দুর্ঘটনা। জীবনের ঝুঁকি নিয়ে পড়ালেখা করছে শিক্ষার্থীরা। গত কয়েক বছরে নদী ভাঙনের তীব্রতা দেখে এ বিদ্যালয় ছেড়ে চলে গেছে অনেক শিক্ষার্থী। বর্তমানে বিদ্যালয়টিতে মাত্র ২৪ জন শিক্ষার্থী পড়ালেখা করলে নিয়মিত উপস্থিত হচ্ছে ১৩-১৫ জন শিক্ষার্থী। আর পাঠদানে নিয়োজিত আছেন চার জন শিক্ষক।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মাসুম জানান, এ বিদ্যালয়টি ১৯৭৫ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর ১৯৯৮ সালে সরকার একটি পাকাভবন নির্মান করে দেন। এক সময় বিদ্যালয়টিতে শতাধিক শিক্ষার্থী লেখা পড়া করলেও নদী ভাঙনের কারনে স্থানীয় বাসিন্দাদের বেশীরভাগ অন্যত্র চলে গেছেন। যে কারনে বর্তমানে বিদ্যালয়টিতে শিক্ষার্থী আছে মাত্র ২৪ জন। ওই বিদ্যালয় এলাকার প্রায় ৮২ ভাগ নদীগর্ভে বিলীন হওয়ায় শিক্ষার্থী সঙ্কট দেখা দিয়েছে।
ভাঙন কবলিত বিদ্যালয়টির বিষয় জানতে চাইলে উপজেলা শিক্ষা কর্মকর্তা দিলদার নাহার বলেন, নদী ভাঙন এত কাছে এসে গেছে এ সম্পর্কে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক বা সহকারী শিক্ষা কর্মকর্তা এখন পর্যন্ত তাকে কিছুই জানননি। ইউএনও সাহেবের সাথে কথা বলে জরুরি পদক্ষেপ নিবেন বলে জানান ওই শিক্ষা কর্মকর্তা।
বিদ্যালয়টি নদী ভাঙনের মুখোমুখী হওয়ার বিষয় কথা হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা সরকার আবদুল্লাহ আল মামুন বাবু বলেন, বিষয়টি তাকে এখন পর্যন্ত কেউ জানায়নি। তবে তিনি ঘটনাস্থলে গিয়ে প্রয়োজনীয় ব্যবস’া নিবেন বলে আশ্বাস দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নদীর ভাঙনে বিলীন
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ