Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘রমজানে চিনির ঘাটতি হবেনা’

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৯, ৯:১৬ পিএম

এবছর রমজানে ঢাকাসহ দেশের কোথাও চিনির ঘাটতি হবেনা। দেশে এই মুহূর্তে চিনির পর্যাপ্ত মজুদ আছে। রমজান উপলক্ষ্যে ঢাকার ১৬টি স্থাানে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের পরিচালনায় ট্রাকসেলের মাধ্যমে চিনি বিক্রি করা হবে।

শিল্প মন্ত্রনালয়ের সম্মেলন কক্ষে বৃহষ্পতিবার (২৫ এপ্িরল) ২০১৮-’১৯ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি)-তে অন্তর্ভুক্ত মন্ত্রনালয়ের প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় একথা জানানো হয়। শিল্পসচিব মো. আবদুল হালিমের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

শিল্প প্রতিমন্ত্রী বলেন, ইউরোপের অনেক উদ্যোক্তা চিনি শিল্প প্রতিষ্ঠানসমূহের উৎপাদন ক্ষমতা বৃদ্ধির জন্য ঋণ প্রদানে আগ্রহ প্রকাশ করেছে। পুরাতন চিনি শিল্প কারখানায় আধুনিক যন্ত্রপাতি প্রতিস্থাাপন করে সেগুলোকে পুনরায় লাভজনক করে তুলতে হবে। চিনি শিল্প প্রতিষ্ঠানের নিজস্ব জমিতে উন্নত মানের আখ উৎপাদন করার মাধ্যমে আখ চাষিদের উৎসাহিত করতে হবে। অধিক উৎপাদন ক্ষমতাসম্পন্ন নতুন জাতের ইক্ষুর জাত উদ্ভাবন করতে হবে।

সাভার ট্যানারি শিল্প নগরীর ইটিপি পরিচালনার জন্য ট্যানারি শিল্পগুলোর যৌথ অংশীদারিত্বের ভিত্তিতে ৩০ এপ্রিল ২০১৯ এর মধ্যেই একটি কোম্পানি গঠনের জন্য তাগাদা দিয়ে শিল্পসচিব লেদার ওয়ার্কিং গ্রুপের মান অনুযায়ী ইটিপি নির্মাণ ও পরিচালনার জন্য নির্দেশনা প্রদান করেন। সভায় জানানো হয়, সাভার ট্যানারি শিল্প নগরীতে একটি ফায়ার ষ্টেশন নির্মাণের জন্য শীঘ্রই জমি হস্তান্তর করা হবে।

এছাড়া, সভায় মুন্সীগঞ্জে বিসিক প্লাস্টিক শিল্প নগরী ও বিসিক মুদ্রণ শিল্প নগরী স্থাাপনের জন্য জমি অধিগ্রহণ প্রক্রিয়া দ্রুত সমাপ্ত করার জন্য নির্দেশ প্রদান করা হয়। এজন্য সংশ্লিষ্ট প্রকল্প পরিচালকদের প্রকল্প স্থাানে উপস্থিাত থেকে জেলা প্রশাসনের সাথে সমন্বয় করার নির্দেশনা প্রদান করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রমজান বাজার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ