Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৩ মে ২০১৯, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৭ রমজান ১৪৪০ হিজরী।

কওমির প্রশ্ন ফাঁস পরীক্ষা স্থগিত

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০১৯, ১২:০৭ এএম

কওমি মাদরাসার দাওরায়ে হাদিস (তাকমিল) পরীক্ষার প্রশ্নপত্র আবারও ফাঁস হওয়ার অভিযোগ উঠেছে। এ কারণে গতকাল বৃহস্পতিবারের পরীক্ষা স্থগিত করেছে মাদরাসা বোর্ড।
কওমি মাদরাসাগুলোর নিয়ন্ত্রণাধীন কেন্দ্রীয় বোর্ড আল-হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ কেন্দ্রীয় পরীক্ষা নিয়ন্ত্রক মাওলানা ইসমাঈল হোসেন ও কেন্দ্রীয় সদস্য ও বেফাকুল মাদারিসিল আরাবিয়া গওহরডাঙ্গার চেয়ারম্যান মুফতি রুহুল আমিন এ বিষয়টি নিশ্চিত করেছেন। পরীক্ষা নিয়ন্ত্রক মাওলানা ইসমাঈল বলেন, সকাল ৮টার দিকে প্রশ্নপত্র ফাঁসের খবর পাওয়ার পরপরই দাওরায়েহাদিস জামাতের গতকালের আবু দাউদ শরিফের পরীক্ষা স্থগিত করা হয়েছে। তবে এ বিষয়ের পরীক্ষা পুনরায় কবে অনুষ্ঠিত হবে সে ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি। আগামী বিষয়গুলোর পরীক্ষা ধারাবাহিকভাবে অনুষ্ঠিত হবে কিনা, তা নিয়ে বৃহস্পতিবার বাদ মাগরিব জরুরি বৈঠকে সিদ্ধান্ত হবার কথা। বৈঠকে আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের শীর্ষ নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন।
এর আগে প্রশ্নপত্র ফাঁসের কারণে গত ১২ এপ্রিল কওমি মাদরাসার অধিভুক্ত দাওরায়ে হাদিস পরীক্ষা বাতিল করা হয়। সনদের সরকারি স্বীকৃতি পাওয়ার পর প্রথমবারের মতো অনুষ্ঠিত হওয়া পরীক্ষার প্রশ্নপ্রত্র দুই বার ফাঁস হওয়ায় হোঁচট খেল প্রতিষ্ঠানটি। উল্লেখ্য, ২০১৭ সালের ১১ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা কওমি শিক্ষা সনদের মান ঘোষণা করার পর হাইয়াতুল উলইয়া অধীনে ৬ বোর্ডের সম্মিলিত দাওরায়ে হাদিসের পরীক্ষা ইতঃপূর্বে দুই বার (১৬-১৭ ও ১৭-১৮ শিক্ষাবর্ষ) অনুষ্ঠিত হয়েছে।
নুরিয়া কর্তৃপক্ষের ভিন্ন সিদ্ধান্ত
এদিকে, একাধিক বার প্রশ্ন ফাঁস ও অনিয়মের কারণে হাইয়াতুল উলিয়ার পরীক্ষা প্রত্যাখ্যান করেছে কামরাঙ্গীরচর জামিয়া নুরিয়া ইসলামিয়া কর্তৃপক্ষ। গতকাল সকাল ১১ টায় মাদরাসার মহাপরিচালক মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী মাদরাসার শিক্ষকদের সাথে পরামর্শক্রমে এ সিদ্ধান্ত নেন। জামিয়া নুরিয়ার শিক্ষক মুফতি সুলতান মহিউদ্দীন গণমাধ্যমকে জানান, গতকাল বিকেল থেকে নুরিয়া মাদরাসার নিয়ন্ত্রণে দাওরায়ে হাদিসের সকল কিতাবের পরীক্ষা নতুন করে নেয়া হচ্ছে। সভায় উপস্থিত ছিলেন, জামিয়া নুরিয়ার শিক্ষা সচিব মাওলানা হাবীবুল্লাহ মিয়াজী, মাওলানা মুজীবুর রহমান হামিদী, মুফতি মুফিজুর রহমান, মুফতি ইলয়াছ মাদারীপুরী, মুফতি সুলতান মহিউদ্দীন, মাওলানা সানাউল্লাহ, মাওলানা সাইফুল ইসলাম সুনামগঞ্জী ও মাওলানা মাসুদুর রহমান প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ