Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্রিকইনফোর সেরা বিশ্বকাপ দল

দুই পাকিস্তানীর বীপরিতে ভারতের এক!

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

দুয়ারে কড়া নাড়ছে বিশ্বকাপ। ৩০ মে ইংল্যান্ডে শুরু হবে ক্রিকেটের সেরা এই টুর্নামেন্ট। তার আগে বিশ্বকাপে সর্বকালের সেরা দল বাছাই করল ক্রিকেটের বিখ্যাত সংবাদমাধ্যম ইএসপিএনক্রিকইনফো। এতে নেই বাংলাদেশের কোনো ক্রিকেটার। উপমহাদেশ থেকে জায়গা পেয়েছেন পাঁচজন। এর মধ্যে পাকিস্তান ও শ্রীলঙ্কা থেকে জায়গা পেয়েছেন দুজন করে ক্রিকেটার। আর ভারত থেকে বেছে নেওয়া হয়েছে একজন ক্রিকেটার।
ভারতের ‘সেই একজন’ শচীন টেন্ডুলকার। অ্যাডাম গিলক্রিস্টের সঙ্গে এই দলে ওপেন করবেন ভারতীয় কিংবদন্তি। তিন, চার ও পাঁচে যথাক্রমে একজন অস্ট্রেলিয়ান, ওয়েস্ট ইন্ডিয়ান ও শ্রীলঙ্কান- রিকি পন্টিং, ভিভ রিচার্ডস ও কুমার সাঙ্গাকারা। ছয়ে ও সাতে দুই অলরাউন্ডার। এর মধ্যে পাকিস্তানের কিংবদন্তি অলরাউন্ডার ইমরান খান এ দলের অধিনায়ক। ছয় নম্বর জায়গাটা ১৯৯২ বিশ্বকাপজয়ী এই অধিনায়কের। সাতে দক্ষিণ আফ্রিকার ল্যান্স ক্লুজনার। আর আটে তর্কযোগ্যভাবে ক্রিকেট ইতিহাসের সেরা বাঁ হাতি পেসার ওয়াসিম আকরাম।
টেল এন্ডারে স্বাভাবিকভাবেই রয়েছেন তিন বিশেষজ্ঞ বোলার। বল হাতে ক্রিকেটের ইতিহাসকে এই তিনজন সমৃদ্ধ করেছেন নিজেদের মতো করে। শেন ওয়ার্ন, মুত্তিয়া মুরালিধরন ও গেøন ম্যাকগ্রা। দুই অস্ট্রেলিয়ান ও এক শ্রীলঙ্কান। চার বিশেষজ্ঞ বোলার এবং দুই অলরাউন্ডার নিয়ে সাজানো হয়েছে ক্রিকইনফোর সর্বকালের সেরা বিশ্বকাপ দল।
ক্রিকইনফোর মোট ২২জন কর্মী মিলে এই একাদশ বাছাই করেছেন। প্রাথমিকভাবে মনোনীত হয়েছিলেন মোট ৩৯ ক্রিকেটার। ২২ কর্মীর তালিকায় জায়গা পাওয়া একমাত্র ক্রিকেটার ওয়াসিম আকরাম। একাদশে ১০জন ঠিক হওয়ার পর চূড়ান্ত জায়গা নিয়ে লড়াই হয়েছে কুমার সাঙ্গাকারা, সনাথ জয়াসুরিয়া, স্টিভ ওয়াহ, কপিল দেব ও এবি ডি ভিলিয়ার্সের মধ্যে। শেষ পর্যন্ত সাঙ্গাকারার ভাগ্যে শিকে ছিঁড়েছে। এই একাদশে মাত্র তিনজন ক্রিকেটার ১৯৯২ বিশ্বকাপের আগেও বিশ্বকাপে অংশ নিয়েছেন- ভিভ রিচাডর্স, ইমরান খান ও ওয়াসিম আকরাম।


ক্রিকইনফোর সর্বকালের সেরা বিশ্বকাপ একাদশ:
অ্যাডাম গিলক্রিস্ট (উইকেটরক্ষক) : ৩১ ম্যাচ, ১০৮৫ রান, ৩৬.১৬ গড়, ৫২ ডিসমিসাল
শচীন টেন্ডুলকার : ৪৫ ম্যাচ, ২২৭৮ রান, ৫৬.৯৫ গড়, ৬ সেঞ্চুরি
রিকি পন্টিং : ৪৬ ম্যাচ, ১৭৪৩ রান, ৪৫.৮৬ গড়, ৫ সেঞ্চুরি
ভিভ রিচার্ডস : ২৩ ম্যাচ, ১০১৩ রান, ৬৩.৩১ গড়, ৩ সেঞ্চুরি
কুমার সাঙ্গাকারা : ৩৭ ম্যাচ, ১৫৩২ রান, ৫৬.৭৪ গড়, ৫ সেঞ্চুরি
ইমরান খান (অধিনায়ক) : ২৮ ম্যাচ, ৬৬৬ রান, ৩৫.০৫ ব্যাটিং গড়, ৩৪ উইকেট, ১৯.২৬ বোলিং গড়
ল্যান্স ক্লুজনার : ১৪ ম্যাচ, ৩৭২ রান, ১২৪ ব্যাটিং গড়, ২২ উইকেট, ২২.২৩ বোলিং গড়
ওয়াসিম আকরাম : ৩৮ ম্যাচ, ৫৫ উইকেট, ২৩. ৮৩ বোলিং গড়
শেন ওয়ার্ন : ১৭ ম্যাচ, ৩২ উইকেট, ১৯.৫০ বোলিং গড়
মুত্তিয়া মুরালিধরন : ৪০ ম্যাচ, ৬৮ উইকেট, ১৯.৬৩ বোলিং গড়
গে্লন ম্যাকগ্রা : ৩৯ ম্যাচ, ৭১ উইকেট, ১৮.১৯ বোলিং গড়



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ