Inqilab Logo

ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ভোজ্য তেলে ভিটামিন নিশ্চিতে শিল্পমন্ত্রীর আলটিমেটাম

প্রকাশের সময় : ২৫ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : যেসব রিফাইনারি কোম্পানি ভোজ্য তেলে এখনও সঠিক মাত্রায় ভিটামিন ‘এ’ নিশ্চিত করতে পারেনি তাদের ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, তাদের কোনোভাবেই তেল বাজারজাত করতে দেয়া হবে না।
গতকাল মঙ্গলবার রাজধানীর পূর্বাণী হোটেলে বাংলাদেশে ভোজ্য তেল সমৃদ্ধকরণে রেগুলেটরি মনিটরিং বাস্তবায়ন বিষয়ক এক কর্মশালায় এ হুঁশিয়ারি দেন শিল্পমন্ত্রী। কর্মশালার আয়োজন করে যৌথভাবে শিল্প মন্ত্রণালয় ও গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভ নিউট্রিশন (গেইন)।
শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, ভোজ্য তেলে ভিটামিন-এ সমৃদ্ধকরণ আইন, ২০১৩ বাস্তবায়নে শিল্প মন্ত্রণালয়কে স্বরাষ্ট্র ও খাদ্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে কাজ চলছে। পুরো রমজান মাসে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য এরই মধ্যে বিএসটিআইকে নির্দেশ দেয়া হয়েছে।
তিনি বলেন, আমি যতক্ষণ এই মন্ত্রণালয়ের দায়িত্বে আছি, ততক্ষণ কাউকে মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলতে দেব না। যেসব পণ্যে জীবনের ঝুঁকি থাকে, মানুষকে পঙ্গু করে দেয়, সে ক্ষেত্রে কারও ছাড় নেই। তাদের পণ্য বাজারে থাকতে পারে না। এসব প্রতিষ্ঠানের পণ্য সম্পর্কে সচেতন করতে প্রয়োজনে নাম উল্লেখ করে টিভি ও পত্রপত্রিকায় বিজ্ঞপ্তি দেয়া হবে, যাতে ক্রেতারা এসব প্রতিষ্ঠানের পণ্য না কেনে।
আমু আরও বলেন, ভোজ্য তেলে ভিটামিন ও গুণগতমান উন্নয়নের উদ্যোগ দেশি কোনো উদ্যোগ নয়। এটি আন্তর্জাতিক উদ্যোগ। এটি বাস্তবায়নে দেশের সঙ্গে বিদেশি সংস্থাও কাজ করছে। ফলে বাস্তবায়ন নিয়ে শঙ্কা দেখা দিলে বিদেশে বাংলাদেশের ভাবমূর্তিও নষ্ট হবে। তাই যেভাবেই হোক, এ আইন বাস্তবায়ন করা হবে।
কর্মশালায় দেশের ৩৫টির মতো ভোজ্য তেল শোধনকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি অংশ নেন। নেদারল্যান্ডস দূতাবাসের আর্থিক সহায়তায় প্রকল্পটি বাস্তবায়নে কাজ করা হচ্ছে।
কর্মশালায় আলোচকরা জানান, ২০১১-১২ অর্থবছরে জরিপে দেখা গেছে, দেশে প্রতি পাঁচজনের মধ্যে একজন শিশুর ভিটামিন ‘এ’-এর ঘাটতি রয়েছে। আমাদের দেশের শিশুরা খাদ্যের মাধ্যমেই প্রয়োজনীয় পুষ্টি পায় না। এর অভাব দূর করতেই ভোজ্য তেলে ভিটামিন মেশানোর উদ্যোগ নেয়া হয়েছে। তা যথাযথভাবে বাস্তবায়ন হলে এ সমস্যা থেকে বেরিয়ে আসা কঠিন নয়।
কর্মশালায় আরও উপস্থিত ছিলেন শিল্পসচিব মোশাররফ হোসেন ভূঁইয়া, বিএসটিআইয়ের মহাপরিচালক একরামুল হক, বাংলাদেশ ভোজ্য তেল সমৃদ্ধকরণ প্রকল্পের পরিচালক মো. লুৎফুর রহমান তরফদার, নেদারল্যান্ডস দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি লরেন্ট ইউমানস প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভোজ্য তেলে ভিটামিন নিশ্চিতে শিল্পমন্ত্রীর আলটিমেটাম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ