Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

বারানসি থেকে মনোনয়ন জমা দিলেন মোদি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০১৯, ৩:৫৬ পিএম

ভারতের লোকসভা নির্বাচনে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উত্তর প্রদেশের উত্তরাঞ্চলীয় বারানসিতে জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র জমা দিয়েছেন। শুক্রবার মোদি এই আসন থেকে মনোনয়ন দাখিল করেছেন যেখানে সর্বশেষ ২০১৪ সালের সাধারণ নির্বাচনে তিনি আরামদায়কভাবে জিতেছিলেন। 

বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক ভোটের সর্বশেষ ও সপ্তম পর্যায়ের ভোট ১৯ মে অনুষ্ঠিত হবে বানারসিতে। চলতি মাসের ১১ই এপ্রিল, ১৮ এবং ২৩ই এপ্রিল তিন পর্যায়ে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ২৩ মে নির্বাচনি ফলাফল ঘোষণা করা হবে।

মোদির সঙ্গে মোদির ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বে ক্ষমতাসীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (এনডিএ) সহকর্মী বিভিন্ন রাজনৈতিক দলকে প্রতিনিধিত্ব করে এমন প্রায় ২৮টি রাজনৈতিক নেতা উপস্থিত ছিলেন। এছাড়া দলের সভাপতি অমিত শাহসহ ঊর্ধ্বতন বিজেপি নেতারা, পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ এবং স্বরাষ্ট্রমন্ত্রী (অভ্যন্তরীণ নিরাপত্তা) রাজনাথ সিংও মনোনয়ন জমাদানকালে মোদির সঙ্গে ছিলেন।
মোদি পশ্চিমাঞ্চলীয় গুজরাট রাজ্যের অন্তর্গত, কিন্তু ২০১৪ সালের লোকসভা নির্বাচনে গুজরাটের ভাদোদারা সংসদীয় আসনের পাশাপাশি তিনি রাজ্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজ্য উত্তরপ্রদেশে অবস্থিত বারানসি থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে বেছে নেন। এই রাজ্যের থেকে লোকসভায় মোট ৫৪৩টি আসনের ৮০টি সংসদীয় আসন রয়েছে, যার প্রতিনিধি প্রতি পাঁচ বছর পর নির্বাচিত হন।

সর্বশেষ লোকসভা নির্বাচনে মোদি উভয় আসন (বারানসি ও ভাদোদারা) থেকে জিতেছিলেন, কিন্তু তিনি ভাদোদর থেকে পদত্যাগ করেছিলেন এবং গত পাঁচ বছরে লোকসভার প্রতিনিধিত্ব করেছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ