Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬, ২৪ যিলহজ ১৪৪০ হিজরী।

ইসরাইলি চলচ্চিত্র উৎসব বর্জনের ডাক দিলেন ব্রিটিশ বোদ্ধারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০১৯, ৪:৪৩ পিএম

ব্রিটেনের চলচ্চিত্র বোদ্ধারা ইহুদিবাদী ইসরাইলের চলচ্চিত্র উৎসব ‘সিরেট’ বর্জনের আহ্বান জানিয়েছেন। এ উৎসবের আয়োজনকারীদের অন্যতম সহযোগী হলো তেলআবিব। ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইহুদিবাদী ইসরাইলের অব্যাহত হত্যাকাণ্ডের প্রতিবাদে এটি বর্জনের আহ্বান জানানো হয়েছে। আগামী মাসের ৭ থেকে ১৭ তারিখ পর্যন্ত এ উৎসব লন্ডন, ব্রিগটন এবং এডিনবার্গে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

ব্রিটেনের ২০ জন চলচ্চিত্র নির্মাতা, চিত্রনাট্যকার, অভিনেতা এবং চলচ্চিত্র সমালোচক এ আহ্বান জানিয়েছেন। ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানে প্রকাশিত চিঠিতে তারা বলেছেন, ব্রিটেনের মূলধারার অনেক চলচ্চিত্র ‘সিরেট’ উৎসবের আয়োজন করেছেন দেখে তারা গভীর বেদনা এবং হতাশায় নিমজ্জিত হয়েছেন। তেল আবিব এবং ইসরাইল সমর্থক কয়েকটি সংস্থা এ উৎসবের তহবিলের যোগান দিচ্ছে বলে চিঠিতে উল্লেখ করা হয়।

দু’মাস আগে ‘গাজায় ফিরে যাওয়ার মহাশোভাযাত্রায়’ অংশগ্রহণকারীদের ওপর ইসরাইলি সেনারা যে আচরণ করেছে একটি কমিশন তাকে যুদ্ধাপরাধ বা মানবিকতার বিরুদ্ধে অপরাধ হিসেবে অভিহিত করেছে। জাতিসংঘ মানবাধিকার পরিষদ এ কমিশন গঠন করেছিল বলে চিঠিতে উল্লেখ করা হয়। কমিশনের এক সদস্যের বক্তব্যের উদ্ধৃতি দেয়া হয়েছে চিঠিতে। এতে বলা হয়েছে, আশংকার কথা হলো ফিলিস্তিনি শিশুরা এবং দৈহিক ভাবে প্রতিবন্ধীরা ইসরাইলি সেনাদের লক্ষ্যে পরিণত হচ্ছে।

এতে আরও বলা হয় যে গত ৭০ বছর ধরে ফিলিস্তিনের মানুষদেরকে গণহারে নিজ ভূখণ্ড থেকে উৎখাত করা হচ্ছে, তাদের বিরুদ্ধে হত্যাকাণ্ড চলছে, তাদের ঘরবাড়ি গুড়িয়ে দেয়া হচ্ছে, বিনা বিচারে তাদের আটক রাখা হচ্ছে, নির্যাতন চলছে, সামরিক দখলদারিত্ব এবং সামরিক আগ্রাসন চলছে। জাতিসংঘের এ প্রতিবেদন সেখানকার সর্বশেষ পরিস্থিতি ব্যক্ত করেছে বলে চিঠিতে উল্লেখ করা হয়।

সবশেষে এতে ‘সিরেট’ আয়োজন থেকে ব্রিটেনের চলচ্চিত্র জগতকে বিরত থাকার আহ্বান জানানো হয়।

চিঠিতে যারা সই করেছেন তার মধ্যে খ্যাতনামা চলচ্চিত্র নির্মাতা কেন লোয়াচ এবং শিল্পী মাইক লেইগ রয়েছে। এ ছাড়া, অন্যান্যদের মধ্যে রয়েছেন পরিচালক-প্রযোজক আমির আমিরানি, পরিচালক রয় ব্যাটারবাই, লেখক-চলচ্চিত্র নির্মাতা হাইম ব্রিশেথ, প্রযোজক লেইলা সানসোর, শিল্পী-চলচ্চিত্র নির্মাতা জন স্মিথসহ আরও অনেকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইংল্যান্ড

৪ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন