Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

বঙ্গোপসাগরে নিম্নচাপ, বন্দরে সঙ্কেত

গরমের দাপট কমতে পারে কাল

শফিউল আলম | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০১৯, ৪:৫৩ পিএম

ভারত মহাসাগর ও এর সলংগ্ন দক্ষিণ বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে আজ শুক্রবার দুপুরে একই এলাকায় নিম্নচাপ আকারে অবস্থান করছে। নিম্নচাপের সক্রিয় প্রভাবে বঙ্গোপসাগর উত্তাল হয়ে উঠেছে। চট্টগ্রামসহ সমুদ্র বন্দরসমূহকে সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে।
আবহাওয়া বিশেষজ্ঞ সূত্র জানায়, বঙ্গোপসাগরে নি¤œচাপের সুবাদে আগামীকাল শনিবার থেকে ক্রমেই বিক্ষিপ্ত ও সাময়িক বৃষ্টি-বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। খরতপ্ত আবহাওয়ার কিছুটা উন্নতি হতে পারে। হিমেল হাওয়া বুলিয়ে যেতে পারে স্বস্তির পরশ। এরফলে গরমের দাপট কমতে পারে কাল থেকে। কাল থেকে দেশের কোথাও কোথাও শিলাবৃষ্টি এবং বজ্রপাতের সম্ভাবনা রয়েছে।

আজ দেশের সবক’টি বিভাগে অসহনীয় তাপদাহে স্বাভাবিক জীবনযাত্রা হয়ে পড়ে বিপর্যস্ত। দিনের তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে। দিনভর কড়া সূর্যের তীর্যক দহনে মানুষ আর প্রাণিকুলের প্রাণ যেন ওষ্ঠাগত। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় গরমের সাথে প্রচুর ঘামে কাহিল হয়ে পড়ছে মানুষ। এতে হিটস্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে।

চলমান অন্তত ১০ দিনের তাপদাহের উন্নতির এবং স্বস্তির বর্ষণের আশায় আকাশপানে চাতকের মতো মানুষ তাকিয়ে আছে। ইতোমধ্যে দেশের বিভিন্ন স্থানে অনেকেই ডায়রিয়াসহ মৌসুমী রোগ-ব্যাধিতে আক্রান্ত হয়েছে।

আজ জুমার দিনে সারা দেশে মসজিদে মসজিদে প্রশান্তির বৃষ্টিপাতের জন্য দোয়া ও মোনাজাত করেন খতিব-ইমামগণ।
এদিকে আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে আবহাওয়াবিদ খোন্দকার হাফিজুর রহমান জানান, ভারত মহাসাগর ও এর সংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপ ঘনীভূত হয়ে সৃষ্ট নিম্নচাপটি আজ দুপুরে চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ২১৭০ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ২০৮৫ কিলোমিটার দক্ষিণে, মংলা সমুদ্র বন্দর থেকে ২১৮৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ২১৩৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।

নিম্নচাপটি আরও ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। নিম্চাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কি.মি., যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগর উত্তাল রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলার বহরকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।
চলতি এপ্রিল মাসের শেষ কয়েকটি দিনে অথবা মে মাসের গোড়াতে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় তৈরির আশঙ্কা রয়েছে। এর পরিপ্রেক্ষিতে আবহাওয়া দপ্তর এই নিম্ন চাপটির পরবর্তী গতি-প্রকৃতির দিকে সতর্ক দৃষ্টি রাখছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিম্নচাপ

২১ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন