Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

তীব্র তাপদাহে পুড়ছে সিলেট

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০১৯, ৭:৪৩ পিএম

তীব্র তাপদাহে নাভিশ্বাস চলছে সিলেটে। শুক্রবার দিনভর ছিল তীব্র রোধ সেই সাথে ভ্যাপসা গরম। কাল শনিবার পর্যন্ত তাপদাহের এ দাপুটে ভাব থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। গত বৃহস্পতিবার দিনভরও ভ্যাপসা গরমে অতিষ্ঠ ছিল মানুষের জীবনযাত্রা। তবে দু‘দিন পর বৃষ্টি নেমে তাপমাত্রা কমতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অফিসের কর্মকর্তারা। শুক্রবার (২৬ এপ্রিল) সিলেটের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সিলেটের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। গেলো কয়েক দিন ধরে অফিসগামী মানুষ, শ্রমিক, স্কুল গামী শিক্ষার্থী এবং অল্প বয়সের শিশুরা গরম ও তীব্র তাপদাহে চরমভাবে অতিষ্ঠ। 

সিলেট আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী জানিয়েছেন, আগামী একদিন দিনে ও রাতে এমন তাপদাহ অব্যাহত থাকবে। তবে আসছে ৪৮ ঘণ্টায় কিছুটা পরিবর্তন হতে পারে। তিনি আরো জানান, আগামী ২৭ এপ্রিল থেকে সিলেটে বৃষ্টির সম্ভাবনা থাকায় এ অঞ্চলে তাপমাত্রা বাড়ার এমন কোন সম্ভাবনা নেই। ২৭ তারিখ থেকে শুরু ৩ মে পর্যন্ত সিলেটে থেমে থেমে বৃষ্টি হবে এবং তাপমাত্রা কমবে বলেও জানান এ আবহাওয়াবিদ। এদিকে আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, চলতি মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ এবং অন্যত্র ১-২টি মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে। আর মে মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে বঙ্গোপসাগরে ১-২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে এবং এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এ ছাড়াও মাসের প্রথম সপ্তাহের মাঝামাঝি সময়ে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে। এ ছাড়া, দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে ২-৩ দিন মাঝারি/ তীব্র বজ্রঝড় (কালবৈশাখী) ও দেশের অন্যত্র ৩-৪ দিন হালকা/মাঝারি/বজ্রঝড় (কালবৈশাখী) হতে পারে। মে মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে ১/২টি তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে বলে জানিয়েছে অধিদপ্তর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাপদাহ

১৯ আগস্ট, ২০১৮

আরও
আরও পড়ুন