Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শ্রীলঙ্কার পুলিশপ্রধানের পদত্যাগ

মৃতের সংখ্যা সংশোধন করে ২৫৩ : ১৪০ সন্দেহভাজনকে খোঁজা হচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

ইস্টার সানডে হামলার ঘটনায় শ্রীলঙ্কার পুলিশ প্রধান পুজিত জয়াসুন্ড্রা পদত্যাগ করেছেন। গতকাল শুক্রবার দেশটির প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনা এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি অভিযোগ করে বলেন, সন্ত্রাসী হামলা নিয়ে প্রতিবেশী দেশের আগাম সতর্কতা আমাকে জানানো হয়নি। পুলিশ প্রধান পদত্যাগ করেছেন। ভারপ্রাপ্ত প্রতিরক্ষা সচিবের কাছে তিনি পদত্যাগপত্র পাঠিয়েছেন। দ্রæতই নতুন আইজিপি নিয়োগ হবে বলে তিনি জানিয়েছেন। এর আগে বৃহস্পতিবার দেশটির প্রতিরক্ষা সচিব হেমাসিরি ফেরনান্দো পদত্যাগ করেছেন।
সিরিসেনা বলেন, চলতি বছরের এপ্রিল ও মে মাসে প্রতিরক্ষামন্ত্রী এবং পুলিশ প্রধান আমার সঙ্গে দেখা করেছেন। কিন্তু আসন্ন হামলা নিয়ে আমাকে কিছু জানানো হয়নি।
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনা বলেছেন, রোববারের ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনায় তারা ১৪০ সন্দেহভাজনকে খুঁজছেন। গতকাল শুক্রবার কলম্বোয় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, দেশে আইএসের তৎপরতা পুরোপুরি নিয়ন্ত্রণ করার সক্ষমতা শ্রীলঙ্কার রয়েছে। এ হামলার ঘটনায় দেশটির মুসলমানদের যাতে সন্ত্রাসী হিসেবে বিবেচনা করা না হয়, দেশবাসীর কাছে সেই আহ্বানও তিনি জানিয়েছেন।
সাংবাদিকদের তিনি বলেন, বেশ কয়েক জন শ্রীলঙ্কান যুবক ২০১৩ সাল থেকে সন্ত্রাসী তৎপরতায় জড়িত। কিন্তু এই আসন্ন হামলা নিয়ে প্রতিরক্ষা ও পুলিশ প্রধান তাকে অবগত করেননি। এই বিস্ফোরণে মূল ভ‚মিকা রাখা হাশেম সাংগ্রি-লা হোটেলে হামলার সময় নিহত হয়েছেন বলে জানান লঙ্কান প্রেসিডেন্ট। তিনি বলেন, দেশটির বিলাসবহুল হোটেলে সঙ্গী ইলহামকে সঙ্গে নিয়ে হামলা চালিয়েছেন হাশেম। সিসিটিভির ফুটেজ ও গোয়েন্দা তথ্যের বরাত দিয়ে তিনি এসব কথা বলেন। হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক এস্টেট।
এদিকে একলাফে বিস্ফোরণে নিহতের সংখ্যা ১০০ কমিয়ে দিয়েছে শ্রীলঙ্কা সরকার। গত বৃহস্পতিবার শ্রীলঙ্কার স্বাস্থ্য পরিষেবা বিষয়ক প্রধান দাবি করেন, ইস্টার সানডের বিস্ফোরণে ২৫০ থেকে ২৬০ বড়জোর নিহত হয়েছেন। বিভিন্ন সংবাদমাধ্যমে ৩৫৯ জন নিহতের কথা বলা হচ্ছে, তা ঠিক নয় বলেই দাবি ওই স্বাস্থ্য প্রধানের। তার কথায়, এই মুহূর্তে নিহতের সঠিক সংখ্যা নির্ভুলভাবে বলা সম্ভব নয়। কারণ, বিস্ফোরণে ছিন্নভিন্ন অজস্র অঙ্গপ্রত্যঙ্গ ঘটনাস্থলের চারপাশে এখনও ছড়িয়ে ছটিয়ে পড়ে। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস, টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ