Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

উদ্বোধনের অপেক্ষায় জ্বালানি তেল স্টেশন

বাড়বে কাজের গতি

মনিরুল ইসলাম দুলু, মংলা থেকে | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

দীর্ঘ ১৬ বছর পর উদ্বোধনের অপেক্ষা মংলা বন্দরের জ্বালানি তেল স্টেশন। এর ফলে বিভিন্ন সমুদ্রগামী জাহাজে জ্বালানি তেল সরবরাহে বিড়ম্বনার হ্রাস পাবে বলে আশা করছেন বন্দর কর্তৃপক্ষ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সময় দিলেই এটিকে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
জানা গেছে, বন্দর প্রতিষ্ঠার ৬৯ বছর পর সরকারের জনগুরুত্বপূর্ণ প্রকল্পের আওতায় এ প্রকল্পটি বাস্তবায়িত হয়েছে। এ কেন্দ্রে মজুত ও সংরক্ষণ করা হবে সকল প্রকার জ্বালানি তেল। আর এখান থেকে দেশী-বিদেশী বাণিজ্যিক জাহাজসহ সকল প্রকার নৌযানে সরবরাহ করা হবে তেল। এছাড়া দেশের দক্ষিণ উত্তরাঞ্চলে অবস্থিত শিল্প প্রতিষ্ঠান পাবে এ সুবিধা। বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) জানিয়েছেন, এটি চালু হওয়ার পর বাণিজ্যিক জাহাজ সমূহের জ্বালানি তেলের সঙ্কট নিয়ে চলমান বিড়ম্বনা দূর হওয়াসহ দেশের উত্তর-দক্ষিণাঞ্চলে জ্বালানি তেলের সঙ্কট অনেকটাই হ্রাস পাবে।
বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) ও মংলা বন্দর কর্তৃপক্ষের সূত্র জানায়, বিভিন্ন মহলের দাবির প্রেক্ষিতে বাংলাদেশ পেট্রেলিয়াম করপোরেশন (বিপিসি) ২০০৩ সালের ফেব্রুয়ারি মাসে মংলা বন্দর এলাকায় ২১ নং প্লটে ২৫ একর জমি বরাদ্দ নেয়। এরপর নানা জটিলতায় আটকে ছিল এ প্রকল্পের কাজ। ২০১২ সালে প্রকল্প পরিচালক হিসেবে প্রকৌশলী মো. মোছাদ্দেক হোসেন (উপ-মহাব্যবস্থাপক, পদ্মা অয়েল কোম্পানী লিমিটেড)কে নিয়োগ দেওয়া পর ২০১২ সালের ৯ জুলাই সংশোধিত ডিপিপি অনুমোদিত হয়। অনুমোদনের পর হতে প্রকল্প এলাকায় ভ‚মি উন্নয়নসহ মূল কাজ ১ লাখ মেট্রিক টন ধারণ ক্ষমতা সম্পন্ন ১৪ টি পেট্রোলিয়াম স্টোরেজ ট্যাংক ও অটোগেজিং সিস্টেম স্থাপন, অত্যাধুনিক ফায়ার ফাইটিং সিস্টেম, সাবস্টেশন নির্মাণ ও ৪টি মেরিন লোডিং আর্ম ডলফিন অয়েল জেটি নির্মাণসহ অন্যান্য অবকাঠামো নির্মাণ কাজ ইতোমধ্যে শেষ হয়েছে।
অপর সূত্র জানায়, চট্টগ্রামস্থ পতেঙ্গাতে তিনটি তেল বিপণন কোম্পানীর (পদ্মা/মেঘনা/যমুনা) মেইন ইনস্টলেশন অবস্থিত। বর্তমানে দেশের ক্রমবর্ধমান জ্বালানি তেল এর চাহিদা বৃদ্ধি পাওয়াতে তেল মজুদাগার বাড়ানোর প্রয়োজন। স্থান সঙ্কুলানের অভাবে চট্টগ্রামস্থ মেইন ইনস্টলেশনে মজুদাগার বৃদ্ধি করা সম্ভব নয়। তাছাড়া চট্টগ্রামস্থ পতেঙ্গার মেইন ইনস্টলেশনে কোন প্রাকৃতিক দূর্যোগ দেখা দিলে অথবা প্রয়োজন হলে বিদেশ হতে আমদানিকৃত পেট্রোলিয়াম পণ্য মংলা অয়েল ইনস্টলেশন স্থাপনায় গ্রহণ করে তা বিকল্প ইনস্টলেশন হিসেবে সারা দেশে জ্বালানি তেলের স্বাভাবিক সরবরাহ বজায় রাখতে সক্ষম হবে। এ প্রেক্ষিতে মংলা অয়েল ইনস্টলেশন দ্বিতীয় তেল স্থাপনা হিসেবে ডিপিপি অনুমোদিত হয়েছে।
মংলা অয়েল ইনস্টলেশন হতে কোস্টাল ট্যাংকারের মাধ্যমে দৌলতপুর, ঝালকাঠি, বরিশাল ডিপোসমূহ ও পাওয়ার প্লান্টসহ এ অঞ্চলের শিল্প প্রতিষ্ঠানে জ্বালানি তেল সরবরাহ সহজতর হবে। তাছাড়াও বর্তমানে নির্মাণাধীন রেললাইন চালু হলে রেল ওয়াগানের মাধ্যমে উত্তরাঞ্চলে জ্বালানি তেল সরবরাহ করা যাবে। ফলে দেশের উত্তর-দক্ষিণাঞ্চলে জ্বালানি তেলের চাহিদা পূরণ করা সম্ভব হবে।
নব নির্মিত এ জ্বালানি তেল ডিপো প্রসঙ্গে মংলা বন্দর ব্যবহারকারী ও শিপিং ব্যবসায়ী এইচ এম দুলাল জানান, বিশ্বের সকল বন্দরে রয়েছে বাঙ্কারিং সুবিধা থাকলেও আঞ্চলিকার শিকার হয়ে এতদিন এ বন্দরে তেল ডিপো না থাকায় ব্যবসায়ীরা নানা বিড়ম্বনার শিকার হয়েছে। তেলের অভাবে অনেক বাণিজ্যিক জাহাজ এ বন্দরে দিনের পর দিন আটকে থাকার ঘটনাও ঘটেছে। নতুন এ তেল ডিপোটি স্থাপিত হওয়ায় এ বন্দরের জন্য গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখবে।
মংলা ওয়েল ইনস্টলেশন (বিপিসি) প্রকল্প কর্মকর্তা মোসাদ্দেক হোসেন জানান, এ প্রকল্পটির মেয়াদ আগামী জুন মাসে শেষ হওয়ার কথা থাকলেও নির্ধারিত সময়ের অনেক আগেই এর যাবতীয় কাজ সম্পন্ন হয়েছে। এখন যে কোন সময় এটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের অপেক্ষায় রয়েছে।
মংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর এ কে এম ফারুক হাসান (বিএন) জানান, তেল ডিপোটি স্থাপিত হওয়ায় বাণিজ্যিক জাহাজে তেল সরবরাহ নিশ্চিত হবে। দূর হবে দীর্ঘদিনের চলমান ভোগান্তি। বন্দরে জাহাজের আগমন বৃদ্ধি ও আমদানি রপ্তানি পণ্যের চাপ বৃদ্ধিসহ বাড়বে কাজের গতি।
বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) এর চেয়ারম্যান সামছুর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, জ্বালানি মন্ত্রণালয় থেকে এ তেল স্টেশনটি আনুষ্ঠানিক উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রীর কাছে দিন ও সময় চাওয়া হয়েছে। তিনি সময় দিলেই এটি উদ্বোধন করা হবে।



 

Show all comments
  • Faeen Munmun - ২৭ এপ্রিল, ২০১৯, ১:৩১ এএম says : 0
    WE WANT DHAKA TO KHULNA BULLET TRAIN
    Total Reply(0) Reply
  • Kabir Kabir ২৭ এপ্রিল, ২০১৯, ১:৩১ এএম says : 0
    Good news.
    Total Reply(0) Reply
  • মিরাজ মাহাদী ২৭ এপ্রিল, ২০১৯, ১:৩৩ এএম says : 0
    শেখ হাসিনার নেতৃত্বে এভাবেই দেশ এগিয়ে যাবে। অবশ্যই এটা আমাদের জন্য ভালো সংবাদ।
    Total Reply(0) Reply
  • রাফি ২৭ এপ্রিল, ২০১৯, ১:৩৩ এএম says : 0
    ভালো সংবাদ। দেশ এগিয়ে যাক...
    Total Reply(0) Reply
  • ash ২৭ এপ্রিল, ২০১৯, ৯:০৭ এএম says : 0
    HAHAHAHAHAH AKHON ONAR WDVODONER JONNY OPEKHA KORTE HOBE !!! TA KOTO DIN NAKI BOSOR ??? JOTTO SHOB
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তেল স্টেশন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ