Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

সর্বকালের সেরা ক্রীড়াবিদ মেসি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

সর্বকালের সেরা ফুটবলার কে? এটা নিয়ে বিতর্ক থাকবেই। কারো মতে দিয়েগো ম্যারাডোনা, কেউ বলেন পেলে, কারো কাছে লিওনেল মেসি কিংবা কেউ মনে করেন ক্রিস্টিয়ানো রোনালদো। তবে, সর্বকালের সেরা ক্রীড়াবিদ কে? এমন প্রশ্ন নিয়ে মাথা না ঘামালেও স¤প্রতি একটি জরিপ চালিয়েছে যুক্তরাজ্যভিত্তিক অনলাইন স্পোর্টস মিডিয়া ওয়েবসাইট ‘গিভমিস্পোর্টস’। তাদের জরিপে শীর্ষে উঠে এসেছে বার্সেলোনার আর্জেন্টাইন ফুটবলের খুদে জাদুকর মেসির নাম।

এক সিরিজ পোলের ভিত্তিতে জরিপটি চালায় অনলাইন স্পোর্টস মিডিয়া ওয়েবসাইটটি। যেখানে মেসিকেই সর্বকালের সেরা ক্রীড়াবিদ বলে ভোট দিয়েছে মানুষ। তাতে মেসি পেছনে ফেলেছেন স্পোর্টিং আইকন কিংবদন্তি বক্সার মোহাম্মদ আলি, টেনিসের জীবন্ত কিংবদন্তি রজার ফেদেরার, গলফের লিজেন্ড টাইগার উডস, ফুটবলের আরেক গ্রেট সিআর সেভেন খ্যাত পর্তুগিজ তারকা জুভেন্টাসের রোনালদোদের।

পোল আর ভোটের এই পদ্ধতিটি ছিল টুর্নামেন্টের ফরম্যাটে। যেখানে গ্রæপ পর্ব, নকআউট পর্ব, সেমি ফাইনাল আর ফাইনাল পর্ব ছিল। প্রথমে ১৬ জন বিখ্যাত ক্রীড়াবিদের নাম ৪টি গ্রæপে ভাগ করা হয়। সেখানে গ্রæপ পর্বের ভোট শেষে শুরু হয় নকআউট পর্ব। নকআউট পর্বের প্রতি গ্রæপের সেরাদের নিয়ে সেমিফাইনাল হয়। সেখান থেকে ফাইনাল শেষে মেসিকে বেছে নেওয়া হয়।

গ্রæপ ওয়ানে ছিলেন লুইস হ্যামিল্টন, রজার ফেদেরার, ফ্লয়েড মেওয়েদার এবং সেরেনা উইলিয়ামস। গ্রæপ টুতে ছিলেন ফিল টেইলর, মাইকেল ফেলপস, টম ব্র্যাডি এবং মেসি। গ্রæপ থ্রিতে ছিলেন টাইগার উডস, ক্রিস্টিয়ানো রোনালদো, মার্টিনা নাভ্রাতিলোভা এবং মাইকেল জর্ডান। আর গ্রæপ ফোরে ছিলেন লেব্রোন জেমস, মাইকেল শুমাখার, পেলে এবং মোহাম্মদ আলি।

চার গ্রæপ থেকে শীর্ষে থেকে পরের রাউন্ডে উঠেন ফেদেরার, মেসি, রোনালদো এবং মোহাম্মদ আলি। সেখানে মেসির দেখা হয় সেরেনা উইলিয়ামস, পেলে এবং মাইকেল জর্ডানের। যেখানে মেসির নামের পাশে জমা হয় ৬৫ শতাংশ ভোট। আর রোনালদোর প্রতিপক্ষ ছিলেন মোহাম্মদ আলি, মাইকেল ফেলপস এবং ফেদেরার। সেমির ভোটাভুটিতে জয় হয় মেসি এবং মোহাম্মদ আলির।
ফাইনালে মেসি ভোট পান ৫১ শতাংশ। ফেসবুক থেকে প্রাপ্ত ভোট ছিল ২ লাখ ৪০ হাজার ৮০০। টুইটারে প্রাপ্ত ভোটের হিসেবে এগিয়ে থাকায় মেসির ভোট গিয়ে দাঁড়ায় ৫৩ শতাংশ। যেখানে মোহাম্মদ আলির ভোট আসে ৪৭ শতাংশ।



 

Show all comments
  • MD.NAZMUL ISLAM. ২৭ এপ্রিল, ২০১৯, ১০:৫৮ এএম says : 0
    MESSI IS MESSI
    Total Reply(0) Reply
  • Rex Sourav ২৭ এপ্রিল, ২০১৯, ১:৪৭ এএম says : 0
    ভালবাসার আরেক নাম মেসি...... Love you boss... Go ahead
    Total Reply(0) Reply
  • Aasad Utchhash ২৭ এপ্রিল, ২০১৯, ১:৪৭ এএম says : 0
    সর্ব কালের সেরা তবে বিশ্বকাপ পায় নাই । জাতীয় টিম এ একবার খেলে আর দুইবার অবসর নেয়
    Total Reply(0) Reply
  • Arif Ahmed Nahid ২৭ এপ্রিল, ২০১৯, ১:৪৭ এএম says : 0
    মেসি নিঃসন্দেহে ভাল খেলোয়াড়। তবে cr7 কোন অংশে কম নয়। বরং সফলতার ঝুড়ি cr7 র ভারি। আবেগপ্লুত হয়ে আবার মেসিকে পেলের সাথে তুলনা কইরেন না। আর হ্যা আমি বার্সেলোনার তুখোড় সাপোর্টার।
    Total Reply(0) Reply
  • Abu Musa Khan ২৭ এপ্রিল, ২০১৯, ১:৪৮ এএম says : 0
    ঘুম থেকে উঠে ফেসবুকে ডুকা মাত্র হাসির একটা পোস্ট পেলাম,মন খুলে হেসে নিলাম,সারাটা দিন মনে হয় ভালোই যাবে।।।
    Total Reply(0) Reply
  • Yeasin Thakur ২৭ এপ্রিল, ২০১৯, ১:৪৮ এএম says : 0
    পাড়ার দলের ভাল খেলোয়াড়। যে দেশের জন্য কিছুই করতে পারেনি। পর্তুগালের ইউসেবিও, ফ্রান্সের মিশেল প্লাতিনিও সে যুগে ভাল খেলোয়াড় ছিল। কিন্তু তারা একা একা নিজ নিজ দেশের জন্য কিছুই করতে পারেনি। বড় কোন অর্জন না থাকায় লোকজন তাদেরকে সেভাবে মনে রাখেনি। মেসিকেও রাখবেনা।
    Total Reply(0) Reply
  • Md Shah Alam ২৭ এপ্রিল, ২০১৯, ১:৪৮ এএম says : 0
    একটি ক্লাবের ফুটবলারকে যদি কিছু আবালও ছাগল মিলে মুখেই সর্বকালের সেরা বানিয়ে দেয় তাহলে আর কিছুই বলার থাকেনা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

২ অক্টোবর, ২০১৯
১১ আগস্ট, ২০১৯

আরও
আরও পড়ুন