Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬, ১৪ শাওয়াল ১৪৪০ হিজরী।

১৫ সেবা নিয়ে আসছে নতুন অ্যাপ "রেলসেবা"

বিশেস সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৯, ১:০০ পিএম

প্রথমবারের মতো অ্যাপের মাধ্যমে রেলের টিকিটকাটাসহ ১৫ ধরণের সেবা দিতে অ্যাপ চালু করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। এ লক্ষ্যে আগামীকাল রোববার (২৮ এপ্রিল) উদ্বোধন করা হবে ‘রেলসেবা’ নামের অ্যাপটি।
ইতোমধ্যে প্লেস্টোরেও ছাড়া হয়েছে অ্যাপটি। তবে উদ্বোধনের পরই শুরু হবে এর কার্যক্রম। রেলের অনলাইন টিকিটি ব্যবস্থাপনা প্রতিষ্ঠান কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেমস লিমিটেড বাংলাদেশ (সিএনএসবিডি) বাস্তবায়ন করেছে অ্যাপটি।
রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জানান, প্রথমদিকে কমপক্ষে দশটি সেবা দিয়ে অ্যাপটি চালু করা হবে। এরমধ্যে প্রধান সেবাই হবে ট্রেনের টিকিটকাটা।
তিনি জানান, আন্তঃনগর ট্রেনে প্রতিদিন ৭০ হাজার যাত্রী যাতায়াত করে। এই ৭০ হাজার যাত্রীর অর্ধেক এখন অ্যাপের মাধ্যমে টিকিট কেটে যাতায়াত করতে পারবেন। অর্থাৎ মূল টিকিটের ৫০ ভাগ এই অ্যাপের মাধ্যমেই দেওয়া হবে।
জানা গেছে, রেজিস্ট্রেশন করে এই অ্যাপে প্রবেশ করতে হবে। যারা ইতোপূর্বে মোবাইল নাম্বার দিয়ে ট্রেনর টিকিট কেটেছেন অথবা অনলাইনে রেজিস্ট্রেশন করেছেন তাদের আগের পাসওয়ার্ড দিয়েই অ্যাপে ঢুকতে হবে। তারপর প্রথম স্ক্রিনে নয়টি তথ্য দেখা যাবে। প্রথমেই টিকেট ক্রয়, এরপরে তথ্য অনুসন্ধান, হিস্ট্রি, ফুড অর্ডার, ট্রেনট্রেকিং, েেলর কোচ ভিউ, কমেন্ট রেটিং ও কন্ট্রাক্ট অপশন রয়েছে।



 

Show all comments
  • Faruk al mamun Bhuiyan ২৮ এপ্রিল, ২০১৯, ৬:০৭ পিএম says : 0
    How to get ticket after cutting ticket by apps ?
    Total Reply(0) Reply
  • Faruk al mamun Bhuiyan ২৮ এপ্রিল, ২০১৯, ৬:০৫ পিএম says : 0
    How to get ticket?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন