Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

১৫ সেবা নিয়ে আসছে নতুন অ্যাপ ‘রেলসেবা’

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

প্রথমবারের মতো অ্যাপের মাধ্যমে রেলের টিকিটকাটাসহ ১৫ ধরণের সেবা দিতে অ্যাপ চালু করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। এ লক্ষ্যে আজ রোববার উদ্বোধন করা হবে ‘রেলসেবা’ নামের অ্যাপটি।
ইতোমধ্যে প্লেস্টোরেও ছাড়া হয়েছে অ্যাপটি। তবে উদ্বোধনের পরই শুরু হবে এর কার্যক্রম। রেলের অনলাইন টিকিটি ব্যবস্থাপনা প্রতিষ্ঠান কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেমস লিমিটেড বাংলাদেশ (সিএনএসবিডি) বাস্তবায়ন করেছে অ্যাপটি।
রেলপথ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, প্রথমদিকে কমপক্ষে দশটি সেবা দিয়ে অ্যাপটি চালু করা হবে। এরমধ্যে প্রধান সেবাই হবে ট্রেনের টিকিটকাটা। তিনি জানান, আন্তঃনগর ট্রেনে প্রতিদিন ৭০ হাজার যাত্রী যাতায়াত করে। এই ৭০ হাজার যাত্রীর অর্ধেক এখন অ্যাপের মাধ্যমে টিকিট কেটে যাতায়াত করতে পারবেন। অর্থাৎ মূল টিকিটের ৫০ ভাগ এই অ্যাপের মাধ্যমেই দেওয়া হবে।
জানা গেছে, রেজিস্ট্রেশন করে এই অ্যাপে প্রবেশ করতে হবে। যারা ইতোপূর্বে মোবাইল নাম্বার দিয়ে ট্রেনর টিকিট কেটেছেন অথবা অনলাইনে রেজিস্ট্রেশন করেছেন তাদের আগের পাসওয়ার্ড দিয়েই অ্যাপে ঢুকতে হবে। তারপর প্রথম স্ক্রিনে নয়টি তথ্য দেখা যাবে। প্রথমেই টিকেট ক্রয়, এরপরে তথ্য অনুসন্ধান, হিস্ট্রি, ফুড অর্ডার, ট্রেনট্রেকিং, েেলর কোচ ভিউ, কমেন্ট রেটিং ও কন্ট্রাক্ট অপশন রয়েছে। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ