Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

‘জন আকাক্সক্ষার বাংলাদেশ’

জামায়াতের সংস্কারপন্থীদের নতুন দল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

জামায়াত থেকে বহিস্কৃত ও সংস্কারপন্থিদের নিয়ে নতুন একটি রাজনৈতিক দল যাত্রা শুরু করেছে। গতকাল রাজধানীর বিজয়নগরের হোটেল ৭১-এ এক সংবাদ সম্মেলনে মুক্তিযুদ্ধকে মেনে এবং সেই মুক্তিসংগ্রামকে গর্বিত উত্তরাধিকার দাবি করে ‘জন আকাঙ্খার বাংলাদেশ’ নামে একটি রাজনৈতিক মঞ্চের আত্মপ্রকাশ করে। জামায়াতের বহিস্কৃত নেতা মজিবুর রহমান মঞ্জু আনুষ্ঠানিকভাবে এই দলের সংক্ষিপ্ত বিরবণ লিখিতভাবে তুলে ধরেন। তিনি এই দলের সমন্বয়কের দায়িত্ব পালন করছেন। সংবাদ সম্মেলনে স¤প্রতি অনুষ্ঠিত হওয়া একাদশ সংসদ নির্বাচনেরও সমালোচনা করেন মঞ্জু। বলেন, এই অবস্থায় নতুন গণশক্তি উত্থানের জন্য উন্মুখ হয়ে রয়েছে বাংলাদেশ।
তিনি বলেন, গত ৩০ ডিসেম্বরের নির্বাচন ছিল মূলত ভোটের একটি মহড়া। একাদশ জাতীয় সংসদ নির্বাচন স্পষ্ট করে দিয়েছে সরকার ও বিদ্যমান রাষ্ট্রের কাছে নাগরিক হিসেবে আমাদের অস্তিত্ব এবং ইচ্ছা-অনিচ্ছার কোন মূল্য নেই।
বিরোধী জোটসমূহের পক্ষে মানুষের বিপুল সমর্থন দৃশ্যমান হলেও তারা যে স্বৈরতান্ত্রিক রাষ্ট্রযন্ত্রের বিরুদ্ধে আন্দোলন করার সামর্থ্য রাখে না, সেটাও পরিষ্কারভাবে প্রমাণিত হয়েছে। নতুন দলের সমন্বয়ক মঞ্জু বলেন, আমরা প্রত্যেক নাগরিকের ধর্মীয় স্বাধীনতায় বিশ্বাস করি, কিন্তু আমরা কোনো ধর্মভিত্তিক দল গঠন করব না। আমরা যে রাজনৈতিক দল গঠন করতে যাচ্ছি তা হবে ধর্ম, জাতি, লিঙ্গ নির্বিশেষে সকলের জন্য প্রহণযোগ্য, উন্মুক্ত একটি প্লাটফর্ম। পূর্ণাঙ্গ দল গঠনে পাঁচটি কমিটি গঠন করা হয়েছে জানিয়ে তিনি বলেন, এসব কমিটি তাদের কাজ শুরু করে দিয়েছে।
স্বাধীন সত্তার বিকাশে অধিকার ও কল্যাণরাষ্ট্র প্রতিষ্ঠার রাজনীতি শীর্ষক সংবাদ সম্মেলন তিনি এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে জামায়াতের নেতাদের বিরুদ্ধে যুদ্ধাপরাধ মামলার তরুণ আইনজীবী তাজুল ইসলাম উপস্থিত ছিলেন। সেখানে একটি ঘোষণাপত্রও চূড়ান্ত করা হয়। ওই ঘোষণাপত্রে বলা হয়েছে, জাতীয় মুক্তি ও জন-আকাঙ্খার নতুন বাংলাদেশ গড়ার প্রত্যয়ে উজ্জীবীত একদল আশাবাদী মানুষের উদ্যোগ এটি। এর মাধ্যমে নিজেদের ভাবনা ও ভবিষ্যৎ রাজনৈতিক পরিকল্পনার কথা তুলে ধরা হবে।
জামায়াতে ইসলামী থেকে সদ্য বহিষ্কৃত নেতা মজিবুর রহমান মঞ্জু একসময় ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি এবং পরে জামায়াতের কেন্দ্রীয় মজলিসে শুরার সদস্য ছিলেন। মজিবুর রহমান মঞ্জু বলেন, ‘গণ-আকাঙ্খা, সুশাসন ও মানুষের অধিকার প্রতিষ্ঠার নতুন রাজনীতির স্বপ্ন দেখছি আমরা। আশা করি, এতে নতুন প্রজন্মের চিন্তা ও মনোভাবের প্রতিফলন ঘটবে।
সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সাবেক সেনা কর্মকর্তা মওলানা আবদুল কাদের, ব্যবসায়ী নজমুল হুদা অপু, সাবেক বিমান বাহিনী কমকর্তা সালাহ উদ্দিন, জুবায়ের হোসেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. কামাল উদ্দিন, এডভোকেট মোস্তফা নূর, গোলাম ফারুক, ইসলামী ছাত্রশিবিরের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সভাপতি এহসান জুবায়ের প্রমুখ। দলের সংস্কার ও মুক্তিযুদ্ধের বিরোধিতার জন্য জাতির কাছে ক্ষমা চাওয়া নিয়ে স¤প্রতি জামায়াতে বিরোধ দেখা দেয়। এর রেশ ধরে গত ১৫ ফেব্রুয়ারি জামায়াত থেকে পদত্যাগ করেন সহকারী সেক্রেটারি জেনারেল ব্যারিস্টার আবদুর রাজ্জাক। একই বিষয়ে প্রকাশ্য অবস্থান নেওয়ায় দল থেকে বহিষ্কৃত হন মজিবুর রহমান মঞ্জু। তিনি নতুন রাজনৈতিক মঞ্চ গঠনের কাজ শুরু করলেও আবদুর রাজ্জাক এ ধরনের প্রক্রিয়ার সঙ্গে যুক্ত না থাকার কথা বলেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ