Inqilab Logo

ঢাকা, বুধবার ১৭ জুলাই ২০১৯, ০২ শ্রাবণ ১৪২৬, ১৩ যিলক্বদ ১৪৪০ হিজরী।

জিজ্ঞাসার জবাব

প্রকাশের সময় : ২৬ মে, ২০১৬, ১২:০০ এএম

১। মোহাম্মাদ লাবীবুল বারী উসাইদ, উত্তরা, ঢাকা।
জিজ্ঞাসা : রাসূলুল্লাহ (সা.)-সহ অন্য সকল আম্বিয়ায়ে কেরামের চোখ নিদ্রায়াস কিন্তু অন্তর সচেতন থাকে কি? এবং আম্বিয়াগণের স্বপ্ন ওহি কিনা, জানতে চাই?
জবাব : হুজুুর (সা.)-এর একটি বৈশিষ্ট্য, নিদ্রার সময় তাঁর চোখ নিদ্রা যায়; কিন্তু অন্তর সচেতন থাকে। এ জন্য নিদ্রায় তার অজু ভঙ্গ হয় না। এ প্রসঙ্গে
(ক) আম্মাজান আয়েশা (রা.) বলেন, আমি নিবেদন করলাম, হে আল্লাহর রাসূল (সা.)! আপনি বিতর সালাত আদায় করার পূর্বেই নিদ্রা যান। তিনি উত্তরে বললেন : আমার চোখ  দুটি ঘুমায়! কিন্তু অন্তর ঘুমায় না। (সহিহ বুখারি-১/৫০৪) (খ) শারিক বিন আব্দুল্লাহ বলেন, আমি আনাস বিন মালিক (রা.)-কে আমাদের হাদিস পড়াতে শুনেছি। ...
নবী (সা.)-এর চোখ দুটি নিদ্রামগ্ন আর কলব জাগ্রত। এমনিভাবে সকল নবী। তাদের চোখ ঘুমায়, অন্তর ঘুমায় না। (সহিহ বুখারি-১/৫০৪)
তাছাড়া হুজুর আকরাম (সা.)-সহ সকল নবীর স্বপ্ন এক প্রকার ওহি। (আর ওহি হয় সন্দেহাতীতভাবে সত্য) কাজেই ইবরাহিম (আ.) স্বপ্নাদিষ্ট হয়েই কলিজার টুকরা প্রিয় পুত্র ইসমাইল (আ.)-এর গলায় তিক্ষèধার ছুরি চালিয়ে ছিলেন।
এ প্রসঙ্গে (ক) হযরত ইবরাহিম (আ.)-এর স্বপ্ন ও তার বাস্তবায়ন সম্পর্কে কোরআনের বাণী : যখন তিনি (ইসমাঈল) পিতার সাথে চলাফেরা/দৌড়াদৌড়ি করার বয়সে উপনীত হলেন, তখন পিতা বললেন : প্রিয় বৎস! আমি স্বপ্নে দেখলাম যে, তোমায় জবেহ করছি। এ স্বপ্নের বাস্তবায়ন সম্পর্কে তোমার চিন্তাভাবনা কী? সন্তান বললেন : শ্রদ্ধেয় পিতা! আপনার প্রতি প্রদত্ত নির্দেশকে আপনি বাস্তবায়িত করুন। ইনশা আল্লাহ আমাকে সবরকারীদের দলভুক্ত পাবেন। উভয়েই যখন আল্লাহর নির্দেশের সামনে শির অবনত করলেন এবং পিতা পুত্রকে জবেহের জন্য উপুড় করে শোয়ালেন। আমি (আল্লাহ) ইবরাহিমকে ডেকে বললাম : হে ইবরাহিম! তুমি তোমার স্বপ্নকে (স্বপ্নে প্রদত্ত নির্দেশকে) বাস্তবায়িত করেছ। (আস সাফফাত : ১০২-১০৫) (খ) হযরত উমার (রা.) বলেন, নবী করিম (সা.) যখন নিদ্রা যেতেন, আমরা তাকে জাগ্রত করতাম না, যতক্ষণ না তিনি আপনা হতেই জাগ্রত হতেন। কেননা আমরা জানি না যে, তার নিদ্রার মধ্যে কি ঘটনা ঘটে যাচ্ছে। (সহিহ বুখারি-১/১৪৯)।
উত্তর দিচ্ছেন : মুফতী মোহাম্মদ তাহির মাসউদ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন