Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

পতনে সপ্তাহ শুরু বিনিয়োগকারীদের বিক্ষোভ আজ গণঅনশন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

টানা কয়েকদিন দরপতনের পর গত সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার ঘুরে দাঁড়িয়েছিল পুঁজিবাজার। একদিন বিরতি দিয়ে নতুন সপ্তাহের প্রথম দিনে গতকাল আবার দরপতন হয়েছে। কমেছে লেনদেনের পরিমাণ এবং বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর। সপ্তাহের প্রথম দিনে ডিএসইতে প্রধান সূচক কমেছে ২৮ পয়েন্ট। মূল্যসূচকের পাশাপাশি এদিন লেনদেনও কমেছে দুই বাজারে। ডিএসইতে ৩৪৪ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত বৃহস্পতিবার লেনদেনের পরিমাণ ছিল ৩৮৩ কোটি টাকা।
গতকালের বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইএক্স সূচক ২৭ দশমিক ৯৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ২৬৬ দশমিক ১৭ পয়েন্টে। অন্য সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ দশমিক ৬২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২০৯ দশমিক ২৪ পয়েন্টে। তবে ডিএস৩০ সূচক ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৮৫৫ দশমিক ৯১ পয়েন্টে। এদিন ডিএসইতে ৩৪৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৫টির টির, কমেছে ২০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির। সিএসইতে সার্বিক সূচক সিএএসপিআই ৯৩ দশমিক ৮৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৫২ পয়েন্টে। লেনদেনে অংশ নিয়েছে ২৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮৪টির, কমেছে ১২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির দর।
বিনিয়োগকারীদের বিক্ষোভ
পুঁজিবাজারে দরপতনের প্রতিবাদে গতকালও বিক্ষোভ করেছে বিনিয়োগকারীরা। মতিঝিলে ডিএসই ভবনের সামনে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ এই বিক্ষোভ করে। শেয়ারবাজারের অব্যাহত দর পতনের প্রতিবাদে প্রায় এক মাস ধরে মানববন্ধন এবং বিক্ষোভ করে আসছে সাধারন বিনিয়োগকারীরা। এদিকে আজ সোমবার সকাল থেকে ডিএসইর সামনে প্রতিকী গণঅনশনের ঘোষণা দেয়া হয় সমাবেশ থেকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ