Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভোট দিতে পারেননি যেসব তারকা

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৯, ৭:১২ পিএম

ভারতের লোকসভা নির্বাচনে চতুর্থ দফায় ভোট হচ্ছে মুম্বইয়ে। আজ সোমবার (২৯ এপ্রিল) সকাল থেকেই কেন্দ্রমুখি হয়েছেন বলিউড সেলেব্রিটিরা। তবে মুম্বই বাস করলেও অনেক তারকাই দিতে পারেননি নিজের ভোটটি। এই তালিকার শীর্ষে আছেন অক্ষয় কুমার। বলিউডের এই খিলাড়ী নাকি ভারতীয় নাগরিকই নন। বিষয়টি নিয়ে গত কয়েকদিন আগেই বিতর্ক তৈরি হয়েছিল। শেষ পর্যন্ত এই অভিনেতা নিজের ভোটটি দিতে পারেননি। তবে এই তালিকায় শুধু যে অক্ষয়ই আছেন, এমনটাও আবার নয়। এই তালিকায় আছেন আরো বেশ ক’জন তারকা।

অক্ষয় কুমার: পঞ্জাবের অমৃতসরে জন্ম অক্ষয় কুমারের। কিন্তু তিনি ভারতীয় নাগরিক নন। তাই ভোট দিতে পারেন না খিলাড়ী কুমার। কানাডার তরফ থেকে তাকে সাম্মানিক নাগরিকত্ব দেওয়া হয়। ভারতীয় সংবিধান অনুযায়ী, কোনও নাগরিক দ্বৈত নাগরিকত্ব রাখতে পারেন না। তাই অক্ষয়কে ভারতের নাগরিকত্ব ছাড়তে হয়েছে। কিছুদিন আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাক্ষাত্কার নিয়েছেন অক্ষয়। একাধিক দেশাত্মবোধক ছবিতে অভিনয় করতে দেখা গিয়েছে তাকে। বিভিন্ন সময় পাশে দাঁড়িয়েছে সেনাবাহিনীরও। পুলওয়ামা হামলায় শহিদ জওয়ানদের পরিবারের জন্য পাঁচ কোটি রুপি দান করেছেন তিনি। কিন্তু দেশের সরকার নির্বাচনে ভোট দেওয়ার অধিকার নেই এই অভিনেতার।

আলিয়া ভাট: সাম্প্রতিককালে বলিউডের আবেদনময়ীদের মধ্যে আলিয়া ভাট অন্যতম। ‘গালি বয়’ কিংবা ‘কলঙ্ক’, একের পর এক ছবিতে চুটিয়ে অভিনয় করছেন তিনি। তবে দেশে ভোট দিতে পারেন না মহেশ ভাটের কন্যা। আলিয়ার কাছে রয়েছে ব্রিটিশ নাগরিকত্ব। তার মা সোনি রাজদানও একজন ব্রিটিশ নাগরিক। সেই সূত্রেই আলিয়া ব্রিটেনের নাগরিকত্ব পেয়েছেন। যার ফলিই আলিয়া ও তার মা ভারতের নির্বাচনে ভোট দিতে অযোগ্য বলেই বিবেচিত।

দীপিকা পাডুকোন: যদিও দীপিকা দক্ষিণ ভারতের মেয়ে। কিন্তু কর্মসূত্রে দীর্ঘদিন ধরেই রয়েছেন মুম্বইতে। তবে প্রাক্তন ব্যাডমিন্টন প্লেয়ার প্রকাশ পাড়ুকোনের মেয়ে দীপিকার জন্ম ডেনমার্কে।
ডেনমার্কের কোপেনহেগেনে জন্ম দীপিকার। বড় হয়েছেন বেঙ্গালুরুতে। তবে জন্ম ডেনমার্কে হওয়ায় তার কাছে রয়েছে ড্যানিশ পাসপোর্ট। তাই ভারতে ভোট দিতে পারেন না তিনিও।

ক্যাটরিনা কাইফ: বলিউডে কাজের সূত্রেই মুম্বইতে এসেছেন তিনি। আদতে জন্ম, বড় হওয়া- সবটাই দেশের বাইরে। তিনি জন্মেছেন হংকং-এ। তার কাছেও রয়েছে ব্রিটিশ পাসপোর্ট। যদিও তার বাবা কাশ্মীরি। তবে ভারতের নাগরিকত্ব না থাকায় ভোট দিতে পারেন না তিনি। ২০০৩ সালে ‘বুম’ ছবিতে অভিনয় করে বলিউডে পা রাখেন এই অভিনেত্রী। যদিও সেই ছবি ফ্লপ হয়। কিন্তু এরপর একের পর এক দর্শকদের হিট, সুপারহিট ছবি উপহার দিয়েছেন ক্যাট সুন্দরী।

জ্যাকলিন ফার্নান্ডেজ: মুম্বাই চলচ্চিত্রে অভিনয় করে লক্ষ ভক্তের মন কেড়েছেন জ্যাকলিন। কিন্তু জন্মসূত্রে তিনি ভারতীয় নন। তার বাব শ্রীলঙ্কার নাগরিক ও মা মালয়েশিয়ার। বাহরাইনে জন্ম জ্যাকলিনের। তাই তার কাছেও নেই ভারতের নাগরিকত্ব। ২০০৬ সালে ‘মিস ইউনিভার্স শ্রীলঙ্কা’ খেতাব জেতেন তিনি। বলিউডে পা রাখেন বছর দশেক আগে। প্রথম ছবি ‘আলাদিন’। এরপর ‘কিক’, ‘হাউসফুল’, ‘রেস-২’র মত হিট ছবিতে অভিনয় করেছেন জ্যাকলিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ