Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশে আইএসের সুনির্দিষ্ট হামলার বিষয়ে অবহিত নয় ব্রিটেন

কূটনৈতিক সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

সাম্প্রতিক রিপোর্টে বাংলাদেশে আইএসের সন্ত্রাসী হামলার কথা বলা হলেও এ বিষয়ে ব্রিটেনের কাছে সুনির্দিষ্ট কোনো তথ্য নেই। সর্বশেষ ভ্রমণ সতর্কতায় ব্রিটেন বলেছে, বাংলাদেশে বিভিন্ন টার্গেটে হামলা চালানোর পরিকল্পনা রয়েছে ডায়েশের (আইএস)- এমন রিপোর্ট প্রকাশ হয়েছে সম্প্রতি। এমন সুনির্দিষ্ট কোনো হুমকির বিষয়ে আমরা অবহিত নই। তবু দেশটি তার নাগরিকদের নজরদারির মধ্য দিয়ে চলাচল করার অনুরোধ করেছে। গত ২৮ এপ্রিল রোববার ব্রিটিশ সরকারের ওয়েবসাইটে এই সতর্কতা জারি করা হয়। এতে গত ২৪ ফেব্রুয়ারি ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে দুবাইগামী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট ছিনতাই চেষ্টার কথা তুলে ধরা হয়। বলা হয়, এ ঘটনায় বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয় তদন্ত করছে। এতে আরো বলা হয়, অফিসিয়াল কাজ, বাণিজ্য, বিনিয়োগ ও পর্যটন খাতে বাংলাদেশে পৌঁছামাত্র ব্রিটিশ নাগরিকদের এক মাসের জন্য ভিসা দেয়া হয়। তা সত্তে¡ও ভ্রমণের আগেই ভিসা সংগ্রহের জন্য সুপারিশ করা হয়েছে ওই সতর্কতায়। ভিসার বিষয়ে লন্ডনে অবস্থিত বাংলাদেশ হাই কমিশনে যোগাযোগ করার অনুরোধ করা হয়েছে। এতে ভিসার বৈধতার মেয়াদের পরেও কেউ বাংলাদেশে অবস্থান করলে তাকে শাস্তি হিসেবে জরিমানার কথাও বলা হয়েছে।
ব্রিটেনের ওই বার্তায় সতর্ক করা হয়েছে বাংলাদেশের রাজনৈতিক বিষয়েও। বলা হয়েছে, রাজনৈতিক বিশৃংখল পরিস্থিতি অথবা বিভিন্ন গ্রুপ ও আইন প্রয়োগকারী এজেন্সিগুলোর মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটতে পারে। তাই ব্রিটিশ নাগরিকদেরকে বড় সব জমায়েত বা রাজনৈতিক র‌্যালি এড়িয়ে চলতে পরামর্শ দেয়া হয়েছে। উখিয়া ও টেকনাফ এলাকা পরিদর্শনে গেলে আগে থেকে সতর্কতা অবলম্বন ও স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে নিতে আহ্বান জানানো হয়েছে। এ ছাড়া যথারীতি আগের সতর্কতাই বহাল রেখেছে ব্রিটেন। বলা হয়েছে, বাংলাদেশে সন্ত্রাসী হামলা হওয়ার খুব বেশি আশঙ্কা আছে। এমন হুমকি সারা দেশে বিদ্যমান। এক্ষেত্রে সা¤প্রতিক সময়ের কয়েকটি ঘটনার উল্লেখ করা হয়। সরকার বেশ কিছু সন্ত্রাসী হামলা পরিকল্পনা সফলতার সঙ্গে ভন্ডুল করে দিতে পেরেছে বলে উল্লেখ করা হয়। তা সত্তে¡ও নিরাপত্তা রক্ষাকারীরা রয়েছে উচ্চ সতর্কতায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইএস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ