Inqilab Logo

ঢাকা, সোমবার ২৪ জুন ২০১৯, ১০ আষাঢ় ১৪২৬, ২০ শাওয়াল ১৪৪০ হিজরী।

শ্রীলঙ্কায় কট্টরপন্থী জাহরানের পরিবারের ১৮ সদস্য নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

শ্রীলঙ্কায় শুক্রবার নিরাপত্তা বাহিনীর অভিযানের পর আত্মঘাতী বোমা হামলার মূল হোতা জাহরান হাশিমের ১৮ স্বজন নিখোঁজ রয়েছেন যাদের মধ্যে তার বাবা ও ভাইরাও রয়েছেন। অন্যদিকে শ্রীলংকার নিরাপত্তা কর্মকর্তারা আরো একটি সন্ত্রাসী হামলা হতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন। খবর সিএনএন ও রয়টার্স।
শ্রীলঙ্কার আত্মঘাতী সিরিজ বোমা হামলার মূল হোতা জাহরান হাশিমের ১৮ স্বজনের কোনও খোঁজ মিলছে না বলে জানা গেছে। এ বিষয়ে জাহরান হাশিমের এক বোনের সঙ্গে কথা বলেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন। তার আশঙ্কা, ভয়াবহ ওই হামলা এবং এরপর নিরাপত্তা বাহিনীর অভিযানে তার এই স্বজনরা নিহত হয়েছেন। জাহরান হাশিমের এই বোনের নাম মোহাম্মদ হাশিম মাথানিয়া। থানায় তিনিই জাহরান হাশিমের ছিন্নভিন্ন মরদেহ শনাক্ত করেন। শনিবার সিএনএন-কে তিনি জানান, নিখোঁজ ১৮ জনের মধ্যে পাঁচ জন রোববারের সিরিজ বিস্ফোরণের দিন থেকে নিখোঁজ রয়েছেন। তাদের মধ্যে মাথানিয়ার বাবা, তিন ভাই ও তার ভগ্নিপতিও রয়েছেন।
রয়টার্স জানায়, জাহরান হাশিমের বাবা ও দুই ভাই নিরাপত্তা বাহিনীর এক অভিযানে নিহত হয়েছে। ২৬ এপ্রিল নিরাপত্তা বাহিনীর সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১৫ জনের মধ্যে এ ৩ ব্যক্তিও রয়েছে। পুলিশের পক্ষ থেকেও বিষয়টি নিশ্চিত করা হয়েছে।
প্রত্যক্ষদর্শীরা বলেছেন, সেইন্ট হামারুথুর ওই বাড়িটিতে অভিযানের সময় একটি বিস্ফোরণ হয়। তারপর পুরো বাড়িতে আগুন ধরে যায়। মাথানিয়া বলেন, তার ভাই জাহরান হাশিমের স্ত্রী ও মেয়ে বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। পুলিশ নিশ্চিত করে বলছে, শুক্রবারের অভিযানের পর ওই বাড়ি থেকে একজন নারী ও এক শিশুকে উদ্ধারের পর আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। ২৬ এপ্রিল শুক্রবার শ্রীলঙ্কার পূর্ব উপক‚লে সন্দেহভাজনদের গোপন আস্তানা সন্দেহে তল্লাশি অভিযান চালায় নিরাপত্তা বাহিনী। সে সময় এক ‘বন্দুকযুদ্ধে’ ১৫ জন নিহত হয়। পুলিশ সূত্রকে উদ্ধৃত করে রয়টার্স জানিয়েছে, নিহতদের মধ্যে তিনজনকে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে দেখা গেছে। ওই ভিডিওতে দুই ভাই জাইনি হাশিম, রিলওয়ান হাশিম ও তাদের বাবা মোহাম্মদ হাশিমকে অবিশ্বাসীদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করতে দেখা যায়। তবে তা কোন সময়ে ধারণ করা তা জানা যায়নি। জাহরান হাশিমের ভগ্নিপতি নিয়াজ শরিফ রয়টার্সকে জানিয়েছেন, ওই তিন ব্যক্তি হাশিমের বাবা ও ভাই। ভিডিওতে ভাই ও বাবার পাশে বসে থাকা রিলওয়ান বলেন, ‘এ ভ‚মির সুরক্ষায় এসব অবিশ্বাসীকে আমরা ধ্বংস করবো। এর জন্য আমাদের জিহাদ করতে হবে। যে অবিশ্বাসীরা মুসলিমদের ধ্বংস করে দিচ্ছে, তাদের উচিত শিক্ষা দিতে হবে আমাদের।’
উল্লেখ্য, ২১ এপ্রিলের ওই সিরিজ বিস্ফোরণের পর থেকে শ্রীলঙ্কায় সর্বোচ্চ সতর্কতা জারি রয়েছে। দেশজুড়ে মোতায়েন করা হয়েছে প্রায় ১০ হাজার সেনা সদস্য। এরইমধ্যে সিরিয়া ও মিসরের নাগরিকসহ শতাধিক মানুষকে আটক করেছেন শ্রীলঙ্কা কর্তৃপক্ষ।



 

Show all comments
  • Milon Mahmud ৩০ এপ্রিল, ২০১৯, ১২:৫৪ এএম says : 0
    IS যদি সত্যিই মুসলমানদের সৃষ্টি হত তাহলে ফিলিস্থিনিদের পাশে কেন দাড়াইনা.??মসজিদে নাইট ক্লাব বানানর পরও কেন ইসরাইলে হামলা করেনা.??? কেন রোহিঙ্গাদের পাশে দাড়াইনি.?? আইএসেন প্রধান উদ্দেশ্য মুসলমানদের বিশ্বের বুকে সন্ত্রাসী হিসাবে প্রতিষ্ঠিত করা,, ওরা ইহুদি আর আমেরিকার তৈরী আর ইসলাম কখনই মানুষ হত্যা করতে বলেনি ইসলামে এটা নেই
    Total Reply(0) Reply
  • ইকবাল এইচ বাবলু ৩০ এপ্রিল, ২০১৯, ১২:৫৪ এএম says : 0
    জঙ্গিরা যেমন নিরীহ মানুষ হত্যা করে জগতের জগন্য কাজ করেছে ঠিক তেমনি একজনের অপরাধের জন্য সেনারা নিরীহ ১৭ জনকে মেরে ফেলে জগন্য কাজই করেছ।বাউলের গনটা মনে পড়ে গেলঃ- সবি দেহি কানার হাটবাজার
    Total Reply(0) Reply
  • মেঘ সৌমিক ৩০ এপ্রিল, ২০১৯, ১২:৫৪ এএম says : 0
    অন্যায় যে কববে, শাস্তি তার পাওয়া উচিত। পরিবারের নিপরাধ সদস্যদের কেন শাস্তি দিতে হবে? এটা কেমন বিচার
    Total Reply(0) Reply
  • Tiya Barua ৩০ এপ্রিল, ২০১৯, ১২:৫৫ এএম says : 0
    এই সব লোক গুলা এতোটা নিষ্ঠুর হয় কী করে???? অন্যের জীবন নিতে গিয়ে এরা নিজের এবং নিজের পরিবারের সকল সদস্যদের জীবন পর্যন্ত শেষ করে ফেলে। তাদের এই আত্নঘাতী হওয়ার পেছনে কারণটা কী??? এরা এরকম করে কী সুখ পায়? যেখানে তাদের অপকর্মের জন্য বৃদ্ধ বাবা মা এমনকী ছোট্ট শিশুদের পর্যন্ত জীবন দিতে হয়।
    Total Reply(0) Reply
  • Tamim Ahammed ৩০ এপ্রিল, ২০১৯, ১২:৫৫ এএম says : 0
    মানবতা আজ কোথায় আমার বোধগম্য হয় না 10 জন কেন মরবে একজনের জন্য যে পাপ করছে সে সর্বোচ্চ শাস্তি পাবে এটাই তো বিধির বিধান আমার ভাই সন্ত্রাসী থাকলে থাকলে আমাকে মেরে ফেলবে এটা কোন যুক্তিসংগত কথা মানবতা আজ জাহান্নাম
    Total Reply(0) Reply
  • Md Delowar Hossain ৩০ এপ্রিল, ২০১৯, ১২:৫৫ এএম says : 0
    মানুষের মত দেখতে কিন্তু মানুষ হয়না সবে, এই মানুষ তুমি কি মানুষ হবে।
    Total Reply(0) Reply
  • Delowar Hossain ৩০ এপ্রিল, ২০১৯, ১২:৫৫ এএম says : 0
    এদের দেখে জঙ্গিদের শিক্ষা নেওয়া উচিত, একজনের পাপের কারণে পুরো ফ্যামিলী টা কে মরতে হয়েছে, তাই একনো সময় আছে এসব জগ্গি রাস্তা ছেরে ভালো পথে চলে আসোন?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা


আরও
আরও পড়ুন