Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬, ১৪ শাওয়াল ১৪৪০ হিজরী।

মুখোমুখি মেসি-সালাহ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ মে, ২০১৯, ১২:০৪ এএম

মাইকেল ওয়েনের কথায় বার্সেলোনা সমর্থকদের মনে উদ্বেগের ব্যাথা অনুভুত হতে পারে। লিভারপুলের সাবেক ইংলিশ স্ট্রাইকার মনে করছেন, চ্যাম্পিয়ন্স লিগের মেসিফাইনালে লিভারপুলের গতি ও শক্তির বিরুদ্ধে ভুগতে হবে স্প্যাানিশ জায়ান্টদের। ন্যু ক্যাম্পে বাংলাদেশ সময় আজ রাত একটায় অনুষ্ঠিত হবে দুদলের মধ্যকার শেষ চারের প্রথম লেগের ম্যাচটি।

দুই দলই তাদের তারকা খেলোয়াড়দের দুর্দান্ত নৈপুণ্যে কোয়ার্টার ফাইনালে প্রভাব বিস্তার করে সেমিফাইনালে পা রাখে। ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে দুই লেগ মিলে ৪-০ ব্যবধানের জয়ে ঘরের মাঠে জাদুকরী নৈপুণ্যে জোড়া গোল করেন লিওনেল মেসি। আর পোর্তোকে দুই লেগ মিলে ৬-১ গোলে উড়িয়ে দেয় লিভারপুল। গোলের দেখা পান আক্রমণভাগের তিন তারকা সাদিও মানে, রবার্তো ফিরমিনো ও মোহাম্মাদ সালাহ।

ইয়ুর্গুন ক্লপের দলের এই আক্রমণত্রয়ীই বার্সার মাথাব্যাথার কারণ হবে বলে মনে করেন ওয়েন, ‘শনিবার ন্যু ক্যাম্পে লেভান্তেকে হারিয়ে লা লিগা শিরোপা ধরে রেখেছে বার্সেলোনা। তবে আমি মনে করি সাদিও মানে ও মোহাম্মাদ সালাহর গতি ও শক্তির বিপক্ষে তাদের ভুগতে হবে।’ ন্যু ক্যাম্প থেকে লিভারপুল ড্র করে ফিরবে বলেও মনে করেন এই ফুটবল বিশ্লষক; তার যুক্তি, ‘চ্যাম্পিয়ন্স লিগে ঘরের মাঠে বার্সা ৩১ ম্যাচ অপরাজিত। তবে রেডরাও শেষ চার ম্যাচে ন্যু ক্যাম্পে হারেনি (জয় ২, ড্র ২)। আশা করি ইয়ুর্গুন ক্লপের দল বুধবার এই রেকর্ড অক্ষুন্য রাখবে।’

কিন্তু ক্লপের শিষ্যরা কী ভাবছেন? এক্ষেত্রে দলের লেফট ব্যাক অ্যান্ড্রু রবার্টসনের কথায় ফুটে উঠেছে আসল চিত্র। তাতে আশান্বিত হতে পারেন কাতালান ভক্তরাও। ইংলিশ ডিফেন্ডারের মতে, তারা যদি কেবল বিশ্বের সেরা খেলোয়াড় মেসিকে আটকাতে সচেষ্ট হয়, তাহলে ফিলিপ কুতিনহো ও লুইস সুয়ারেজ আঘাত হানবে।

সুয়ারেজ ও কুতিনহোকে ভালোভাবেই জানেন রবার্টসনরা। লাল শিবিরে তিন বছর কাটিয়ে ২০১৪ সালে বার্সায় যোগ দেন সুয়ারেজ, পাঁচ বছর কাটিয়ে গত মৌসুমে ভেড়েন কুতিনহো। উয়েফাকে দেওয়া এক সাক্ষাতকারে রবার্টসন বলেন, ‘আপনি সাধারণত যাদের সাথে খেলেন তাদের চেয়ে অবশ্যই ভালো খেলোয়াড়ের বিপক্ষে খেলতে যাচ্ছেন। সে (মেসি) বিশ্বের সেরা খেলোয়াড়। আপনি হয়ত ভিডিও ক্লিপ দেখবেন, যদিও আমি জানি না এটা কতটুকু সহায়ক হবে, এটা আপনাকে মনে রাখতে হবে।’ এরপরই আসল কথাটা বলেন রবার্টসন, ‘আপনি তার উপর নজর রাখবেন, মাঝে মাঝে সে সেন্টার-হাফে ফিরে যায়, নিচ থেকে বল নিয়ে এগিয়ে আসে...। আমি তার জন্য প্রস্তুত আছি। কিন্তু আমি জানি সময়মত সে দৌড় শুরু করবে এবং সে জানে কিভাবে এটাকে সামলাতে হয়।’ ‘যদি তাকে সামলাতে যান, তাহলে আপনি কুতিনহোকে পাবেন যাকে আমরা ভালোভাবেই চিনি, সুয়ারেজকেও পাবেন এবং সবাই জানে সে কতটা সমস্যা তৈরি করতে পারে।’

প্রতিপক্ষের মাঠে এবারের মৌসুমের রেকর্ডটা সুবিধাজনক না লিভারপুলের। গ্রুপ পর্বে তারা নাপোলি, রেড স্টার বেলগ্রেড ও পিএসজির মাঠ থেকে হেরে আসে। অবশ্য মৌসুমের শেষভাগে এসে তারা এগিয়ে চলছে দুর্বার গতিতে। নকআউট পর্বে উন্নতি ঘটিয়ে বায়ার্ন মিউনিখ ও পোর্তোর মাঠ থেকে দারুণ জয় নিয়ে ফেরে প্রিমিয়ার লিগে এক পয়েন্টে পিছিয়ে শিরোপা দৌড়ে থাকা দলটি।

এদিন অবশ্য তারা পাবে না অ্যাডাম ললনাকে, মাংশপেশীর ইনজুরিতে ভুগছেন এই মিডফিল্ডার। হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়া ফিরমিনোকে নিয়েও রয়েছে শঙ্কা। বার্সা শিবিরে তেমন চোটের থাবা নেই। রাফিনহোর মৌসুম অবশ্য আগেই শেষ হয়ে গেছে মাংশপেশী ছিড়ে যাওয়ায়। সুস্থ্য হয়ে ফিরেছেন ওউসমান দেম্বেলে। বলতে গেলে পূর্ণ শক্তি নিয়েই মাঠে নামবে কাতালানরা।
সাবেক দলের মুখোমুখি হতে পেরে উচ্ছ¡াসিত সুয়ারেজ। এজন্য নিজের দায়ীত্ব ভুলে যাচ্ছেন না উরুগুয়ান তারকা, ‘কয়েক বছর হয়ে গেল আমরা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে খেলি না, এবং আমরা আমাদের লক্ষ্যে পৌঁছানোর ব্যাপারে আশাবাদী।’
লক্ষ্যটা যে ট্রেবল জয় সেটা না বললেও চলে। লা লিগা শিরোপা নিশ্চিত হওয়ার পর এই মন্ত্রই যে শিষ্যদের কানে জপে দিয়েছেন বার্সা কোচ আর্নেন্তো ভালভার্দে।



 

Show all comments
  • Md Mamun Sv ১ মে, ২০১৯, ১:৩৯ এএম says : 0
    সালাহর জন্য শুভকামনা।
    Total Reply(0) Reply
  • আফরিন সুলতানা ১ মে, ২০১৯, ১:৩৯ এএম says : 0
    মেসিকে ভালো লাগে, তবে মুসলিম হিসাবে সালাহ কে সাফোর্ট করবো,ইশ্নাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • গোলামে মোস্তাফা ১ মে, ২০১৯, ১:৪০ এএম says : 0
    সালাহ জন্য শুভ কামনা,মেসিকে যেন তিন হাত.... দে।
    Total Reply(0) Reply
  • চেনা শহরের অচেনা বালক ১ মে, ২০১৯, ১:৪০ এএম says : 0
    Amar dui jon a favarite..but aga dol barsa.. Wen
    Total Reply(0) Reply
  • Saif Shihab ১ মে, ২০১৯, ১:৪০ এএম says : 0
    Messi is best
    Total Reply(0) Reply
  • Faysal Mahmud ১ মে, ২০১৯, ৯:৩৫ এএম says : 0
    i love messi
    Total Reply(0) Reply
  • alif ২ মে, ২০১৯, ১:১৯ এএম says : 0
    সালাহ শুভকামনা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি-সালাহ
আরও পড়ুন