Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০১৯, ৯ আশ্বিন ১৪২৬, ২৪ মুহাররম ১৪৪১ হিজরী

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ নিতে প্রস্তুত থাকুন -বিএমসিসিআই অনুষ্ঠানে সালমান এফ রহমান

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১ মে, ২০১৯, ১২:০৪ এএম


প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় নিজেদেরকে প্রস্তুত করার জন্য বাংলাদেশি ব্যবসায়ী নেতাদের প্রতি আহŸান জানিয়েছেন। সালমান এফ রহমান বলেন, চতুর্থ শিল্প বিপ্লব চলছে এবং জনগণ এখন কৃত্রিম বুদ্ধিমত্তা এবং চেইন নেটওয়ার্ক নিয়ন্ত্রণে ইন্টারনেটের দিকে ঝুঁকছে। আমাদের সর্বশেষ প্রযুক্তিগুলোর সঙ্গে সঙ্গতি রেখে আমাদের নিজস্ব নেটওয়ার্ককে গ্রহণ এবং মডেল করা দরকার।

গতকাল রাজধানীর ওয়েস্টিন হোটেলে বাংলাদেশ-মালযয়েশিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিএমসিসিআই) আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সালমান এফ রহমান এসব কথা বলেন। আগামীতে বিশ্বে টিকে থাকার চ্যালেঞ্জগুলো অত্যন্ত কঠিন হবে উল্লেখ করে তিনি বলেন, বর্তমান বিশ্বে প্রতিদিনই নতুন নতুন প্রযুক্তি যুক্ত হচ্ছে। এ চ্যালেঞ্জ মোকাবেলায় কৃত্রিম বুদ্ধিমত্তার ওপর জোর দিতে হবে। এজন্য প্রাথমিক শিক্ষায় এ ধরনের দক্ষতার শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে হবে। মালয়েশিয়ার ভারপ্রাপ্ত হাইকমিশনার আমির ফরিদ আবু হাসান বলেন, আগামীতে আমাদের প্রথম কাজ হবে দক্ষ জনশক্তি গড়ে তোলা। তিনি বলেন, উন্নত দেশে শিল্প অটোমেশনের কারণে, বর্তমানে নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি হচ্ছে, পাশাপাশি ঐতিহ্যগত পেশাগুলো বিলুপ্ত হয়ে যাচ্ছে। ইতোমধ্যে, আসিয়ান দেশগুলোতে অটোমেশনের নেতিবাচক প্রভাব পড়েছে; ফলস্বরূপ, বিপুল সংখ্যক লোক বেকার হয়েছে। তিনি সমস্ত গবেষক, উদ্ভাবক, নীতিনির্ধারক এবং নাগরিকদের সুস্পষ্টভাবে জ্ঞান অর্জন করার পরামর্শ দেন, যাতে আমরা একটি ভালো ভবিষ্যত তৈরি করতে পারি এবং তা নিশ্চিত করার জন্য যথাযথ প্রশিক্ষিত হতে পারি।

বিএমসিসিআই সভাপতি সেয়দ মোয়াজ্জাম হোসেন বলেন, বর্তমানে প্রযুক্তিগত উন্নতির যুগ চলছে। যা দ্রæত বিশ্বের ক্রম পরিবর্তন করবে। অনুষ্ঠানে কি-নোট উপস্থাপন করেন বেসিস-এর সভাপতি ও বিএমসি-এর সহ-সভাপতি সৈয়দ আলমাস কবীর।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সালমান এফ রহমান


আরও
আরও পড়ুন