Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

জনতার মুখোমুখি : মেয়র পুনরায় অঙ্গীকার গাজীপুরকে গ্রীনসিটি ও ক্লিন সিটি করার

গাজীপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১ মে, ২০১৯, ৯:৩৫ এএম

নির্বাচিত হয়ে দায়িত্ব গ্রহণের প্রায় আট মাস পর নগরের উন্নয়ন কার্যক্রম নিয়ে মঙ্গলবার প্রথমবারের মতো জনতার মুখোমুখি হন গাজীপুরের সিটি মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম।গাজীপুরকে গ্রীনসিটি ও ক্লিন সিটি হিসেবে ঘড়ে তোলার অঙ্গীকার ব্যাক্তসহ অজস্র প্রতিশ্রুতির দিয়ে গত নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে নির্বাচিত হয়ে গাজীপুর সিটি কর্পোরেশনের দ্বিতীয় মেয়র হিসেবে দায়িত্ব নেন তিনি। করে গত আট মাসে জনগণের প্রত্যাশা কতটা পূরণ করতে পেরেছেন তার হিসেব নিকেশ করতেই ‘অবকাঠামো উন্নয়ন ও রক্ষণাবেক্ষণে জনগণের ভূমিকা’ শীর্ষক ‘জনগণের মুখোমুখি’ অনুষ্ঠানে নাগরিদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন তিনি। তবে জনগণের মুখোমুখি অনুষ্ঠানে তিনি আবারো মহানগরকে যানজট,দূষণ ও জলাবদ্ধতা মুক্ত করে সবুজ নগরী গড়ার ঘোষণা দেন।
মঙ্গলবার বিকেলে মহানগরের ধীরাশ্রম এলাকায় জিকে আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে জনতার মুখোমুখি অনুষ্ঠানে নাগরিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরে তিনি আবারো এসকল ঘোষণা দেন।

এসময় জনগণের বিভিন্ন প্রশ্নের উত্তরে তিনি বলেন, গাজীপুর সিটি এলাকার মহানগরের মহাসড়কগুলোকে যানজট মুক্ত করতে চারপাশে বিকল্প সড়কে ছোট-বড় গাড়ি নামানো হবে।

মহানগর এলাকার কারখানার বর্জ্যে যাতে জলাশয় ও নদী দূষণ না হয় তার জন্য ইতোমধ্যে কারখানায় ইটিপি স্থাপনে কর্তৃপক্ষকে সতর্ক করে দেয়া হয়েছে। প্রতিটি কারখানায় ইটিপি স্থাপন না হলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন, ইচ্ছা করলেই একদিনেই নগর উন্নয়ন কাজ করা সম্ভব নয়, এজন্য সময় লাগবে। স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে সিটি এলাকায় রাস্তা নির্মাণ, প্রশস্থকরণ, বৃক্ষরোপন করা হবে। প্রথমে ৮টি থানা এলাকায় কবর স্থান নির্মাণ করা হবে। পরে সব ওয়ার্ডে কবর স্থান করা হবে।

মেয়র বলেন, আমরা এসব কাজের অনলাইনে টেন্ডার দিচ্ছি। যাতে পৃথিবীর যেকোন স্থান থেকে ঠিকাদাররা এ টেন্ডারে অংশ নিতে পারেন। কাউকে মুখ চিনে চিনে কোন কাজের টেন্ডার দেয়া হবে না। শিক্ষার্থীকে যদি কেউ উত্যক্ত করে তবে ওই উত্যক্তকারীসহ তাদের অভিভাবকদের জবাবদিহি করা হবে, বিচারের আওয়াতায় আনা হবে। সকল শিক্ষার্থী ও নাগরিকরা নিরাপদে শিক্ষাপ্রতিষ্ঠানে যাতায়ত করতে পারবে। বেকারদের কর্মসংস্থানের বিষয়ে মেয়র বলেন, যারা গাজীপুর সিটির নাগরিক/ভোটার এবং যারা বেকার রয়েছে পর্যায়ক্রমে তাদের শতভাগ কর্মসংস্থান করা হবে।
জলাবদ্ধতা নিরসনে টঙ্গীব্রীজ থেকে জয়দেবপুর পর্যন্ত মহাসড়কে সরকারি প্রজেক্টের কাজ চলছে। সেখানে জলাবদ্ধতা নিলসন করা একটু কষ্টকর। ৮টি খাল খনন করে সেখানে এলাকার পানি নিষ্কাশনের ব্যবস্থা করে এলাকার জলাবদ্ধতা নিরসন করা হবে। আগামী ডিসেম্বরের মধ্যে এর ফল পাওয়া যাবে।
তিনি বলেন,এলাকায় বর্জ্য অপসারণে সিটিতে এক/দেড়শ পরিষ্কার পরিচ্ছন্নকর্মী রয়েছে। যা অপ্রতুল। তাই নাগরিকদেরও এ কাজে সহযোগিতা করতে হবে। সিটি এলাকায় ময়লা রাখার কোন সরকারি জায়গা নেই, এজন্য সরকারের কাছে জমি চেয়েছি। প্রতিদিন তিনহাজার টন বর্জ্য তৈরি হচ্ছে। এসব বর্জ্য ব্যবস্থাপনার জন্য বিদেশী প্রযুক্তির সহযোগিতা নেয়া হবে।
১২শ কোটি টাকার বর্জব্যস্থাপনার প্রকল্প বাস্তবায়নের জন্য সরকারের কাছে সাহায্য চেয়েছি। গাজীপুর মহানগরীর রাস্তাার পাশে ও খোলা জায়গায় গাছ লাগিয়ে সবুজায়ন করা হবে।

মেয়র বলেন, নগরীতে আটটি খাল খনন করে এলাকার জলাবদ্ধতা নিরসন করা হবে। উন্নত ড্রেনেজ ব্যবস্থাপনার মাধ্যমে এলাকার পয়োনিস্কাশনের ব্যবস্থা করা হচ্ছে। যাতায়তের সুবিধার্থে খালের পাশে ওয়াকওয়ে নির্মাণ করা হবে। সিটি এলাকায় রাস্তাা নির্মাণ, প্রশস্থকরণ, বৃক্ষরোপন করা হবে।
যানজট: গাজীপুর সিটি করপোরেশনের মহাসড়কে যানজট রোধে সম্প্রতি অটোরিকশা চলাচল বন্ধ করা হয়েছে। মানুষের দুর্ভোগ লাঘবে মহাসড়কে এসিবাস ও বিকল্প ছোট গাড়ি রাস্তায় নামানো হবে। আগামি রমজানেই এর কার্যক্রম শুরু করা হবে।এছাড়া মহানগরের চারপাশে বাইপাস সড়ক নির্মাণের পরিকল্পণা রয়েছে।
গাজীপুর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কেএম রাহাতুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে গাজীপুর সিটির তত্বাধধায়ক প্রকৌশলী মুজিবুর রহমান কাজল বক্তব্য রাখেন।এছাড়া সিটির বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলরবৃন্দ উপস্থিত ছিলেন । নগরীরর বিভিন্ন পেশা ও শ্রেণীর নাগরিকরা মেয়রকে তাদের প্রশ্ন রাখেন এবং মেয়র ওইসব প্রশ্নের জবাব দেন।



 

Show all comments
  • Asad ১ মে, ২০১৯, ১২:২৫ পিএম says : 0
    মাননীয় মেয়র আব্দুল্লাহপুর জয়দেপপুর রাস্তা আগে ঠিক করুন গাজীপুর সিটি এর এলাকা ভিত্তিক রাস্তা বেহাল দশা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ