Inqilab Logo

ঢাকা, রোববার ১৯ মে ২০১৯, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৩ রমজান ১৪৪০ হিজরী।

ঢাবির অর্ধশতাধিক শিক্ষার্থী বিভিন্ন মেয়াদে বহিষ্কার

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ১ মে, ২০১৯, ৯:৪০ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিভিন্ন পরীক্ষায় নকলসহ অসদুপায় অবলম্বনের অভিযোগে প্রায় অর্ধশত শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদের বহিষ্কার করা হয়েছে। গতকাল মঙ্গলবার রাতে ঢাবির সর্বোচ্চ নীতিনির্ধারণী সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷ সিন্ডিকেটের কয়েকটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। একই সঙ্গে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের (ডিএমসি) চার শিক্ষককেও নম্বর টেম্পারিংয়ের দায়ে সাময়িক বহিষ্কার হয়।
সিন্ডিকেট সূত্র জানায়, অসদুপায় অবলম্বনের দায়ে বিশ্ববিদ্যালয় শৃঙ্খলা কমিটি যাদের বিরুদ্ধে সুপারিশ করেছিল তাদেরকে বহিষ্কার করা হয়েছে৷ তবে এদের মধ্যে ভর্তি পরীক্ষায় জালিয়াতির সাথে সংশ্লিষ্ট কেউ আছে কিনা তা জানা যায়নি।

অন্য একটি সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ বিভিন্ন পরীক্ষায় নকলের দায়ে এসব শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়। ভর্তি জালিয়াতদের বহিষ্কারের ব্যপারে এদিন কোন সিদ্ধান্ত হয়নি।

সভায় বিশ্ববিদ্যালয় ৫২ তম সমাবর্তনের তারিখও নির্ধারণ করা হয়েছে। এবারের সমাবর্তন হবে ৯ ডিসেম্বর। যদি রাষ্ট্রপতি সম্মতি থাকে তাহলে ৯ তারিখে হবে ৫২ তম সমাবর্তন।

এ বিষয়ে ঢাবি ভিসি আখতারুজ্জামান বলেন, ডিসেম্বর মাসের ৯ তারিখে সমাবর্তনের তারিখ প্রস্তাব করা হয়েছে। এতে স্পিকার হিসেবে থাকবেন জাপানের নাগরিক ও পদার্থ বিজ্ঞানে ২০১৫ সালের নোবেল বিজয়ী অধ্যাপক তাকাকি কাজিটা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ