Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভোলায় তাপমাত্রা ৩৪.৯ ডিগ্রী সেলসিয়াস

তাপদাহে জনজীবন অস্থির

ভোলা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১ মে, ২০১৯, ১২:৪১ পিএম

প্রচণ্ড তাপদাহে পুড়ছে ভোলা। তাপদাহে জনজীবন অস্থির জেলার বাসিন্দাদের।নানা রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। বুধবার ১ মে দিনের তাপমাত্রা ছিলো ৩৪ দশমিক ৯ ডিগ্রী সেলসিয়াস। যা গত কয়েক দিনের সর্বোচ্চ। এর আগে ৩৪. এবং ৩৪.৮ ডিগ্রী ছিলো। কিন্তু বর্তমানে তাপমাত্রা বেড়েছে। এতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। গরমের কারণে ক্ষেত খামারে কাজ করতে পারছে না দিন মজুর, কৃষকরা। অন্যদিকে খেটে খাওয়া মানুষগুলো পড়েছে বিপাকে।রাস্তার পিচ গলে যাচ্ছে। স্কুল কলেজের ছাত্র ছাত্রীরা স্কুলে যেতে পারছেনা প্রচণ্ড রৌদ্রের কারণে।

আবহাওয়া অফিস জানিয়েছে, আরো দু'দিন এই তাপমাত্রা অব্যাহত থাকবে। এ মাসের প্রথম সপ্তাহে বৃষ্টিপাত হতে পারে।
ভোলা আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়া সহকারী মাহাবুব রহমান জানান, ঘূর্ণিঝড় ফনীর প্রভাবে এমনটি হচ্ছে। তবে ২ তারিখ থেকে তাপমাত্রা কিছুটা কমতে পারে।
এদিকে তাপদাহের কারনে ফসলের ক্ষেত চৌচির হয়ে যাচ্ছে। অন্যদিকে ছড়িয়ে পড়েছে ডায়রিয়াসহ পানি বাহিত রোগ। গত এক সপ্তাহ ধরে হাসপাতালগুলোতে ডায়রিয়া রোগীদের উপচে পড়া ভীড়। রোগীদের চিকিৎসা দিতে গিয়েও হিমশিম খাচ্ছেন ডাক্তার-নার্সরা। হাসপাতাল গুলোতে স্যালাইন সর্ট পরে গিয়েছে। মৌসুমী রোগ রোগব্যাধিও দেখা দিয়েছে প্রাঢ ঘড়ে ঘড়ে।

এছাড়াও উপজেলা স্বাস্থ কমপ্লেক্স ও গ্রামাঞ্চলেও ডায়রিয়ার সহ নানান রোগের প্রকোপ বেড়েছে। এক দিকে ডাক্তার সংকট অন্যদিকে রোগীর সংখ্যা অনেক বৃধ্বি পাওয়ায় হিমসিম খেতে হচ্ছে হাসপাতাল স্টাপদের। বেড সংখ্যা রোগীর তুলনায় কম হওয়ায় রোগীরা ফ্লোরে চিকিৎসা নিতে দেখা গিয়েছে সরজমিনে গিয়ে।
ভোলার সিভিল সার্জন ডাঃ রথীন্দ্রনাথ মজুমদার বলেন, ডায়রিয়া মোকাবেলায় আমাদের সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে, গ্রামে স্বাস্থ্য সহকারীগন কাজ করছে অন্যদিকে হাসপাতালগুলোতে পর্যপ্ত ওষুধ ও স্যালাইন সরবরাহ রয়েছে। গত বছরের তুলনায় এ বছর ডায়রিয়ার প্রকোপ একটি বেশী বলেও জানান তিনি।



 

Show all comments
  • মোঃ শাহিন ৩০ জুন, ২০১৯, ২:৪৯ পিএম says : 0
    আল্লাহ আমাদের এই গরম থেকে রক্ষা করুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভোলা

২ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ