Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

সেন্টকমকে সন্ত্রাসী হিসেবে কালো তালিকাভুক্ত করার বিল পাশ ইরানে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ মে, ২০১৯, ৩:৪৯ পিএম

মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন সামরিক বাহিনী সেন্টকমকে সন্ত্রাসী হিসেবে কালো তালিকাভুক্ত করার জন্য ইসলামি প্রজাতন্ত্র ইরানের জাতীয় সংসদ মজলিসে শূরা যে বিল পাস করেছে তাতে সই দিয়েছেন প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। এর ফলে বিলটি এখন আইনে পরিণত হয়েছে।

গতকাল (মঙ্গলবার) প্রেসিডেন্ট রুহানি এ বিলে সই করার পর এখন তা ইরানের গোয়েন্দা, পররাষ্ট্র, প্রতিরক্ষা মন্ত্রণালয়, জাতীয় সর্বোচ্চ নিরাপত্তা পরিষদ এবং পরিকল্পনা ও বাজেট সংস্থার জন্য তা মান্য করা বাধ্যতামূলক হয়ে গেছে।

গত ৮ এপ্রিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আইআরজিসি-কে সন্ত্রাসী সংগঠন হিসেবে কালো তালিকাভুক্ত করার ঘোষণা দেন। পাল্টা ব্যবস্থা হিসেবে ইরানও মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন বাহিনী সেন্টকমকে সন্ত্রাসী বাহিনী ঘোষণা করে। এ নিয়ে গত মঙ্গলবার ইরানের সংসদে সর্বসম্মতিক্রমে একটি বিল পাস হয়।

এ বিল অনুসারে সেন্টকম এবং এর সহযোগী যেকোনো সংস্থাকে যারা সামরিক, গোয়েন্দা, কৌশলগত, শিক্ষাগত, প্রশাসনিক ও রসদ সরবরাহের মাধ্যমে সাহায্য করবে তারাও ইরানের কাছে সন্ত্রাসী হিসেবে চিহ্নিত হবে।



 

Show all comments
  • ali ২ মে, ২০১৯, ১২:২০ এএম says : 0
    Masaallah.good decition's Iran.Truth is strong wise man alwayes remember.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন